আসসালামুআলাইকুম। প্রিয় বন্ধুরা কেমন আছেন সবাই। আশা করি নতুন বছরের শুরুতে আল্লাহ রাব্বুল আলামীনের মেহেরবাণীতে সবাই ভালো আছেন। অনেক দিন পর এই জনপ্রিয় সাইটটিতে এবং জ্ঞানীগুনি মানুষদের মধ্যে আশার সুযোগ হল। আলহামদুলিল্লাহ। বিভিন্ন রকম কাজ এবং ফাইনাল পরীক্ষা শেষ হওয়ার পর আর অপেক্ষা না করে প্রিয় জায়গায় চলে আসলাম।

piracyযাইহোক আজকের আলোচনার বিষয় কি তা শিরোনাম দেখে অনেকেই বুঝে ফেলেছেন। আসলে আমার এই লেখাটি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উপদেশ বা পরামর্শ দেওয়ার উদ্দেশ্যে নয়, বরং আমরা যেন সত্যটাকে উপলব্ধি করতে পারি সেইজন্য।

চলুন নিচের ঘটনাগুলো একটু পড়ে দেখি……………….. একদিন এক লোক তার বাসায় তার এক বন্ধুকে দাওয়াত করলো। আপ্যায়ন সমাধার করা হলো। অতঃপর বন্ধুটি বিদায় নিল। বন্ধুটি বিদায় নেওয়ার পর লোকটির দৃষ্টি আটকে গেল তার ডেস্কটপ কম্পিউটারের CPU এর দিকে। দেখা গেল CPU এর সাইট কভারটি খোলা এবং RAM টির জায়গায় শুন্য। লোকটি তখন ক্ষুব্ধ হয়ে ভাবলেন বন্ধুটিকে এতো আপ্যায়ন করলাম আর সেকিনা এই কাজটি আমার সাথে করলো। পরে একদিন শুধুমাত্র এই RAM টি চুরির জন্যে লোকটি তার বন্ধুকে চোর, বদমাশ ইত্যাদি বিভিন্ন ভাষায় বকাবকি করলো, শেষ পর্যন্ত তার সাথে আর সম্পর্ক রাখলো না। আরেকটি ঘটনা………………………………….. এক প্রোগ্রামারের কথা। উদাহরনস্বরূপ, আমাদের দেশের গৌরবান্বিত প্রোগ্রামার ওয়ালিউল ইসলাম মন্ডল ভাইয়ের কথা। যিনি বাংলা ডিকশেনারি এত কম জায়গায় PC এবং Mobile এর জন্যে তৈরী করেছেন যা খুবই প্রশংসনীয়। এর দ্বারা যে কত মানুষ উপকৃত হচ্ছে তা না দেখলে কেউ বিশ্বাস করবেন না। Mobile থেকে m.getjar.com, m.mobile9.com-এ ভিজিট করলে দেখবেন E2B Dictionary কত লাখবার ডাউনলোড হয়েছে। এখন চিন্তা করুন একজন লোক প্রোগ্রামার। অনেক মেধা শ্রম এবং অর্থ ব্যয় করে একটা সফটওয়্যার তৈরি করলো। সফটওয়্যারটি বিক্রি না করলে তার পোষাবে না। কিন্তু দেখা গেল সফটওয়্যারটি হ্যাকাররা হ্যাক করে বসলো এবং বিনে পয়সায় বিভিন্ন ওয়েব বা মোবাইল সাইটে দিয়ে দিলো। ব্যস একজন বা অনেকজন সফটওয়্যারটি ডাউনলোড করলো এবং বিনে পয়সায় বন্ধুদের বা অন্যান্য জনদের মাঝে বিতরণ করে দিলো(Pendrive এর দাম যা কমেছে, দেখা গেছে যার PC নাই সেও Pendrive কিনে বসে আছে)। এখন এই প্রোগ্রামার অথবা তার জায়গায় আমরা কেউ হলে উক্ত হ্যাকার বা ডাউনলোডকারীদের কি ভাববো? ১. হ্যাকার যেহেতু হ্যাক নামক ছুড়ি দিয়ে আঘাত করে সফটওয়্যারটি হাতিয়ে নিয়েছে তার জন্য তাকে ভাবা হবে ডাকাত। ২. আর যারা ডাউনলোড করলো এবং বিনে পয়সায় অন্যদের মাঝে বিলিয়ে দিলো তাদেরকে ভাবা হবে ছিচকে চোর। কি? এসব ঘটনা কি সত্য নয়? সবাই একবাক্যে বলবে ‘হ্যা সত্য’। এখন আমরা কারা উক্ত ব্যাক্তিদের সাথে আমাদের চরিত্রের মিল আছে তা বুঝতে পারছি। যারা এদের মাঝে নাই। আলহামদুলিল্লাহ অনেক ভালো। কি কি সফটওয়্যার বেশি চুরি হচ্ছে তার একটা ছোট্ট তালিকা নিম্নে দেওয়া হলোঃ

  1. Operating System: Windows 7
  2. Office: 2010
  3. Adobe: Photoshop CS5, AICS5, Flash Professional CS5, Dreamweaver, Fireworks.
  4. Corel: Win DVD, Video Studio Pro, Photo Editor, WinZip.
  5. Internet: Internet Download Manager, Download Accelerator, etc.
  6. Antivirus: Kaspersky, Avast, Norton, Maccafe, etc.
  7. Dictionary : Oxford, Cambridge, etc.
  8. Website : Premium Template, Plug In, Module, etc.
  9. Other : Lynda video tutorial, Book, Documentary, etc.

এছাড়াও আরো অনেক সফটওয়্যার রয়েছে যা Serial Key, Keygen, Patch, Crack, etc ব্যবহার করা হয়ে থাকে। আমরা অনেকেই ভাববো আরে এগুলোতো আমি বাজার থেকে কিনে ব্যবহার করি। কিন্তু কত দামে কিনি, 50 টাকায় Windows 7 এর DVD? বরং ৫০ টাকাকে ডলারে পরিনত করেন তাও হবে না। ৫০ টাকায় যারা বিক্রি করে তাড়াও ইন্টারনেট থেকে ডাউনলোড করে বিরতিহীনভাবে তাদের বিক্রির কাজ চালাচ্ছে। বিশ্বাস হচ্ছে না! দাম যাচাই করার জন্য Google Search-এ সফটওয়্যারটির নাম এবং কত দাম তা লিখে সার্চ দিন(what price of windows7, what price of photoshop cs5,etc.)। যে দাম দেওয়া থাকবে তা কেনার সামর্থ্য আমাদের অনেকেরই হবে না(যারা অনলাইনে টাকা আয় করেন তারা অবশ্য কিনতে পারেন এবং যাদের সামর্থ্য আছে, তারা Mastercard, Visacard, Paypal, Alertpay, ইত্যাদির দ্বারা কিনতে পারেন।)। আমরা যারা কেনার সামর্থ্য রাখিনা তারা চলুন কিভাবে এর সমাধান পাওয়া যায় ও এই অপরাধ থেকে বাঁচা যায় তা খোজার চেষ্টা করি। আমরা যদি এই অপরাধ থেকে বাঁচার চেষ্টা না করি আমাদেরকে আল্লাহ রাব্বুলআলামীনের কাছে এর জন্য হিসাব দিতে হবে। কারন এটা হলো ব্যক্তি বা প্রতিষ্ঠানের মালিকদের হক। এর সমাধান কি হতে পারে? কিছু ধারনা নিচে তুলে ধরা হলঃ 1. Operating System: (a) উন্মুক্ত OS: Linux, Ubuntu ব্যবহার করা যেতে পারে। Wine নামে একটি সফটওয়্যার ব্যবহার করে Windows-এর সফটওয়্যার গুলো ব্যবহার করা যেতে পারে।(এর জন্য অনেক টিউটোরিয়াল এই সাইটে রয়েছে)।এতে ভাইরাস আক্রমনের ঝামেলা নেই। ডাউনলোডের জন্য Google-এ নাম লিখে সার্চ দিন।

(b) Zorin OS ব্যবহার করতে পারেন। এতে সবধরনের OS এর Look পাবেন(যেমন: Windows7, Mac OSX,etc. এতে ভাইরাস আক্রমনের ঝামেলা নেই। Windows-এর সফটওয়্যার গুলো ইনস্টল করতে পারবেন।ডাউনলোডের জন্য Google-এ নাম লিখে সার্চ দিন।

(c) উপরের গুলো কাজ না করলে Windows xp বা পুরাতন ভার্সন ব্যবহার করা উচিত। কারন আমাদের অবস্থা সম্পর্কে আল্লাহ অবগত আছেন। যথা সম্ভব বেঁচে থাকার চেষ্টা করতে হবে। আমাদের দেশের Importer দের উদ্দেশ্যে বলছি। আমাদের দেশের জীবন যাত্রার মান অনুযায়ী যেভাবে কম মূল্যে এন্টিভাইরাস বা অন্যান্য সফটওয়্যার ইমপোর্ট করেন। সেভাবে Microsoft, Adobe, ইত্যাদি সফটওয়্যার গুলো Import করার উদ্যোগ নেন। আমার কথায় কেউ ব্যথিত হবেন না। আমার মত কম জ্ঞানের মানুষ এই বিষয়টা উপলব্ধি করে পিসির হার্ডডিস্কে থাকা হাজার হাজার ডলারের সব সফটওয়্যার মুছে ফেলেছি। আর আপনারা তো আমার থেকে অনেক জ্ঞানী। তাই চলুন আমরা নিজের বিবেক কে সজাগ করে এর জন্য যে ভালো ভালো পদক্ষেপগুলো আছে তা গ্রহন করি এবং এই অদৃশ্যমান অপরাধ থেকে বেঁচে থাকার চেষ্টা করি। আল্লাহ আমাদের তৌফিক দিন(আমীন)।

comments

6 কমেন্টস

  1. জিয়া ভাই, অসাধারন লিখেছেন , এ জন্য আপনাকে ধন্যবাদ।
    তবে, তুলনা টা ঠিক বুঝতে পারলাম না। আপনি কিন্তু অনেক ভাবেই আপনার হার্ডওয়্যার কে সুরক্ষিত করতে পারেন। সফটওয়্যার ডেভেলপার রা কেন তাদের সফটওয়্যার গুলোর নিরাপত্তা নিশ্চিত করেন না ???? আচ্ছা তারা কিন্তু নিরাপত্তা নিশ্চিত করেই দেন, তাহলে তার পরেও কেউ যদি সেই নিরাপত্তা কে ভেঙ্গে ফেলেন তবে এটা আপনাকে স্বীকার করতেই হবে, যিনি ভেঙ্গেছেন তার মেধা আছে। আর একজন মেধাবিকে আমি অন্তত পক্ষে চোর বলবার ঘোর বিরোধি। আমি জানি অনেকেই আমার সাথে একমত হবেন না। কিন্তু আমি এটাতেই বিশ্বাস করি।
    যারা হ্যাক এবং ক্র্যাক করেন, তাদের কে সাধারন চোরের কাতারে ফেলা … এটা ঠিক মনে হয় ঠিক না।

  2. খাইছে আমারে

    আমি তাইলে পুরাই শেষ , জিবনে চুরি করি নাইগা ………………………………
    এহন দেহি জিবনে অনেক টাকার জিনিষ চুরি কইরা ফালাইছি । ও আল্লাহ্‌ হিসাব করতে তো মাথা নষ্ট হইয়া যাইব ।

    এহন তাইলে উপাই ???

    (আমি জানি না বেপারটা সত্য কিনা , কেননা ছোট কাল থেকে তো এভাবেই ব্যাবহার করে আসছি , তাছারা , আমার তো মনে হয় বিশ্বের কোটি মানুষ পাইরেট ভাবে সফট ব্যাবহার করে , তাহলে সবাই কি !!!)

  3. I simply want to tell you that I’m new to blogs and definitely loved your page. Probably I’m want to bookmark your blog . You absolutely come with good stories. With thanks for sharing your blog site.

  4. *Hi there! Someone in my Myspace group shared this site with us so I came to give it a look. I’m definitely loving the information. I’m bookmarking and will be tweeting this to my followers! Outstanding blog and wonderful style and design.

  5. You really make it appear so easy together with your presentation but I to find this matter to be really something that I believe I would by no means understand. It sort of feels too complex and extremely large for me. I am looking forward for your next post, I will attempt to get the dangle of it!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.