সনির প্লেস্টেশন নেটওয়ার্ক হ্যাক বর্তমান প্রজন্মের অন্যতম দুঃসাহসিক ও দুর্ষর্ধ ডিজিটাল চুরি। এক ধাক্কায় ১০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করে নেয়া সহজ কথা নয়। খুবই মোটিভেটেড, তীক্ষ্মভাবে পরিকল্পিত উপায়ে হ্যাকাররা এই আক্রমণ চালিয়েছে বলে জানিয়েছে সনি কর্তৃপক্ষ। আর টানা ২৮ দিন পর অবশেষে ভেঙে পড়া প্লেস্টেশন নেটওয়ার্ক রিস্টোর করেছে সনি। কেবল তাই নয়, প্রায় এক মাস গেমারদের গেম ছাড়া থাকার ক্ষতিপূরণ হিসেবে সবাইকেই সনি দিচ্ছে বিনামূল্যে স্থায়ীভাবে গেম ডাউনলোডের সুযোগ।

সূত্রে জানা গেছে, সনি তাদের প্লেস্টেশন থ্রি এবং প্লেস্টেশন পোর্টেবল-এর দু’টি গেম বিনামূল্যে দিচ্ছে প্লেস্টেশন নেটওয়ার্ক গেমারদের। ‘ওয়েলকাম ব্যাক’ নামের এই ক্যামপেইনের আওতায় কেবল গেমই নয়, বরং ব্যবহারকারীদের আরও কিছু জিনিসপত্র বিনামূল্যে দিচ্ছে সনি। তবে কী কী দিচ্ছে তা এখনো সঠিকভাবে জানা যায়নি। তবে যুক্তরাষ্ট্র ও কানাডা দেশ হিসেবে আলাদা আলাদা এসব উপহারসামগ্রী থাকতে পারে বলে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

সেবা ফিরে আসার ৩০ দিনের মধ্যে ব্যবহারকারীরা সবসময়ের জন্য ডেড নেশন, ইনফেমাস, লিটলবিগপ্লানেট, সুপার স্টারডাস্ট এইচডি এবং ওয়াইপআউট এইচডি এই পিএসথ্রি গেমগুলো থেকে যেকোনো দু’টি গেম বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। এছাড়াও পিএসপি ব্যবহারকারীরা লিটলবিগপ্লানেট (পিএসপি), মডনেশন রেসার্স, পারসুট ফোর্স এবং কিলজোন লিবারেশন এগুলোর মধ্য থেকে যেকোনো দু’টি গেম পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

এখানেই শেষ নয়, এসবের পাশাপাশি ৩০ দিনের জন্য ফ্রি-তে মুভি ভাড়া দেয়াসহ আরো নানা উপহারসামগ্রী দেয়ার মাধ্যমে গেমারদের মেজাজ ঠাণ্ডা করার চেষ্টা চালাচ্ছে সনি। তবে যেসব ব্যক্তিগত তথ্যাদি হ্যাকারের হাতে চলে গেছে, সেসবের মূল্য টাকা বা এসব বিনামূল্যের জিনিসপত্রে হয় কি না সেটাই এখন প্রশ্ন।

comments

5 কমেন্টস

  1. আমিনুল ভাই, ভাল লিখেছেন। তবে আমার মতে এতকিছু দেবার পরও ব্যবহারকারী দের কে সনি আগের মতন ফিরিয়ে আনতে পারে কি না, সেটাই মুখ্য …

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.