আগামী ডিসেম্বরে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় ত্রয়োদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) অংশগ্রহণের জন্য বাংলাদেশ দলের সদস্য নির্বাচনের লক্ষ্যে আজ সকাল ৯টায় ঢাকায় টিচার্স ট্রেনিং কলেজে শুরু হয়েছে ২য় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। ঢাকার শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে আয়োজিত অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়ককরণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। সকালে বেলুন উড়িয়ে অলিম্পিয়াডের উদ্বোধন করেন অধ্যক্ষ অধ্যাপক স্বপন কুমার ঢালী। এই সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবি’র সহ-সভাপতি মুনির হাসান, কোষাধ্যক্ষ বায়েজিদ ভূইয়া প্রমূখ।

উদ্বোধনের পরপরই শিক্ষার্থীরা দেড় ঘন্টার একটি লিখিত পরীক্ষায় অংশ নিচ্ছে।আয়োজনে এই অলিম্পিয়াডে ২৭ জেলার ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের তিন শতাধিক খুদে বিজ্ঞানী অংশ নিচ্ছে বলে আযোজকরা জানান।অলিম্পিয়াডের বিজয়ীদের নিয়ে পর্যায়ক্রমে ক্যাম্পের মাধ্যমে ইন্দোনেশিয়ার জন্য ৬ জনকে নির্বাচিত করা হবে জানা গেছে।

পরীক্ষা শেষে প্রশ্নোত্তর পর্বে উপস্থিত  বিশিষ্ট বিজ্ঞানী ড. রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আরশাদ মোমেন, সহযোগী অধ্যাপক লাফিফা জামাল, শিক্ষক নুরুজ্জামান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আরশাদ চৌধুরী, নোভা আহমেদ প্রমূখ। আয়োজনে সহযোগিতা করছে ডোজ ইন্টারনেট, ক্রো-ল্যাব ও অন্যরকম বিজ্ঞানবাক্স্। দুপুরে বিজয়ীদের মধ্যে পুরস্তার বিতরণের মাধ্যমে অলিম্পিয়াডের সমাপ্তি হবে।

উল্লেখ্য যে, ২০১৫ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিদ দ্বাদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ প্রথম অংশগ্রহণ করে এবং বগুড়ার ফারহান রওনক সেখানে ব্রোঞ্চ পদক অর্জন করে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.