সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত আয়োজিত হচ্ছে স্পেস অ্যাপস নেক্সট জেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান সবুর খান ও হারুনুর রশিদ ( অতিঃ সচিব, আইসিটি বিভাগ )।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে জানুয়ারির ২৭ এবং ২৮, ২ দিনব্যাপী ৩৬ ঘন্টার হ্যাকাথন অনুষ্ঠিত হবে। বাংলাদেশে এই প্রথমবারের মত আয়োজন করা হলেও, এর আগে বিশ্বের ৫ টি দেশ আন্তর্জাতিক এই হ্যাকাথনের আয়োজন করেছে।

এর আগে, সারা দেশ থেকে ৮৫ টির অধিক  আগত প্রায় ৪০০ টির অধিক প্রজেক্ট থেকে ১০০ টি প্রজেক্ট নিয়ে ব্যুট ক্যাম্প সম্পন্ন হয়। ফাইনাল ব্যুট ক্যাম্পে আগত শিক্ষার্থীরা তাদের আইডিয়া এবং প্রজেক্ট নিয়ে অনুষ্ঠানে উপস্থিত অভিজ্ঞ মেন্টরদের সাথে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে। অভিজ্ঞ মেনটরদের সাথে তাদের প্রজেক্ট এবং আইডিয়া সম্বলিত বিভিন্ন সমস্যা এবং এর সমাধানের বিষয়ে বিস্তর আলোচনা করেন। পরে, উপস্থিত শিক্ষার্থীদের স্পেস অ্যাপস নেক্সট জেন এবং এর কার্যক্রম সম্পর্কে ধারণা দেওয়া হয়।

১০০ টি প্রজেক্ট থেকে শীর্ষ ৪০ টি প্রজেক্ট নিয়ে এই মূল হ্যাকাথন পর্ব অনুষ্ঠিত হবে।

মহাকাশ কিংবা পৃথিবীর বাহিরে প্রাণের অস্তিত্ব, কখনো কৃষি কাজে ড্রোন আবার কখনো ভিন্ন গ্রহের সন্ধান। কেউবা চিন্তা করছে বিভিন্ন চাপের প্রয়োগে বিদ্যুৎ উৎপাদন অথবা সমসাময়িক বিভিন্ন সমস্যার সমাধান। ক্ষুদে উদ্ভাবকদের চিন্তার মেলায় নতুন স্বপ্নের বিকাশ তাই এখন সময়ের অপেক্ষা। ভিন্ন ভিন্ন এই প্রজেক্টগুলির সঠিক বাস্তবায়নে হয়ত উন্মোচন হতে পারে নতুন কোন ভবিষ্যতের।

স্পেস অ্যাপস নেক্সট জেন’ হলো নাসার ওপেন ডাটা নির্ভর ৩৬ ঘন্টার একটি হ্যাকাথন এবং পরিচালনায় সহায়তা করে নাসার সহযোগী প্রতিষ্ঠান প্রতিষ্ঠান ‘সেকেন্ড মিউজ’ (Second Muse) । প্রতিটি দলে ২-৪ জন শিক্ষার্থীর সমন্বয়ে কাজ করতে হবে। তিনটি ভিন্ন বিভাগে ( ১ম-৪র্থ শ্রেণী, ৫ম- ৮ম শ্রেণী, ৯ম – দ্বাদশ শ্রেণী ) শিক্ষার্থীদের অংশগ্রহণে এই আয়োজন করা হয়েছে।

তিন বিভাগ থেকে জয়ী প্রতিটি দলকে আয়োজকদের পক্ষ থেকে সার্টিফিকেট এবং পুরস্কৃত করা হবে। জয়ী প্রতিটি দল পরবর্তীতে ৫ টি দেশে আয়োজিত এই হ্যাকাথনের বিজয়ীদের সাথে তাদের দক্ষতার প্রমান দেওয়ার সুযোগ পাবেন। সর্বশেষ চূড়ান্ত বিজয়ীদের স্পেস অ্যাপস নেক্সট জেন, সেকেন্ড মিউজের ওয়াশিংটন ডিসির প্রধান কার্যালয় থেকে সার্টিফিকেট এবং পুরষ্কার প্রদান করা হবে। আয়োজনে সহযোগিতা করছে মাইক্রোসফট(প্লাটিনাম স্পন্সর), পিবাজার ডট কম, রিটস অ্যাডস (গোল্ড স্পন্সর), বাগডুম( স্ট্রেটেজিক পার্টনার), ডাটা সফট(এন্টারপ্রাইজ পার্টনার),স্পেস অ্যাপস বাংলাদেশ( সহযোগিতায়), রাইজ আপ ল্যাবস(সহযোগিতায়), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি( ভ্যেনু পার্টনার) ।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.