IMG_9189
সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

আগামী ৬ মার্চ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে দ্বিতীয়বারের মত দেশব্যাপী শুরু হচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬। এবারের আয়োজনে ৫০০ উপজেলা ও থানার ১০০০ স্কুলে প্রচারনামূলক অ্যাক্টিভেশন ,মেন্টরস ট্রেনিং, ফেসিলেটর কর্মশালা, ৬৪টি জেলায় কর্মশালা, অনলাইন মেন্টরশীপ ও ফোরাম, ১৬ টি আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতা, জাতীয়  প্রোগ্রামিং প্রতিযোগিতা, জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত হবে।
গতকাল রোববার ঢাকার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়। আয়োজনের বিস্তারিত তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘আমাদের দেশে বিশ্বমানের মেধাবীরা আছে। তাদের শুধু ভালোভাবে দিক নির্দেশনা দেয়া দরকার। জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা সেরকম একটি প্লাটফর্ম, যেখান থেকে পরবর্তী তথ্যপ্রযুক্তি খাতের যোগ্য নেতৃত্ব তৈরি হবে।’
সংবাদ সম্মেলনে আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক রবি আজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মাহতাব  উদ্দিন আহমেদ বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়তে রবি সবসময় দেশের তরুণদের অদম্য স্পৃহাকে গুরুত্ব দিয়ে থাকে। রবি ইতোমধ্যে বিডিঅ্যাপস নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে, যেখানে তরুণরা তাদের মেধাকে কাজে লাগিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে অবদান রাখতে পারবেন।’ গতবছরের মতো এবারও জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় রবির অংশগ্রহণ বিষয়ে তিনি বলেন, আমরা এ আয়োজনের সঙ্গে নিয়মিত কাজ করতে চাই।
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) সহযোগী অধ্যাপক ও বিডিওএসএনের সহ-সভাপতি লাফিফা জামাল, আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার বিচারক ও কোডমার্শালের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহমুদুর রহমান ও সিএসই বিভাগের শিক্ষক হাসনাইন হেইকেল।
সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছর সারাদেশকে মোট ১৬টি অঞ্চলে ভাগ করা হয়েছে। অঞ্চল গুলো হচ্ছে রংপুর, রাজশাহী,  খুলনা,  সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ । আঞ্চলিক প্রতিযোগিতা সমূহ আগামী ৬ মার্চ থেকে ৩ এপ্রিলের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হাজী মোহাম্মদ দানেশ  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।  সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ৯ এপ্রিল  ঢাকার  কৃষিবিদ ইনিস্টিটিউটে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬ অনুষ্ঠিত হবে।
জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার এবারের আয়োজনে রয়েছে আইসিটি বিভাগ, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে রবি আজিয়াটা লিমিটেড, বাস্তবায়ন সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), একাডেমিক সহযোগিতায় রয়েছে কোডমার্শাল, পার্টনার হিসেবে রয়েছে কিশোর আলো, এটিএন নিউজ ও  বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।
বিস্তারিত জানা যাবে www.facebook.com/nhspcbd ঠিকানায়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.