কি অবাক হচ্ছেন কথাটা শুনে ঠিক না, পানি কিভাবে পকেটে রাখা সম্ভব। জী এই অসম্ভব ব্যাপারটা এখন সম্ভব করে দেখিয়েছে বিজ্ঞানীরা। আর ঠিক এমনটাই জানিয়েছে টেলিগ্রাফ-অনলাইন নামের একটি পত্রিকা।

dry water

জমাট বাঁধা পানি দেখতে হবে অনেকটা চিনির দানার মতো। যে দানাগুলোর ভেতরে থাকবে বিন্দু বিন্দু পানি। এটির চারিপাশে আবরন বা প্রাচীর হিসেবে থাকবে বালি বা সিলিকা যা পানিকে একটি নিদিষ্ট স্থানে রাখতে সাহায্য করবে। যেমনটি আপনি ছবিতে দেখতে পারছেন। প্রতিটি বালির দানার ভেররে শতকরা ৯৫% থাকবে ব্যাবহার যোগ্য পানি যা আপনি অনায়াসে খেতে পারবেন বা দরকারি কাজে ব্যাবহার করতে পারবেন।

dry water

বিজ্ঞানীদের এই জমাট বাঁধা পানি তৈরি করার কিছু উদ্দেশ্য আছে। যেমন আগামী দিনে যখন বৈশ্বিক উষ্ণতার প্রভাবে পৃথিবীর অবস্থা বা পৃথিবীর আবহাওয়া যেভাবে পরিবর্তন হবে সেই সময় যেন এই জমাট বাঁধা পানির ব্যাবহার করা যায়। আর সাধারণ পানির থেকে বা তরল পানির তুলনায় জমাট বাঁধা পানি বেশি কার্বন ডাই অক্সাইড ধারণ করতে পারে। এছাড়াও শুষ্ক পানিকে মিথেন এবং প্রাকৃতিক গ্যাস সংরক্ষণে জন্যও একটি কার্যকর মাধ্যম হিসাবে ব্যবহার করা যাবে।

dry water

লিভারপুল ইউনিভার্সিটির ডাক্তার বেন কার্টার বস্টনে অনুষ্ঠিত আমেরিকান কেমিক্যাল সোসাইটির ২৪০তম মিটিংয়ে তরল পানি নিয়ে গবেষণার ফলাফল প্রকাশ করেন এবং তিনি এ সম্পর্কে বলেন, যে আমি আজ পর্যন্ত এ ধরনের কোনো আবিষ্কার দেখিনি আশা করছি অদূর ভবিষ্যতে আমরা শুকনো পানির ঢেউ দেখতে পাবো। ওনার কথা শুনে আমরাও আশাবাদী। আশা করছি আগামিদিনে আমরা শুষ্ক বা স্থির পানি পকেটে নিয়ে ঘুরতে পারবো।

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.