শিশুদের জন্য ইন্টেল এবং লেনোভোর যৌথ উদ্যোগে আসছে নেটবুক কম্পিউটার। ‘ক্লাসমেট+’ নামক এই নেটবুক উন্নয়নশীল দেশগুলোর শিশুদের কথা চিন্তা করেই তৈরি করা হচ্ছে। যদিও ইন্টেল অনেক আগেই ‘ক্লাসমেট’ নামক কম্পিউটার বের করেছিল, কিন্তু সেটি খুব একটা গুঞ্জন সৃস্টি করতে পারেনি।

2011-03-11_044405কি কি থাকছে এতে? খুব বেশি কিছু না। তবে বাজারের সাধারন নেটবুকগুলো থেকে কমও না। প্রসেসর হিসেবে থাকছে Intel Atom N455, ১ অথবা ২ গিগাবাইট র‍্যাম, ১০ ইঞ্চি ডিসপ্লে, ১.৩ মেগাপিক্সেল ক্যামেরা, ওয়াইফাই ইত্যাদি। অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে উইন্ডোজ ৭ এবং ৩ সেল অথবা ৬ সেল এর ব্যাটারি।

৮ গিগাবাইট ও ১৬ গিগাবাইট এর সলিড স্টেট ড্রাইব এবং ১৬০ গিগাবাইট ও ২৫০ গিগাবাইটের হার্ডড্রাইভ থাকছে স্টোরেজ অপশন হিসেবে। এটি দেখতে সাধারন নেটবুকের মত নয় বরং অনেকটা ব্রীফকেস এর মত। এর ওজন হবে ১.৩৩ কেজি থেকে ১.৫৪ কেজি পর্যন্ত।

‘ক্লাসমেট+’ নেটবুক বাজার থেকে সরাসরি কেনা যাবে না। এটি বিভিন্ন এজেন্সি এবং শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে বিক্রয় করা হবে।

comments

21 কমেন্টস

      • ইমতিয়াজ ভাই, আমি যখন কেয়ার বাংলাদেশ এ ছিলাম, তখন আমাদের একটি প্রোজেক্ট ছিল, যার নাম তথ্য তরী। সেখানে ইনন্টেল প্রায়, ৮ টি ক্লাসমেট পিসি দিয়েছল। কিন্তু সেগুলো লেনোভোর ছিল না।

  1. ভাল। এখন থেকে টাকা জমানো শুরু করবো আমার বাচ্চা কেও ভবিষৎতে একটা কিনে দিব। হিঃ হিঃ :lol:উন্নয়নশীল দেশগুলোর বাচ্চারা ব্যবহার করবে আর আমার বাচ্চা বসে বসে আঙ্গুল চুসবে তা কি হয়।:lol::lol:

  2. উদ্যোগ হিসেবে বেশ ভাল। কিন্তু আমাদের জন্য এই খবর কতটা সুফল বয়ে আনবে তাও একটা ভাবনার বিষয়।

  3. শেয়ার করার জন্য ইমতিয়াজ ভাই কে অনেক ধন্যবাদ।
    কোথায় যেন শুনলাম, আমাদের দেশে ল্যাপটপ তৈরি হবে…… দাম পড়বে ১০,০০০ থেকে ১০,৫০০ … আমাদের দেশে প্রোডাক্ট এ বেশি দামেই ভালো জিনিষ দেয়না, দাম কমালে যে কি দিবে, আল্লাহই জানেন……

    • আমাদের দেশে ল্যাপটপ তৈরির প্রযুক্তি কোথায়? এখনই এরকম কিছু হবে বলে মনে হয় না 🙁 দেখা যাক কি হয়। আপনাকেও ধন্যবাদ।

  4. 息子へのクリスマスプレゼントでしたが、すっきりしたデザインで子どものお気に入りとなりました。さすがスポーツブランドの時計は、邪魔にならない機能的なデザインで違いますね。説明書が厚くて驚きましたが、よくよくみると対象箇所はごく一部で、親子で設定すれば、子どもでもできていました。大きくなるまで長く愛用できそうです。
    アディダス 時計

  5. 高校受験を控えた息子に必要に迫られて。私も息子もデザインが格好良いと一致。私はシルバーブラックとかピンクゴールドとかが良いと思ったが、息子は、ブラックゴールドを選択。憧れのチェーンタイプのベルトに、初の腕時計。大切そうに拭いていました。こういうタイプの腕時計の使い方がわからず、説明書を見てもこれと完全に一緒のモデルの説明がなく理解に苦しみました。右下の時間は、針の時間の事で針に連動していました。後は秒針のストップウォッチに連動した分針です。合わせるのは秒針と針だけでした。物は大きめ、厚め、重いです。ブラックにゴールドは、老眼が入りつつある近視の私には、針が見づらい。気持ち針先に蛍光塗料が塗られているみたいですが、暗い所でも見えないだろうと思う。ブラックの箱に入り更にブラック箱に入り、ダンボールに。ブラックの箱も格好良い。ケチってベルト調整をお願いしなかったので、私が使用していない腕時計の余ったピンを使って金槌で打って外しました。固かったので、キットを買えば良かったと思いました。
    GUCCI 時計 コレクション

  6. While visiting New England, there is an often-overlooked activity that can be extremely interesting and possibly rewarding. What to do New England has several hundred years of tradition in woodworking craftsmanship and furniture manufacturing. There are still many scores of woodworking shops and furniture makers throughout the area. Most are small shops and factories, although there are several sizeable ones. Its possible to visit a number of these shops in the area where you might be travelling almost without adding any time to the trip.
    nike free htm2 kørboot http://www.nikefreepro.eu/cheap-nike-free-htm2-kørboot-lav-tz-sko-outlet-28
    nike free htm2 kørboot

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.