দর্শকনন্দিত শিক্ষামূলক অনুষ্ঠান স্পেলিং বি আর বাংলাদেশ ফার্স্ট এর পর চ্যাম্পস্২১নিয়ে এসেছে বিজ্ঞানভিত্তিক টিভিশো ডোজ সৌজন্যে সায়েন্স রকস্। চ্যাম্পস্২১ ওচ্যানেল আই-এর যৌথ প্রয়াসে সায়েন্স রকস্ অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করছে ডোজইন্টারনেট।

সাপ্তাহিক ছুটির দিনে পরিবারের সবাই মিলে উপভোগ করার মত একটি শিক্ষণীয়অনুষ্ঠান ডোজ সৌজন্যে সায়েন্স রকস্ প্রতি শুক্রবার সকাল ১১টা ৫ মিনিটে চ্যানেলআই এর পর্দায়।

প্রতি মূহুর্তে, প্রতিটি কাজে বিজ্ঞানের সংশ্লিষ্টতা দৈনন্দিন জীবনে এক অবিস্মরণীয়গতির সঞ্চার করছে আজ। তবুও শিশুদের পাঠ্যপুস্তকের ভাঁজে কোথায় জানি ভীতিরমোড়কে আটকে আছে এই বিজ্ঞান। শিশুমনে বাড়ির কাজ, পরীক্ষা, রেজাল্টের চাপেপড়ে নিত্য হারিয়ে যাচ্ছে বিজ্ঞানের আনন্দটুকু। তাই বইয়ের পৃষ্ঠা থেকে বেরিয়েবিজ্ঞানের আনন্দটুকু সব শিশুর মাঝেই স্বতঃস্ফুর্তভাবে ছড়িয়ে দেবার প্রত্যয়েপরিবেশিত হচ্ছে ডোজ সৌজন্যে সায়েন্স রকস্। তবে, স্কুলগামী শিক্ষার্থীদের জন্যতৈরী করা হলেও সকল বয়সী দর্শকদের কাছেই উপভোগ্য ও শিক্ষনীয়  এ অনুষ্ঠান।

ডোজ ইন্টারনেট বিশ্বাস করে আগামী দিনের নতুন রূপকল্প তৈরীতে শিশুদেরগঠনমূলক বৃদ্ধি অপরিহার্য। আর শিশুদের জন্য ইন্টারনেটের সঠিক ও উপযোগীব্যবহার নিশ্চিত করার মাধ্যমে তাদের জ্ঞানের চর্চাকে সহজ ও পরিপূর্ণ করে তোলাসম্ভব। এ কারণেই ডোজ সৌজন্যে সায়েন্স রকস্ এর মতো প্রয়াসের সাথে সাগ্রহে যুক্তহয়েছে ডোজ ইন্টারনেট।

দৈনন্দিন জীবনে বিজ্ঞানভিত্তিক বিভিন্ন এক্সপেরিমেন্ট প্রদর্শন ও সহজভাবে তারব্যাখ্যা করা হচ্ছে এ অনুষ্ঠানে। হাসান আবিদুর রেজা জুয়েলের পরিচালনায়অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন আফনান শাহ কুরেশী ও সানজিদা চৌধুরি স্বর্ণা।আফনানের কাছে বিজ্ঞান একটি মজার ও সহজ বিষয় আর স্বর্ণার কাছে ঠিক তারউল্টোটা। অনুষ্ঠানে আফনান তাই বিজ্ঞানের জটিল ও খটমটে বিষয়গুলোকে সহজকরে ও খেলার ছলে ব্যাখ্যা করে বুঝিয়ে দেবে স্বর্ণা ও দর্শকদেরকে।

বাড়ির দর্শকদের জন্য অ্যান্ড্রয়েড অ্যাপ-এ থাকছে প্রতিদিনকার ডেইলি ডোজ ও কুইজ। বিজয়ীদের জন্য থাকছে আকর্ষণীয় পুরস্কার। তাছাড়াwww.champs21.com/sciencerocks থেকে যে কোন সময় জানা যাবে বিস্তারিত।

সেই সাথে যেকোন মোবাইল থেকে ২৫৮০ নাম্বারে ডায়াল করে শুনে নিতে পারবেনপ্রতি সপ্তাহে দেখানো এক্সপেরিমেনেন্টের ব্যাখ্যা। এছাড়াও ২৫৮০ নাম্বারে ডায়াল করেজেনে নেয়া যাবে নিত্যদিনের ঘটনাগুলোর বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা ও মজার বিজ্ঞানতথ্য ডেইলি ডোজ।

শুধু নিরবিচ্ছিন্ন ইন্টারনেটে সেবাদানের মধ্যেই সীমাবদ্ধ না থেকে শুরু হোক নতুনরূপকল্প- এ বিশ্বাস নিয়ে শিশুদের মেধা ও মননের বিকাশের লক্ষ্যে ইন্টারনেটেরক্ষতিকর দিকগুলি থেকে শিশুদের রক্ষা ও ইন্টারনেটের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করারকাজ করে চলেছে ডোজ ইন্টারনেট।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.