শিশু জন্মের কয়েকদিন পরেই তার নাম কি রাখা হবে তাই নিয়ে ভাবনা চিন্তা আর জল্পনা কল্পনা চলে বাবা মা আর পরিচিতদের মাঝে। নাম না রাখা পর্যন্ত এক এক জন এক এক নামে ডাকলেও নাম রাখার পরে শিশুটির সকল পরিচয় প্রকাশিত হয় তার একটি নামের মাধ্যমে। একই ভাবে কম্পিউটারের প্রতিটি প্রোগ্রামের পরিচায়ক নামটি আমরা দেখতে পাই তার টাইটেলবারে। কিন্তু এপলের OS X Lion নামক পরিবর্তি অপারেটিং সিস্টেমটিতে থাকবে না টাইটেলবারে। নিচের ছবিটিতে দেখুন এ অপারেটিং সিস্টেমের ভিজুয়াল ইন্টারফেস।

2010-10-24_130949

ম্যাক প্রায়শই একেবারে ভিন্ন চিন্তার নতুন নতুন প্রযুক্তি পন্য এনে দিচ্ছে মানুষের হাতের নাগালে। নতুন এ অপারেটিং সিস্টেমটিতে তারই ধারাবাহিক প্রকাশনা দেখা যায়। মোবাইল এপ্লিকেশনগুলোর দিকে তাকালেও দেখা যায় যে, অধিকাংশ এপ্লিকেশনে তার নিজের শিরোনাম/এপ্লিকেশনটির নাম লেখা থাকে না। আইপডের জন্য সুন্দরবাবে সামঞ্জস্য এ অপারেটিং সিস্টেমটিতে সম্পূর্ণ স্ক্রিনে এপ্লিকেশনগুলো দেখানোর প্রয়াশই চলছে।

একটা কথা বলা প্রয়োজন যে, নিত্য দিনে একই ধরনের ডিজাইন আর চিন্তা চেতনায় আমরা অনেকটা একমূখী হয়ে পরেছিলাম। ডিজাইনের ক্ষেত্রে ব্যাপক ধরনের পরিবর্তনের একটা চিন্তা ধারা আর নতুন মোবাইল প্রযুক্তি এক সাথে এগিয়ে যাচ্ছে। খুব অল্প দিনেই হয়তো কম্পিউটারের আপারেটিং সিষ্টেমগুলো অনেক বেশি ভিন্নতা নিয়ে আসবে। গুগল এন্ড্রয়েড, লিনাক্স ও তার বিভিন্ন সংস্করণ, ওপেন সোর্স সিএমএস , নিত্য নতুন ওয়েব ও মোবাইল এপ্লিকেশনগুলো এখন সবাইকে প্রযুক্তির ভিন্নতা উপস্থাপন করতে পথ দেখাচ্ছে।

2010-10-24_130832

থাম্বনেইল আকারে বিভিন্ন এপ্লিকেশনগুলোর তালিকা বিভিন্ন রকমে সাজানো ও তার নান্দনিক প্রকাশনাও দেখতে পাওয়ে যাবে এখানে। লক্ষনীয় যে, আগে যেখানে নাম ধরে প্রোগ্রামগুলোকে খোলা হতো এখন তা না করে এপ্লিকেশনটির ছবি দেখে তা খোলা হবে।

আদিকালে মানুষের ভাব প্রকাশ করতে বিভিন্ন চিত্রাঙ্কন করা হতো। এখন হয়তো আমরা সেই পথেই এগিয়ে যাচ্ছি। মতামত আর আলোচনার প্রত্যাশা রইলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here