কিউআইসাইকেল

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি নিয়ে এসেছে নতুন একটি ইলেকট্রিক সাইকেল। যার নাম দিয়েছেন কিউআইসাইকেলএটাই শাওমির তৈরি প্রথম ইলেকট্রিক সাইকেল।কিউআইসাইকেলনামে এই সাইকেল ভাঁজ করেও ব্যবহার করা যাবে। এর দাম ধরা হয়েছে দুই হাজার ৯৯৯ চীনা ইয়েন বা ৪৬০ মার্কিন ডলার। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ ও এনগেজেট জানিয়েছে সাইকেলটি সম্পর্কে।

চীনে এক অনুষ্ঠানের মাধ্যমে সাইকেলটি উন্মুক্ত করা হয়। এ সময় শাওমির পক্ষ থেকে জানানো হয়, শাওমি শুধু স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান নয়, এটি একটি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান।তাই শুধু স্মার্টফোন নয়, আধুনিক প্রযুক্তির আরো অনেক কিছুই তারা নিয়ে আসবে সামনে। এরই মধ্যে স্মার্ট টিভি বাজারে ছেড়েছে শাওমি। এ ছাড়া তাদের অন্যান্য পণ্যের মধ্যে রয়েছে ট্যাবলেট, পরিধানযোগ্য ডিভাইস, পাওয়ার ব্যাংক ও ইন্টারনেট সংযোগ সমৃদ্ধ বাতাস ও পানি পরিশোধক।

কিউআইসাইকেলের বডি তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে। এর ওজন মাত্র সাত কেজি। শাওমির পক্ষ থেকে জানানো হয়েছে, ডিজাইনের জন্য এই সাইকেল এ বছর রেড ডট ডিজাইন পুরস্কার জিতেছে।প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরো জানানো হয়েছে, সাইকেলটি সহজেই ভাঁজ করা যাবে, তাই গাড়ির ভেতরেও সাইকেলটি রাখা যাবে। কিউআইসাইকেলে রয়েছে ২৫০ডব্লিউ ৩৬ভি ইলেকট্রিক মোটর। এতে ব্যবহার করা হয়েছে টর্ক ম্যানেজমেন্ট মেথড (টিএমএম)।সাইকেলটিতে ব্যবহার করা হয়েছে প্যানাসনিক ১৮৬৫০ এমএএইচ-এর ব্যাটারি। ঘণ্টায় সর্বোচ্চ ৪৫ কিলোমিটার গতিতে চালানো যাবে সাইকেলটি।শাওমির পক্ষ থেকে জানানো হয়েছে, সাইকেলটিতে ব্যবহার করা হয়েছে ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম (বিএমএস), যার মাধ্যমে ব্যাটারি রিচার্জ করা যাবে এবং সাইকেলের বিভিন্ন তথ্যও আপডেট করা হবে, যেমন : সাইকেলটি কত কিলোমিটার পথ চলেছে, ব্যাটারিতে কখন চার্জ দিতে হবে ইত্যাদি।সাইকেলের চার্জ ফুরিয়ে গেলেও প্যাডেল দিয়ে এটি চালানো যাবে। সাইকেলটিতে রয়েছে শিমানো গিয়ার শিফটার্স। প্রাথমিকভাবে সাইকেলটি চীনের বাজারে ছাড়া হলেও খুব শিগগির চীনের বাইরেও পাওয়া যাবে সাইকেলটি।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.