যদি এমন হয় যে ঘরের মধ্যে একটি ব্যান্ড সঙ্গিত চলে এবং বাইরের লোকজন এটা শোনবে না তবে বাইরের লোকে  যা বলবে তা সেই ঘরের লোক জন শোনতে পারবে তাহলে কেমন হয়? শব্দের একমুখি প্রবাহের এরকম ধারণা নিয়েই কাজ করে যাচ্ছেন ইটালীর দুইজন বিজ্ঞানী। তারা প্রমান করতে সক্ষম হন যে শব্দকে ইচ্ছানুযায়ী পরিচালনা করা যায়।

r762732_6425930

শব্দ গবেষকদল এর জন্য একধরনের লেয়ার তৈরী করেছেন যাতে শব্দ প্রবেশ করে এবং তা প্রতিধ্বনিত হয়ে আবার পূর্বের অবস্থানে ফিরে আসে। কিন্তু অপর দিকে থেকে আসা শব্দ সহজেই প্রবেশ করতে পারে।

ইনসার্ভিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান কেসেটি জানান, এই ডিভাইজ বিভিন্ন ক্ষেত্রে ব্যপকভাবে ব্যবহারের সম্ভাবনা রয়েছে। তিনি এটাকে শব্দ ডায়োড বলে আক্ষায়িত করেন। বিভিন্ন বাদ্যযন্ত্রেও এটার ব্যবহার হতে পারে বলে তিনি উল্লেখ করেন। তার মতে,

The question is if that same nonlinearity can be created in acoustics,It’s perhaps less easy, but there are some attempts in the literature and I think it’s something that’s already being realized.

comments

12 কমেন্টস

  1. ধন্যবাদ? তবে একটা উদাহরন পেলে ভালো হত

    • শব্দকে ইচ্ছানুযায়ী পরিচালনা করাগেলে ভালই হবে শব্দ দূষণ কে নিয়ন্ত্রন রাখা যাবে।

      কিন্তু , আমাদের অভ্যাস ভালো না। দেখা যাবে এই সুবিধা দিয়েই আমরা মারাত্বক কোন অস্ত্র বানিয়ে ফেলেছি … 😈

      মাহবুব ভাই কে অনেক ধন্যবাদ …

  2. I just want to say I am new to blogging and certainly loved you’re web blog. Likely I’m planning to bookmark your blog post . You definitely have really good well written articles. Thanks a lot for sharing with us your web-site.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.