১৮ মে থেকে শুরু হয়ে মাউন্টেন ভিউ শোরলাইন আম্পিথিয়েটরে তিনদিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে প্রযুক্তি দুনিয়ার সবচেয়ে বড় সম্মেলন গুগল আইও । দশমবারের মত গুগলের বার্ষিক এই সম্মেলনে অংশ নিয়েছে গুগল প্ল্যাটফর্মে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার, ডিজিটাল এক্সপার্টস এবং প্রযুক্তি পেশাজীবীরা । গুগল আই এর বাংলাদেশ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে জুন ৪ শনিবার ২০১৬ গ্রামীণফোণের বসুন্ধরা আবাসিক এলাকার “জিপি হাউসে” ।

প্রতিবছরই আইও সম্মেলনের পর ঘটা করে আয়োজিত হয় আই রিক্যাপ ইভেন্ট যা এবার “গুগল আই রিপ্লে ২০১৬” নামে অনুষ্ঠিত হবে জিপি হাউসে । দিনব্যাপী এই আয়োজনে ঘোষণা করা হবে নতুন সব প্রযুক্তি । সকাল থেকে অনুষ্ঠিত হবে কোডল্যাব যেখানে বিশেষভাবে নির্বাচিত পারটিসিপ্যান্টদের হাতে কলমে গুগলের অত্যাধুনিক বিভিন্ন বিষয়ে কোডিং শেখানো হবে ।

মূল অনুষ্ঠান শুরু হবে বেলা ২.৩০টায় এখানে টেকটক সেশনে বক্তব্য রাখবেন গুগল আই ফেরত চার তরুণ । রংপুরের রাখশান্দা রুখাম প্রতিনিধিত্ব করছেন উইমেন টেক মেকারস এবং জিডিজি ঢাকাকে, পুরাণ ঢাকার মাহাবুব হাসান প্রতিনিধিত্ব করছেন জিডিজি ঢাকাকে, রাজশাহীর ইশতিয়াক রেজা করছেন জিডিজি সোনারগাঁকে এবং জাবেদ সুলতান প্রতিনিধিত্ব করছেন জিডিজি বাংলাকে ।

প্রায় ৪০০ লোক এই আয়োজনে অংশ নিবে । আগত অংশগ্রহণকারীদের জন্য থাকছে টিশার্ট, স্টীকার, নোটপ্যড ছাড়া অনেক গিফট । এছাড়া দুইটি বিশেষ ফটোবুথের আয়োজন করা হয়েছে যা দর্শনার্থীদের মাতিয়ে রাখবে ।

সম্মেলনে আরও বক্তিতা রাখবেন গুগল ডেভেলপার গ্রুপের উপদেষ্টা আরিফ নিজামী, গ্রামীণফোনের হেড অফ ট্রাস্ফরমেশন কাজী মাহবুব হাসান, হেড অফ ইনোভেশন এন্ড ইকোসিস্টেম সৈয়দ আশিকুর রহমান । অনলাইনে অংশ নিবেন গুগল বিজনেস গ্রুপের গ্লোবাল ম্যানেজার মারকাস ফূন এবং গুগল ডেভলপার রিলেশন টিমের গ্লোবাল ম্যানেজার সেলে গ্রে । “বিল্ডিং ফর বিলিয়ন্স” শীর্ষক প্যানেল মডারেট করবেন আরিফ নিজামী এবং অংশ নিবেন গুগলের কান্ট্রি মার্কেটিং কনসাল্টেন্ট হাশমী রাফসানজানি, গ্রামীণফোনের হেড অফ আইওটি রাভিন্দার পারাসার এবং ডিজিটাল পার্টনারশীপ বিভাগের সায়মা রহমান।  কোডল্যাবগুলোর পরিচালনায় থাকছেন জিডিজি ঢাকার কো-ম্যানেজার অমিত কুমার দে । মূল প্রবন্ধ পাঠ করবেন গ্রামীণফোনের হেড অফ এক্সটারনাল কমিউনিকেশন সৈয়দ তালাত কামাল ।

গত বছর আইও রিক্যাপে রেজিস্ট্রেশন করে ৫০০০ লোক যার মধ্যে ৭০০ অংশগ্রহণের সুযোগ পায় । এবার আর ব্যাপক রেজিস্ট্রেশন আশা করা হচ্ছে । এই প্রসঙ্গে সদ্য আমেরিকা ফেরত গুগল ডেভলপার কনফারেনসের বক্তা রাখশান্দা রুখাম বলেন “আইও রিপ্লেতে দর্শক বাংলাদেশে বসেই আইও আয়োজনের স্বাদ পাবেন । আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি যাতে চমৎকার কিছুর দেখা পায় দর্শকরা” ।

সেশনগুলোতে মূলত মোবাইল, ইন্টারনেট অফ থিংগস, স্মার্ট ডিভাইসেস প্রাধান্য পাবে । আইও রিপ্লের আয়োজক গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা, হোস্ট গ্রামীণফোন, রেডিও পার্টনার রেডিও ফুর্তি এবং সহযোগী প্রেনিউরল্যাব ।  অংশগ্রহণকারীরা  www.kokhon.com/googleio অথবা  www.bit.ly/iobd2016 তে রেজিস্ট্রেশন করতে পারবে ।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.