লিনাক্স ব্যবহারকারীদের পিডিএফ ফাইল নিয়ে ঝামেলা করতে কখনো শোনা যায়নি। লিনাক্সের সর্বাধিক জনপ্রিয় ডিস্ট্রো উবুন্টুতে এভিন্স নামের পিডিএফ রিডার দেয়াই থাকে। এতে করে বাড়তি কোনো ইন্সটলেশন ছাড়াই পিডিএফ ফাইল খোলা যায়। এই সফটওয়্যারের বাড়তি সুবিধা হলো আপনি পড়ার মধ্যে যেখানেই ফাইলটি বন্ধ করবেন, পরবর্তী সময়ে ওপেন করলে ঠিক সেই পেজই ওপেন হবে। এতে করে আপনি বড় ফাইল পড়ার সময় বারবার কতটুকু পড়েছেন তা খুঁজে বের করার ঝামেলা থেকে বেঁচে যাবেন।

2010-11-14_091036

তবুও অনেকেই বলেন লিনাক্সে কমপ্লেক্স পিডিএফ ফাইল নিয়ে ঝামেলায় পড়তে হয়। সেক্ষেত্রে সাধারণ কাজের উপযোগী এভিন্স রেডার খুব একটা কাজে আসে না। ঠিক তখনই আপনার প্রয়োজন নতুন বা বিকল্প পিডিএফ রেডারের। আসুন জেনে নিই ৬টি লিনাক্সের পিডিএফ রেডারের কথা।

অ্যাডোব রিডার

অ্যাডোবি রিডার সম্ভবত বাজারের সবচেয়ে পুরনো পিডিএফ রিডার। অনেকেই আজও পিডিএফ ফাইল খুলতে এই সফটওয়্যার ব্যবহার করে থাকেন। তবে এর প্রধান সমস্যা হলো এর সাইজ অনেক বড় এবং এটি পিসির অনেক রিসোর্স টানে। তবে সেই অনুপাতে অনেক সুযোগ সুবিধাও রয়েছে অ্যাডোবি রেডারে যা আবার অনেক অন্যান্য রেডারে নেই। তাই আপনি যদি উইন্ডোজে অ্যাডোবি রিডার ব্যবহার করে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে আজই উবুন্টু সফটওয়্যার সেন্টার থেকে অ্যাডোবি রিডার ডাউনলোড করে নিন।

ফক্সিট রেডার

অ্যাডোবির ভারিক্কি চালের কথা বাদ দিলে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় পিডিএফ রেডার হচ্ছে ফক্সিট রেডার। এটি অত্যন্ত জনপ্রিয় কারণ এটি খুবই লাইটওয়েট এবং ছোট সাইজের পিডিএফ রেডার। উইন্ডোজ ব্যবহারকারীদের মধ্যে ফক্সিট রেডার অত্যন্ত জনপ্রিয় হলেও লিনাক্স ব্যবহারকারীদের এতোদিন থাকতে হয়েছে ফক্সিট ছাড়াই। খুশির খবর হলো, ফক্সিট রেডার লিনাক্স সংস্করণও বের করেছে। সুতরাং, আপনি আপনার লিনাক্স কম্পিউটারেও ফক্সিট রেডার ব্যবহার করতে পারেন।

এখান থেকে ফক্সিট রেডার ডাউনলোড করে নিন

গুগল ক্রোম

যারা গুগল ক্রোম ব্যবহার করছেন, তাদের জন্য সুখবর। গুগল ক্রোমের সঙ্গে বিল্ট-ইন একটি পিডিএফ রেডার জুড়ে দেয়া হয়। এর মাধ্যমে কেবল পিডিএফ ফাইল ওপেন করা এবং জুম ইন/জুম আউট করা যায়। কেবল ইবুক পাঠকদের জন্য গুগল ক্রোমের পিডিএফ রেডারই যথেষ্ট হতে পারে।

ওকুলার

ওকুলার ব্যবহার করে পিডিএফ ফাইল ছাড়াও আরো বিভিন্ন ফরম্যাটের ফাইল খোলা সম্ভব। এটি মূলত একটি ডকুমেন্ট ভিউয়ার হিসেবে কাজ করে। এটি কেডিই ডেস্কটপের জন্য একটি সফটওয়্যার।

ওকুলারের মজার বিষয় হলো এতে আপনি পিডিএফ ফাইলের মধ্যেই অ্যানোটেট বা টীকা যোগ করতে পারবেন। অনেক সফটওয়্যারই এটি সাপোর্ট করে না। তবে ওকুলার দিয়ে যোগ করা টীকা অন্যান্য পিডিএফ ভিউয়ার দিয়ে আবার দেখা যাবে না, যা মূলত একটি খারাপ দিক বটে।

এক্সপিডিএফ

এক্সপিডিএফ লিনাক্সের জন্য তৈরি একটি লাইটওয়েট পিডিএফ রেডার। এটি ব্যবহার করে আপনি অনেকটা এভিন্সের মতোই পিডিএফ ফাইল পড়তে পারবেন। তবে এভিন্সের মতো কোন পৃষ্ঠায় ফাইল বন্ধ করা হয়েছিল তা মনে রাখার ক্ষমতা এক্সপিডিএফ-এরও নেই। এক্সপিডিএফ (XPDF) উবুন্টু সফটওয়্যার সেন্টার থেকেই ডাউনলোড করতে পারবেন।

জাথুরা

Zathura মূলত পেশাদার বা এক্সপার্ট লিনাক্স ব্যবহারকারীদের জন্য তৈরি পিডিএফ রেডার। এটি কমান্ড লাইন ভিত্তিক। লিনাক্স কমিউনিটিতে এটি বেশ জনপ্রিয় কারণ এটি ইচ্ছেমতো কাস্টোমাইজ করা যায়। এর মাধ্যমে আপনি অ্যাপেয়ারেন্স, কিবোর্ড শর্টকাট, টুলবার ইত্যাদি নিজের ইচ্ছেমতো কাস্টোমাইজ করতে পারবেন। খুবই দ্রুতগতির এবং হালকা হওয়াই জাথুরা বেশ জনপ্রিয় একটি পিডিএফ ভিউয়ার অ্যাপ্লিকেশন।

জাথুরা ডাউনলোড করুন এখান থেকে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.