লবণকেনা বলুন ছবিসূত্রঃ ইন্টারনেট

আমরা যারা লবণাক্ত খাবার খেতে পছন্দ করি,তারা মাঝে মাঝে খাবার শেষ হয়ে যাবার পর বাড়তি যে লবণটুকু থাকে, তাও চেটেপুটে খেয়ে ফেলি। তৈলাক্ত জাতীয় খবার কিংবা চিপস চানাচুর এই ধরণের খাবার খাওয়ার পর বড় এক গ্লাস পানি না খেলে আমাদের চলে না। অনেকে মনে করেন, আমরা যে এই লবণাক্ত খাবার খাই তা আমাদের বেশি পরিমাণে পানি পান করতে সাহায্য করে। কিন্তু সম্প্রতি নতুন একটি গবেষণায় উঠে এসেছে যে,লবণাক্ত খাবার খাওয়ার পর যে পরিমাণ পানি পান করা হয়ে থাকে, তা আমাদের শরীরের জন্য বিপুলাংশে ক্ষতিকর। কারণ, এরপর আমরা আর কোন বাড়তি পানি পান করতে স্বাচ্ছন্দ্যবোধ করি না। কিন্তু আমাদের শরীরের জন্য এই বাড়তি পানি দরকার।

এই ধরণের লবণাক্ত মুখরোচক খাবার থেকে দূরে থাকার পরামর্শ বিজ্ঞানীদের  ছবিসূত্রঃইন্টারনেট
এই ধরণের লবণাক্ত মুখরোচক খাবার থেকে দূরে থাকার পরামর্শ বিজ্ঞানীদের
ছবিসূত্রঃইন্টারনেট

বিজ্ঞানীরা একটি গবেষণায় কিছু সংখ্যক মানুষের খাবারে পরিমাণের চাইতে বেশি পরিমাণে লবণ মিশ্রিত করেন। তাদের ধারণায় এটি থাকে যে বেশি পরিমাণ লবণ খেলে তাদের পানি খাবার ইচ্ছেটা বেশি করে হবে এবং ফলশ্রুতিতে তাদের মূত্রত্যাগের পরিমাণ বেশি হবে। কিন্তু গবেষণায় তারা অবাক হয়ে লক্ষ্য করেন যে, যারা লবণ মিশ্রিত খাবার বেশি খাচ্ছেন,তারা প্রয়োজনের তুলনায় পানিও কম পান করছেন। তারা শুধুমাত্র মানুষ নয়, ইঁদুরের ওপরেও এই গবেষণাটি চালান। ফলাফল একই।

বিজ্ঞানীদের এতদিন ধারণা ছিল, লবণাক্ত খাবার বেশি খেলে মানুষের মূত্র উৎপাদন করার হার বেশি থাকে, ফলে তারা পানিও পান করে বেশি। কিন্তু তাদের বর্তমানের এই গবেষণার ফলে দেখা যাচ্ছে যে, লবণাক্ত খাবার খেলে পানি পান করার আগ্রহ আরো কমে যায়। তাই বিজ্ঞানীরা লবণাক্ত খাবার কম খাবার পরামর্শ দিয়েছেন।

সূত্রঃ স্মিথসোনিয়ান

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.