আগামীর পৃথিবীতে কি রোবটরাই রাজত্ব করবে? ছবি সূত্রঃ গুগল

রোবট বা যন্ত্রমানব নিয়ে নানা ধরণের ছবি কিংবা সাইন্স ফিকশন গল্প আমরা পড়েছি। এসব গল্পে কখনো কখনো রোবটকে দেখানো হয়েছে ত্রাণকর্তার ভূমিকায়, আবার কখনো দেখানো হয়েছে খল চরিত্রে। বিশ্বের বেশ কিছু স্বনামধন্য বিজ্ঞানী এই ধারণা করছেন যে আগামীর দিনগুলোতে পৃথিবীতে চলবে রোবটদের রাজত্ব। মানুষ নির্ভরশীল হয়ে উঠবে রোবটদের প্রতি। তবে তারা এটাও ধারনা করছেন যে, যদি এমনটি সত্যিই হয়ে ওঠে, তাহলে আমাদের চেনা পৃথিবীর চেহারা পালটে যাবে। তবে আজ আপনাদের সে সব ভারী ভারী কথা বলা হবে না। রোবটদের নিয়ে চমৎকার কিছু তথ্যের সমাহার নিয়ে আজকের এই আয়োজন। তবে প্রথমেই জেনে নেয়া যাক পৃথিবীর প্রথম ডিজিটাল রোবটের নাম কিঃ

পৃথিবীর প্রথম ডিজিটাল রোবটঃ

বিশ্বের প্রথম রোবট ফ্যাক্টরি ছবি সূত্রঃ গুগল
বিশ্বের প্রথম রোবট ফ্যাক্টরি
ছবি সূত্রঃ গুগল

১৯৫৪ সালে পৃথিবীর প্রথম ডিজিটাল ও প্রোগ্রামেবল রোবট আবিষ্কার করেন জর্জ ডেভল। তিনি এর নাম দেন ইউনিমেট (Unimate). ১৯৬১ সালে এটি জেনারেল মোটরস নামের একটি কোম্পানির কাছে বিক্রি করে দেয়া হয়। ইউনিমেটের কাজ ছিল লোহা লক্কড় ওঠানামা করানো এবং ভারী ভারী সব বস্তু এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া। ইউনিমেটের প্রথম কর্মস্থল ছিল নিউ জার্সিতে।

 

রোবট নিয়ে কিছু তথ্যঃ

১) রোবট শব্দটি আসে চেক শব্দ “রোবোতা” থেকে। R.U.R প্রতিষ্ঠানটির একটি নাটকে ১৯২১ সালে সর্বপ্রথম শব্দটি ব্যবহার করা হয়।

২) প্রথম রোবটের মাধ্যমে দূর্ঘটনা ঘটে ১৯৮১ সালে একটি জাপানী কারখানায়। দূর্ঘটনাবশত রোবটটি একজন কর্মীর হাত কেটে ফেলে।

৩) ওয়েস্টিংহাউজ পৃথিবীর প্রথম হিউম্যানয়েড রোবট তৈরি করে ১৯৩৯ সালে। এর নাম ছিল ইলেকট্রো। সাত ফুট লম্বা এই রোবট প্রায় ৭০০ শব্দের সাহায্যে কথা বলতে পারত।

৪) কারনেজি মেলোনস রোবটিক ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা হ্যান্স মোরাভেচের মতে, ২০৪০ সালের মধ্যে রোবটেরা মানুষের মত বংশবিস্তার করতে সমর্থ হবে।

রোবটের সাথে কাজ করছেন ফোর্ড ছবি সূত্রঃ গুগল
রোবটের সাথে কাজ করছেন ফোর্ড
ছবি সূত্রঃ গুগল

৫) যুক্তরাষ্ট্রের সাথে তালেবানদের যুদ্ধে ড্রোন পাঠানো হলে তালেবানরা তাদের প্রতিহত করে কিভাবে জানেন? মইয়ের সাহায্যে আঘাত করে!

৬) পৃথিবীর সবচেয়ে বেশি রোবট তৈরি করা হয় জাপানে।

৭) প্রফেসর কেভিন ওয়ারুইক হচ্ছেন পৃথিবীর প্রথম সাইবর্গ। তবে চলচ্চিত্রের সাইবর্গের মত এত শক্তিশালী ছিলেন না তিনি। তার একটি কৃত্রিম হাত ছিল। ঐ হাতের সাহায্যেই তিনি নিত্যদিনের কাজ করতেন।

৮) লিওনার্দো দ্য ভিঞ্চিও তার “মেকানিকাল নাইটস” নামক স্কেচের মাধ্যমে রোবটদের কথা বলে গিয়েছেন।

৯) ১৯৬১ সালে হেনরি ফোর্ড কর্তৃক আবিষ্কৃত ফোর্ড গাড়ি প্রস্তুত কারখানায় প্রথম রোবটেরা গাড়ি নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করে।

১০) ছোট ছোট আকৃতির রোবটদের বলা হয় ন্যানোবট। এদের আকৃতি ১ মিলিমিটারের ১০ লক্ষ ভগ্নাংশ।

সূত্রঃ ভিজুয়াল.লি ডট কম

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.