শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। রমজানে রোজাদারদের ইবাদত-বন্দেগিতে সহায়তা করতে দেশের অন্যতম মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাণকারী প্রতিষ্ঠান এমসিসি নিয়ে এসেছে নতুন মোবাইল অ্যাপ্লিকেশন ‘সওয়াব’। ইফতার-সেহেরির সময়সূচী, কোরআন, হাদিস, নামাজ-রোজার নিয়ম-কানুন, তসবি গোনা থেকে শুরু করে সকল প্রয়োজনীয় তথ্যই আছে একটি অ্যাপ্লিকেশনে। এছাড়া রোজাদারদের জন্য এই অ্যাপ্লিকেশনটিতে আছে বেশ কিছু ইসলামিক রিং-টোন, দারুণ সব ওয়ালপেপার। পুরো রমজান এমনকি বছর জুড়ে যে কোন মুসলিম ধর্ম পালনে এই অ্যাপকে যাতে সঙ্গী হিসেবে নিতে পারেন ‘সওয়াব’ অ্যাপ সেভাবেই বানানো হয়েছে।

সওয়াব অ্যাপ
সওয়াব অ্যাপ

পুরো রমজান মাসের একটি ক্যালেন্ডার ছাড়াও এই অ্যাপ ব্যবহারকারী সেহেরি ও ইফতারের সময়সূচী, স্বয়ংক্রিয়ভাবে অ্যালার্ম বাজিয়ে সঠিক সময় আপনাকে জানিয়ে দেবে। এমনকি নামাজের সময় হওয়ার আগেই এই অ্যাপ আপনাকে নোটিফিকেশন দিয়ে জানাবে। সঠিকভাবে কেবলা খুঁজে বের করার জন্য অ্যাপ্লিকশনটিতে একটি কম্পাসও রাখা হয়েছে। সেহেরি ও ইফতারের জন্য দোয়াসহ বিভিন্ন প্রয়োজনীয় দোয়ার বাংলা ও আরবীরূপও এই অ্যাপ্লিকশনের মাধ্যমে ব্যবহারকারী জানতে পারবেন। তারাবির নামাজের নিয়মকানুন ও দোয়া সম্পর্কেও জানার সুযোগ থাকছে। এই অ্যাপ্লিকেশনে পাঁচ ওয়াক্ত নামাজসহ অন্যান্য নামাজ ও প্রয়োজনীয় দোয়া শিক্ষার ব্যবস্থা রয়েছে।শুধু তাই নয়  নামাজ বা বিভিন্ন সময়ে যারা তসবি পাঠ করে থাকেন, সেই তসবি গণনার কাজেও এই অ্যাপ্লিকেশনটি চমৎকারভাবে ব্যবহার করা যাবে। কোরআন শরিফ তেলোয়াত শোনা ও পড়া                                                      যাবে অ্যাপটির সাহায্যে। সাথে বাংলায় অর্থও আছে।

এমসিসির হেড অব টেকনলজি মাইনুল ইসলাম বলেন, ‘গুগল প্লে স্টোরে হাজারো ইসলামিক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন থাকলেও এমসিসি বাংলায় একটি পূর্ণাঙ্গ ইসলামিক অ্যাপ বানিয়েছে। অনেকগুলো অ্যাপ ডাউনলোড করলে মোবাইল ফোনের মেমোরি নষ্ট হয়।যে কোন ধর্মপ্রাণ মানুষ রমজান ও বছর জুড়ে এই অ্যাপকে ধর্মপালনে সঙ্গী হিসেবে নিতে পারেন।’

অ্যাপটি চালু করলেই হোম স্ক্রিনে নামাজের সময়সূচী দেখা যাবে। এরপর মেন্যু বাটনে ঢুকলে পাওয়া যাবে রমজান ক্যালেন্ডার ও অ্যালার্ম, দোয়া, কুরআন, নামাজ শিক্ষা, তসবি, কম্পাস, রিং-টোন এবং ওয়ালপেপার।

অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরের থেকে https://play.google.com/store/apps/details এই লিংক থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ৪.০ বা কিটক্যাটের ওপরে যেকোনো সংস্করণের মোবাইল ফোন ও ট্যাবলেটে সমর্থন করবে।

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.