সার্ডিন মাছের নাম হয়তো আপনারা অনেকেই শুনে থাকবেন। তবে খেয়েছেন হয়তো হাতে গুনা কয়েকজন। কারন এটি বাংলাদেশে পাওয়া যায় না। এটি দারুন সুস্বাদু একটি মাছ। তবে আজকে খবরটি শুনে খারাপই লাগলো। প্রায় এক মিলিয়ন সার্ডিন মাছের মৃত্যু। মনে হয়তো প্রশ্ন জাগতে পারে, এত মাছ থাকতে শুধু সার্ডিন মারা গেল কেন? কারন হচ্ছে এরা ঝাঁক বেধে চলে। আর একেকটি ঝাঁকে কয়েক হাজার থেকে মিলিয়ন পর্যন্ত মাছ থাকতে পারে।

কয়েক দিন আগে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস এর একটি বিচের কাছে ভেসে ওঠে প্রায় এক মিলিয়ন মৃত সার্ডিন মাছ। ধারনা করা হয় প্রাকৃতিক দূর্যোগ অথবা কোন ধরনের রাসায়নিক অস্থিতিশীলতার কারনে এটি ঘটে থাকতে পারে। তবে ল্যাবরেটরীতে পরীক্ষা করার পর দেখা যায়, পানিতে কোন ধরনের বিষ নেই কিন্তু অক্সিজেন এর পরিমান প্রায় শূন্য। এর এটিকেই একসাথে এত মাছের মৃত্যুর কারন বলে ধারনা করা হচ্ছে।

কিন্তু কথা হচ্ছে এই মাছগুলো পঁচে দূর্গন্ধ ছড়ানোর আগেই কিভাবে এক মিলিয়ন মাছ পরিস্কার করা যায় 😕

প্রায় ১০০ ভলান্টিয়ার, বন্দর পেট্রল এবং ফায়ার ডিপার্টমেন্ট প্রায় দু’দিন ধরে কাজ করে পরিস্থিতি অনেকটা সুবিধাজনক পর্যায়ে এনেছে। সীল মাছেরাও ইচ্ছামত সার্ডিন খেয়ে উদর পূর্তি এবং পরিস্কার দুটোই করেছে। কিন্তু এখনো প্রায় এক ফুট পুরু মৃত মাছের স্তর রয়েছে বন্দরের তলায়। আর এগুলো পরিস্কার করতে আরও কমপক্ষে এক সপ্তাহ লাগবে।

সেখানকার মৎস বিভাগের এক মুখপাত্র বলেছেন,

“This is not an oil spill, it’s not a chemical spill, it’s not a health hazard or a public safety hazard, It’s just a big mess.”

তবে মাছগুলোর জন্য সত্যি খারাপ লাগছে 🙁

comments

9 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.