মিষ্টির দিকে গুগলের ঝোঁক একটু বেশিই দেখা যায়। আর সেই ধারাবাহিকতায় অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণটির নামও গুগল একটি মিষ্টিজাতীয় খাবারের নামে দিয়েছে। সিএনএনের খবরে জানা গেল, অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণটির নাম দেওয়া হচ্ছে ‘মার্শম্যালো’।

android-6.0-marshmallow

গুগলের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘মার্শম্যালো’র ডেভেলপার সংস্করণ উন্মোচিত হয়েছে। ধারণা করা হচ্ছিল, অ্যান্ড্রয়েড ৫.০ [ললিপপ] সংস্করণের পর ৫.২ সংস্করণ অবমুক্ত হতে পারে। কিন্তু অ্যান্ড্রয়েড প্রিয়দের রীতিমতো অবাক করে নতুন সংস্করণ ৬.০ অবমুক্ত করতে যাচ্ছে গুগল। নতুন এই সংস্করণে যুক্ত হয়েছে আগের জনপ্রিয় সব ফিচারের পাশাপাশি নতুন আকর্ষণীয় ফিচার। আর এই সংস্করণটির নতুন ১০ টি আকর্ষনীয় ফিচার নিয়েই লিখছি আমার আজকের টিউন।

এক নজরে দেখা যাক ‘মার্শম্যালোর’ নতুন ১০ টি আকর্ষনীয় ফিচার কি কি ?

  • গুগল নাউ অন ট্যাপ
  • ক্রোম কাস্টম ট্যাবস
  • দীর্ঘক্ষণ চার্জ সংরক্ষণে বিশেষ ব্যবস্থা
  • স্মার্ট ফিঙ্গার প্রিন্ট সমর্থন
  • ইউএসবি টাইপ ‘সি’ সমর্থিত দ্রুত চার্জিং ব্যবস্থা
  • অ্যাপ পার্মিশন সিস্টেম
  • অ্যান্ড্রয়েড পে
  • ডিরেক্ট শেয়ার
  • নতুন বুট অ্যানিমেশন
  • অ্যাপ ড্রয়ার সম্পাদনা

গুগল নাউ অন ট্যাপঃ নতুন সংস্করণের অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমে যুক্ত হওয়া অন্যতম ফিচার ‘গুগল নাউ অন ট্যাপ’। যার ফলে গুগলের সেবাসমূহ এখন থেকে ব্যবহারকারী আরও সহজে পাবেন। ফিচারটির সাহায্যে ব্যবহারকারী এখন থেকে অনলাইন কিংবা স্মার্টফোনে দ্রুততম সময়ে অ্যাপের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সার্চ করতে পারবেন। এজন্য স্মার্টফোন স্ক্রিনের যেকোন ফাঁকা স্থানে স্পর্শ করে ধরে রাখতে হবে। তাহলেই পাওয়া যাবে সংশ্লিষ্ট ফিচারটি। যেখানে লিখে কিংবা ভয়েস কমান্ড দিয়ে সার্চ করা যাবে।

ক্রোম কাস্টম ট্যাবস : অ্যান্ড্রয়েড ডিভাইসে অনেক সময় কোনো লিঙ্কে ক্লিক করলে তা ফোন ব্রাউজারের ডিফল্ট অ্যাপে নিয়ে যায় কিংবা একটি উইজার্ডে ব্রাউজিং অ্যাপ উন্মোচিত হয়। যেখানে সিলেক্ট করতে হবে। এই ফিচারের পরিবর্তে অ্যান্ড্রয়েড মার্শম্যালো ওএসএ ব্যবহারকারী অ্যাপের জন্য পৃথক ক্রোম কাস্টম ট্যাব। যেখানে নতুন কোনো অ্যাপ ওপেনের ঝামেলা ছাড়াই পৃথক লিঙ্ক পাওয়া যাবে। যা ফোনের গতিকে অক্ষুণ্ন রাখতে বিশেষ কার্যকর ভূমিকা পালন করবে বলেই মনে করছেন গুগল অপারেটিং সিস্টেম বিভাগের নির্মাতারা।

দীর্ঘক্ষণ চার্জ সংরক্ষণে বিশেষ ব্যবস্থা : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনে চার্জ স্বল্পতা অনেক বড় সমস্যা। তাই স্মার্টফোনে এমন চার্জ সমস্যা সমাধানে অ্যান্ড্রয়েড ওএসে বিশেষ ব্যবস্থা যুক্ত করেছে নির্মাতা গুগল। যেখানে স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন এবং একই সঙ্গে স্মার্টফোনে একাধিক অ্যাপ চালু রাখাসহ চার্জ বেশি ব্যয় করে এমন বিভিন্ন ত্রুটি নিয়ে কাজ করছে গুগল। এই ব্যবস্থা আগের সংস্করণের চেয়ে পুঙ্খানুপুঙ্খভাবে ব্যাটারির চার্জ ব্যবস্থা পরিমাপে সক্ষম হবে।

স্মার্ট ফিঙ্গার প্রিন্ট সমর্থন : ইতিমধ্যে অনেক স্মার্টফোন নির্মাতই নিজস্ব ডিভাইসে ‘ফিঙ্গার প্রিন্ট বা ফিঙ্গার লক’ ব্যবস্থা যুক্ত করেছে। তবে ফিঙ্গার প্রিন্ট ব্যবস্থাকে আরও নিরাপদ এবং ব্যবহারবান্ধব করতে গুগল তাদের নতুন এই সংস্করণে যুক্ত করেছে স্মার্ট ফিঙ্গার প্রিন্ট ফিচার। এতে করে অ্যান্ড্রয়েড ওএস চালিত স্মার্টফোনে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানারের সাহায্যে অর্থ লেনদেন করা যাবে। এছাড়া ফোনের লক ব্যবস্থাতেও নতুন সিকিউরিটি নিয়ে আসবে এই ফিচারটি।

ইউএসবি টাইপ ‘সি’ সমর্থিত দ্রুত চার্জিং ব্যবস্থা : স্মার্টফোনের চার্জ দীর্ঘক্ষণ সংরক্ষণের পাশাপাশি যাতে ফোনের ব্যাটারি কর্মক্ষম এবং ভালো থাকে। বিষয়টিতে নজর দিয়ে ফোনে ডাটা ট্রান্সফার রেট বৃদ্ধিতেও গুরুত্বারোপ করেছে গুগল। এজন্য অ্যান্ড্রয়েড মার্শম্যালোতে দ্রুত স্মার্টফোন চার্জিংয়ে যুক্ত হয়েছে ‘ইউএসবি সি’ ব্যবস্থা। যার ফলে আগের মাইক্রোইউএসবি পোর্ট ব্যবস্থার চেয়ে তিন থেকে পাঁচ গুণ বেশি গতিতে চার্জ হবে স্মার্টফোন। যা সহজে স্মার্টফোন চার্জিংয়ে সহায়ক হবে। এর পাশাপাশি ডাটা কেবলের মাধ্যমে ফোনে তথ্য আদান-প্রদান হবে আগের যে কোনো সময়ের চেয়ে দ্রুত।

অ্যাপ পার্মিশন সিস্টেম : গুগলের অবমুক্ত যে কোনো সময়ের অপারেটিং সিস্টেমের তুলনায় মার্শম্যালো অধিক নিরাপদ হতে যাচ্ছে। এজন্য নতুনভাবে অ্যাপ পার্মিশন ব্যবস্থা নিয়ে আসছে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। কোনো অ্যাপ ডিভাইসে ইনস্টল করতে গেলে অ্যাপটি ফোনের কী তথ্য গ্রহণ করবে, সে সম্পর্কে ব্যবহারকারীকে বিস্তারিত জানানো হবে। এই অ্যাপ পার্মিশন ব্যবস্থাকে পৃথক আটটি বিভাগে ভাগ করা হবে। যা অ্যাপ ব্যবস্থাকে ব্যবহারকারীর জন্য আরও নিরাপদ করবে।

অ্যান্ড্রয়েড পে : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ললিপপের চেয়ে নতুন অনেক ফিচারে সাজবে অ্যান্ড্রয়েড মার্শম্যালো। আর এ অপারেটিং সিস্টেমে যুক্ত হবে স্মার্টফোনে অর্থ লেনদেনে গুগলের নির্মিত অ্যাপ ব্যবস্থা ‘অ্যান্ড্রয়েড পে’। যা সর্বনিম্ন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ৪.৪ [কিটক্যাট] এ পরবর্তী সময়ে ব্যবহার করা যাবে। তবে অ্যাপটি প্রথমবারের মতো যুক্ত করা হয়েছে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো সংস্করণে।

ডিরেক্ট শেয়ার : অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমে এক ক্লিকে খুব সহজেই সোস্যাল মাধ্যমে ফোনে সংরক্ষিত ফাইল যেমন, ছবি কিংবা মিউজিক ফাইল বন্ধুদের সঙ্গে শেয়ার করা যাবে। এতে করে ব্যবহারকারীর পৃথক সামাজিক সাইটে লগইনের প্রয়োজন হবে না।

নতুন বুট অ্যানিমেশন : অ্যান্ড্রয়েডের নতুন অপারেটিং সিস্টেমের সঙ্গে এবার পরিবর্তন এসেছে ফোন বন্ধ কিংবা ওপেন করার সময় প্রদর্শিত বুট অ্যানিমেশনে। যেখানে চারটি রঙিন বৃত্তাকার চিহ্নবিশেষ অ্যান্ড্রয়েড লোগোতে রূপ নেওয়ার আগ পর্যন্ত বিভিন্নভাবে পরিবর্তিত হয়।

অ্যাপ ড্রয়ার সম্পাদনা : নতুন অপারেটিং সিস্টেমকে ব্যবহারকারীর জন্য আরও সহজ এবং ব্যবহারবান্ধব করতে নির্মাতা গুগল যুক্ত করেছে অ্যাপ সম্পাদনার ফিচার ‘অ্যাপ ড্রয়ার কাস্টমাইজেবল টগেল’। যেখানে ব্যবহারকারী হাতের স্পর্শে প্রয়োজনীয় অ্যাপগুলো পৃথক ক্যাটাগরিতে সাজিয়ে রাখতে পারবেন। যাতে দরকারি মুহূর্তে বিভিন্ন অপশন না চেপে বরং সহজেই হাতের কাছে পাওয়া যাবে অ্যাপ।

 

শেষ কথা

‘মার্শম্যালো’ অপারেটিং সিস্টেমের প্রথম ঝলক ডেভেলপাররা মে মাসেই দেখিয়ে ফেলেছেন, কিছুদিন পরই এর আনুষ্ঠানিক ঘোষণা হয়ে যাবে। টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে টিউমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। কারন আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের টিউন করতে উৎসাহিত করবে। সকলকেই ধন্যবাদ এত কষ্ট করে টিউনটি পড়ার জন্য।

comments

1 COMMENT

  1. সত্যিই অসাধারন কিছু ফিচার আছে অ্যান্ড্রয়েড মার্শমেলোতে। অনেক কিছু জানলাম। ধন্যবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.