জিপি কানেকশন আর জিপি মডেম নিয়ে অনেকই হয়তো বিপাকে পড়েছেন। কোন সময় নেট স্পিড কম আবার কোন সময় ভালো কোন প্যাকেজ নাই। এর সাথে নতুন সমস্যা যুক্ত হয়েছে বাংলাদেশ থেকে জিপি ইউজাররা ব্লগস্পট সাইট ওপেন করতে পাড়ছেন না। সব ব্যাপার গুলো ভেবেই অনেকে হয়তো চাচ্ছেন জিপি বাদ দিয়ে অন্য কোন অপারেটরের নেট কানেকশন চালাবেন।

কিন্তু বাধ সাধে আবার সেই জিপি মডেম। জিপি’র মডেম দিয়ে তো আর অন্য কানেকশন চালান যাবে না, আরেক টা মডেম কিনতে হবে আরও কিছু টাকার ধাক্কা। আর এতসব ভেবেই চ্যাঞ্জ করার হচ্ছেনা দুনিয়ার সবচেয়ে ফালতু কানেকশন। আজ আমি আপনাদের মাঝে যে ব্যাপারটা শেয়ার করতে যাচ্ছি টা হচ্ছে… আপনি জিপি মডেম দিয়েই অন্য যে কোন অপারেটরের নেট কানেকশন চালাতে পারবেন। এভাবে হয়তো অনেকেই চালাচ্ছেন কিন্তু আমার মনে হয় না জানা লোকের সংখ্যাই অনেকে অনেক বেশি। আর তাদের জন্যই আমার আজকের এই টিউন। চলুন দেখে নেয়া যাক কিভাবে জিপি মডেম দিয়ে অন্য অপারেটরের নেট চালান যায়…

প্রথমে জিপি মডেমের বাইডিফল্ট সফটওয়্যার টি ওপেন করুন। এখন উপরেরে দিকের টুলস থেকে অপশন এ ক্লিক করুন (Tools > Options)।

এখন যে পেজ টা আসবে ওখান থেকে আপনাকে প্রফাইল ম্যানেজমেন্ট এ ক্লিক করতে হবে, নিচের ছবির মতোন…

প্রফাইল নাম হিসাবে জিপি ইন্টারনেট দেয়া থাকবে কিন্তু নতুন কানেকশনটার জন্য এখানে আপনাকে একটা নতুন প্রফাইল তৈরি করতে হবে। ডান দিকে New এ ক্লিক করুন।

নিচের পেজটার মতো একটা পেজ ওপেন হবে… এখনে আপনাকে Profile Name, APN এবং Access Number দিয়ে একটা নতুন প্রফাইল করতে হবে।

আচ্ছা চলুন কোন ইন্টারনেট কানেকশন এর জন্য কিভাবে আমরা কনফিগার করবো স্ক্রিন শটের মাধ্যমে দেখে নেয়া যাক।

একটেলের জন্যঃ

Profile Name এ Aktel type করুন। APN টা Static Select করে বক্সে internet/robi লিখুন। এখানে Access Number হিসাবে *99# দেয়া থাকবে আর যদি না থাকে তবে আপনাকে *99# লিখতে হবে। এখন Save এ ক্লিক করে Profile সেভ করুন এবং OK চেপে বেড়িয়ে আসুন। নিচের ছবির মতোন…

এখন মডেমে আপনার একটেল সিম ভোরে নিন আর জিপি’র ডিফল্ট Software এর Connection পেজ থেকে GP-internet এর পরিবর্তে Aktel কে Select করে Connect এ Click করুন । ব্যস হয়ে গেলে জিপি মডেমে একটেল নেট চালু।

বাংলালিংকের জন্যঃ

Profile Name এ Banglalink type করুন। APN টা Static Select করে বক্সে blweb লিখুন। এখানে Access Number হিসাবে *99# দেয়া থাকবে আর যদি না থাকে তবে আপনাকে *99# লিখতে হবে। এখন Save এ ক্লিক করে Profile সেভ করুন এবং OK চেপে বেড়িয়ে আসুন। নিচের ছবির মতোন…

এখন মডেমে বাংলালিংক সিম ভোরে নিন আর জিপি’র ডিফল্ট Software এর Connection পেজ থেকে GP-internet এর পরিবর্তে Banglalink কে Select করে Connect এ Click করুন । ব্যস হয়ে গেলে জিপি মডেমে বাংলালিংক নেট চালু।

ওয়ারিদের জন্যঃ

Profile Name এ Warid Internet type করুন। APN টা Static Select করে বক্সে internet লিখুন। এখানে Access Number হিসাবে *99# দেয়া থাকবে আর যদি না থাকে তবে আপনাকে *99# লিখতে হবে। এখন Save এ ক্লিক করে Profile সেভ করুন এবং OK চেপে বেড়িয়ে আসুন। নিচের ছবির মতোন…

এখন মডেমে আপনার ওয়ারিদ সিম ভোরে নিন আর জিপি’র ডিফল্ট Software এর Connection পেজ থেকে GP-internet এর পরিবর্তে Warid Internet কে Select করে Connect এ Click করুন । ব্যস হয়ে গেলে জিপি মডেমে ওয়ারিদ নেট চালু।

টেলিটকের জন্যঃ

Profile Name এ Teletalk type করুন। APN টা Static Select করে বক্সে gprsunl লিখুন। এখানে Access Number হিসাবে *99# দেয়া থাকবে আর যদি না থাকে তবে আপনাকে *99# লিখতে হবে। এখন Save এ ক্লিক করে Profile সেভ করুন এবং OK চেপে বেড়িয়ে আসুন। নিচের ছবির মতোন…

এখন মডেমে আপনার টেলিটক সিম ভোরে নিন আর জিপি’র ডিফল্ট Software এর Connection পেজ থেকে GP-internet এর পরিবর্তে Teletalk কে Select করে Connect এ Click করুন । ব্যস হয়ে গেলে জিপি মডেমে টেলিটক নেট চালু।

এই পোস্টটা আমার বাংলা ব্লগ EarnTricks.CoM সর্ব প্রথম প্রকাশিত। চাইলে একবার ঘুরে আসতে পারেন। ধন্যবাদ সবাইকে সময় করে টিউনটা পড়ার জন্য। কোথাও কোন সমস্যা হলে মন্তব্যের ঘরে জানাবেন। আর পোস্ট টা কেমন হল তা বলতে যেন ভুলে যাবেন না। ভালো থকাবেন।

comments

32 কমেন্টস

  1. সুন্দর একটি পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

  2. অসাধারন পোস্ট………………….ধন্ন…….ধন্ন…………..

    • শাওন অগোরে বাঁশ দিলেও কাম হয়না। শা…রা খুব খারাপ। ইন্দিয়ায় গিয়া আমাগোর চেয়ে ৫ গুন কম টাকায় আনলিমিটেড নেট সুবিধা দিচ্ছে, স্পিড ও নাকি খুব ভালো। আর আমাগো রক্ত গুলারে চুইসা খাইতাছে। তাই গিরামিন ফুনেরে যত বাঁশ দেয়া যায়। ধন্য… 🙂

  3. আগে জানতাম
    তবে আজ আবার রিভাইজ হলো
    ধন্য+

  4. সুমন ভাই, আমি কি বাংলালিংকের মডেমের জন্যও কি এই কাজ করতে পারব? আসা করি উওর পাব। ধন্যবাদ

  5. ভাই খুব ভালো একটা পোষ্ট করলেন, গ্রামীণতো চোর আমাদের চুষে খায়।

  6. খুব কাজের একটা পোষ্ট। ধন্যবাদ।

  7. ভাইয়া ,
    আপনার লিখা অতি সুন্দর আর গোছানো। কিন্তু dialup umber/access number এ আপনি যে number টা দিছেন সেইটা সব অপারেটর মনে হয় হয় না। মাঝে মাঝে *99***1# দিতে হয়। একটু দেখবেন ,please.

    • সামছিল আরেফিন ভাই ধন্যবাদ মতামতের জন্য। ভাইয়া আমার dialup number/access number হিসাবে *99# দিয়ে সব অপারেটরের নেট চালানোর অভিজ্ঞতা আছে, আর আমি প্রতিবারই কাস্টমার কেয়ারের সাথে কথা বলেই নেট কানেক্ট করতাম। আর *99# দিয়েই কাজ হয়। হ্যাঁ আপনার কথাও ঠিক আছে *99***1# দিয়েও কয়েকটা কানেকশন করা যায়, আবারো ধন্যবাদ আপনাকে।

  8. সুমন ভাই, খুব ভাল লাগল। এই ব্যাপারটা শুনেছিলাম কিন্তু জানতাম না।
    …………………………ধন্যবাদ…।***

  9. bhaiyaaaaaaa ki je akta upokar korlen thank you.Age ata jantam na amar boroi upokar holo.thanks thanks thanks.

  10. অনেক সুন্দর একটি তথ্য । খুব ভাল লাগল । আমি বাংলালিংক মডেম ব্যাবহার করি । আমি যখন মডেম টি কিনেছি তখন তারা বলেছিল আপনি অন্য সিম ব্যাবহার করতে পারবেন । কিন্তু আমি এখন অন্য সিম ব্যাবহার করতে পারছি না। দয়া করে যদি জানান অন্য সিম কিভাবে ব্যাবহার করব টা হলে অনেক বেশি উপকৃত হব। ভাল থাকবেন ।

  11. আমি zoom ultra মডেম ব্যবহার করি । এটা দিয়ে কি অন্য অপারেটরের সিম ব্যাবহার করতে পারবো ? দয়া করে যদি জানান অন্য সিম কিভাবে ব্যবহার করব টা হলে অনেক উপকৃত হব। অনেক ধন্যবাদ, ভাল থাকবেন ।

  12. সত্যিই খুব চমৎকার তথ্য, ধন্যবাদ ভাইয়া।

  13. ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনার তথ্য গুলো অনেক ভাল লাগলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.