ফেইসবুকে ভিডিও কলিং সেবাটি চালু আর এর পেছনের কিছু কথা আমি আগের পোস্টে লিখেছি। ফেইসবুক ভিডিও কলিং সম্পর্কে কতটুকু জানা হলো? আমি যতটুকু জেনেছি তার সবই আগের পোস্টে শেয়ার করা হয়েছে। কোন তথ্য জানার থাকলে মন্তব্যের মাধ্যমে প্রশ্ন করতে পারেন।

ভিডিও কলিং সম্পর্কে তো অনেক জানা হলো, চলুন এবার প্র্যাক্টিক্যাল করার পালা। ফেইসবুক বন্ধুদের সাথে কিভাবে ভিডিও চ্যাটিং করা যাবে সেটিই এখন আপনাদের দেখাবো। এজন্য প্রথমে আপনার ফেইসবুকে লগ-ইন করুন। এবার ফেইসবুক.কম/ভিডিওকলিং লিংকটিতে ক্লিকান। নিচের মতো একটি পেইজ পাবেন।

এবার Get Started লেখা বাটনটিতে ক্লিক করতে হবে। আপনার কতজন বন্ধু ইতিমধ্যে ফেইসবুক ভিডিও কলিং সেবাটি চালু করেছেন নিচে সেটি দেখার সুযোগ পাবেন। মূলত ফেইসবুক ভিডিও চ্যাটিংটি আপনার জন্য চালু হয়ে গেল। এবার আপনার চ্যাট অপশনটিতে বেশকিছু পরিবর্তন আসবে। যেমন আগে যেখানে আপনার চ্যাটিং বারে শুধু মিনিমাইজ করার একটি অপশন থাকতো সেখানে ‘Start a video call’ এবং Settings নামে দুটি বাটন যুক্ত হয়েছে।

চ্যাট অপশন থেকে যেকোন একজন অনলাইন বন্ধুর নামের উপর ক্লিক করুন। এরপর চ্যাটবারের উপরের দিক থেকে ‘Start a video call’ বানটটিতে (ক্যামেরা চিহ্ন)ক্লিক করুন। নিচের ছবিতে দেখানো হলো।

প্রথমবারের ক্ষেত্রে স্বয়ংক্রীয়ভাবে একটি সফটওয়্যার ডাউনলোড শুরু হবে। আমার স্ক্রিনশট টা নিচে দিয়ে দিলাম। 🙂

এটি মূলত স্কাইপ ভিডিও টেকনোলজির সাথে ব্রাউজারকে কম্পাটিবল করার জন্য একটি অ্যাড-অনস সফটওয়্যার। ডাউনলোড শেষে সফটওয়্যারটি কম্পিউটারে ইনস্টল করুন। এবার আপনি ফেইসবুকে ভিডিও কলিংয়ের জন্য উপযুক্ত হলেন। এখন আপনার যে বন্ধুটির সাথে ভিডিও কলিং করতে চান তাকেও বলুন একইভাবে সফটওয়্যারটি সেটআপ করে নেয়ার জন্য। দুইজনের কম্পিউটারই সঠিকভাবে সেটআপ না হলে ভিডিও চ্যাটিং করা যাবেনা। দুজনেরই সেট আপ সম্পূর্ণ হওয়ার পর আবার চ্যাটবার থেকে উক্ত বন্ধুর নামের উপর ক্লিক করুন। চ্যাটবার ওপেন হবে। উপর থেকে আবারও ‘Start a video call’ বানটটিতে ক্লিক করুন। দেখবেন বন্ধুকে ভিডিও কলিংয়ের জন্য আমন্ত্রণ জানাতে শুরু করেছে ব্রাউজার নিজেই। একটি পপ আপ উইন্ডো নিচের মতো বার্তা প্রদর্শন করবে।

আপনার বন্ধুর কাছে কল এসেছে এমন একটি পপ আপ বার্তা প্রদর্শিত হবে স্বয়ংক্রীয়ভাবে। সেখান থেকে কল অ্যানসার করার একটি অপশনও থাকবে। উনি কেবল মাউস দিয়ে অ্যানসার বাটনটিতে ক্লিক করলেই হলো। শুরু হয়ে যাবে দুজনের ভিডিও কলিং।

ভিডিও কলিং শুরু করার আগে নিজের হেডফোন এবং ওয়েবক্যামের সেটিংস ঠিক আছে কিনা দেখে নিবেন। ওয়েবক্যাম ঠিক না থাকলে যেমন ভিডিও দেখা যাবেনা তেমনি হেডফোন ঠিক না থাকলে কথা বলার সুযোগ থাকবেনা।

প্রিয় পাঠক, ফেইসবুকের নতুন এ ফিচারটি আপনার কেমন লাগছে? এটি কি গুগল প্লাস হ্যাংউটের কাছে হেরে যাবে নাকি বিজয়ী হবে?আপনার মতামত মন্তব্যের মাধ্যমে জানান দিন।
বন্ধুদের জানানোর জন্য সহজেই নিচের ফেইসবুক বাটনের মাধ্যমে শেয়ার করতে পারেন।

comments

8 কমেন্টস

  1. সবই করেছি বাবু!! তবে, তোমার ভিডিও চ্যাটের পিছনে কি সব দেখতেছি? এসবের বিচার কিন্তু জাতি ঠিকই করবে!!!!! ভাল হয়ে যাও টাইম আছে এখনো !!!!!! :mrgreen: 😆

    কাচা মরিচের ধন্যযোগ !!!! 😉

  2. গুগোলের হ্যাংআউট দেখে ফেসবুক কোম্পানীর মাথা খারাপ হয়ে গেছে। তারা লিনাক্স ও ম্যাক ইউজারদের কথা ভুলেই গেছে।
    তড়িঘড়ি করে দেয়া এ ফিচারটা এ কারনে আমি ব্যবহার করতে পারছি না।

  3. আমার কোন বন্ধু এটা না চালু করলে আমার চালু হবে না।

  4. প্রিয় আল-আমিন কবির সাহেব,
    আপনার লেখাটি খুব ভাল লাগল এবং পড়ে অনেক উপকৃত হলাম। ভাই, একটা সমস্যার সমাধান জানালে ভাল হতো। আমার কম্পিউটারটি ২জিবি র‌্যাম, কুর-টু-ডো প্রসেসর, প্রায় ইন্টারনেট ব্যবহার করি। রেজিস্ট্রার্ড ক্যাসপারস্কি আছে। স্টার্ট-এর সময় তাড়াতাড়ি লগইন হয়, কিন্তু বন্ধ করার সময় অনেক সময় নেয়। আমার ইমেইলে এর সমাধান জানালে খুব উপকৃত-খুশি হবো। ধন্যবাদ আপনাকে।
    সিরাজুল ইসলাম,
    কম্পিউটার টেকনিশিয়ান, ঢাকা।

  5. ভাই ফাটাফাটি তথ্য জানালেন আমি তা আগে জানতাম না :lol::roll::-P জালাল নবীয়াবাদ মুরাদনগর কুমিল্লা ০১৮২৫৮০১৩১৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.