“বিসমিল্লাহির রহমানীর রাহীম”। আশা করি সবাই মহান আল্লাহর অশেষ রহমত ও করুনায় ভালোই আছেন। প্রথমেই বলবো “আলহামদুলিল্লাহ” কারণ শত ব্যস্ততার মাঝেও আপনাদের জন্য একটি পোষ্ট করতে পেরেছি এ জন্য নিজের প্রতি অনেক গর্বিত মনে হচ্ছে। ভেবেছিলাম এত ব্যবস্ততায় হয়তবা ব্লগইন থেকে অবসর নিবো। কিন্তু না! আপনাদের প্রতি ভালোবাসায় সেটা আর পারলাম না। তাই তো একটা পোষ্ট করার পর আবারো আরেকটা পোষ্ট নিয়ে লিখতে বসে গেলাম এত মধ্য রাতে। প্রথমেই বলতে চাই আমাদের প্রায় সবারই মোটামুটি ব্লগ আছে। আমি আগেও বলেছি সবার ব্লগ মুলত প্লাটফ্রম ভেদে। কারোটা ওয়ার্ডপ্রেসে আর আবার কারোটা ব্লগারে। আর আমরা সেটা সবাই জানি। এখন কথা হলো সবাই তাদের ব্লগের একটা প্রতীক নির্বাচনের পর সেটা সেই ব্লগের Favicon হিসেবে সেট করে দেন। যাতে করে ভিজিটর সেই Favicon টা দেখেই বুঝে নেয় সে কোন ব্লগে আছে। সাধারাণত Favicon ভিজিটরের দৃষ্টি আর্কষনের জন্যও ব্যবহার করা হয়ে থাকে।


আমি এর আগের পোষ্টে ব্লগার প্লাটফ্রমের ব্লগগুলোতে কিভাবে Favicon যোগ করতে হয় সেটি শিখিয়েছিলাম। আজ বসেছি ওয়ার্ডপ্রেস প্লাটফ্রমে যেভাবে Favicon যোগ করতে হয়। মুলত যারা মোটামুটি ওয়ার্ডপ্রেসে কাজ করেন তারা হয়তবা এটি জানেন। কিন্তু সবার মেধাতো এক না। আমি যা পারি তা অন্যজন নাও পারতে পারে। সাধারণত আমার জানা মতে ওয়ার্ডপ্রেসে দুইভাবে Favicon যোগ করা যায়। একটা হলো থিমের কোডের সাহায্যে। আর অন্যটা প্লাগইন ব্যবহারের মাধ্যমে। থিমের কোডের সাহায্যে Favicon যোগ করা অনেকের কাছেই মনে হবে অনেক জটিল ও ঝামেলাদায়ক। যেহেতু ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহারের জন্য অধিক জনপ্রিয় তাই আমরা এই ছোট কাজটি খুব সহজেই ২-৩ টা মাউসের ক্লীকের মাধ্যমেই করে ফেলতে পারি। তাহলে আসুন আর কথা না বাড়িয়ে কাজে নেমে পড়িঃ

কার্যপ্রণালীঃ

১. প্রথমে এইখানে ক্লীক করে একটা প্লাগইন ডাউনলোড করে নিন।
২. প্লাগইনটি আপনার ব্লগের হোষ্টিং এর wp-content\plugins ফোল্ডারের মধ্যে আপলোড করুন। তারপর প্লাগইনটি Activate করে নিন।
৩. এবার Settings > All in one Favicon এ যান।
৪. ধরুন আপনি যেই আইকনটি Favicon হিসেবে সেভ করবেন সেটা .ico ফরমেটের। তাহলে Frontend ICO এর ডান পাশের Upload Favicon বাটনে ক্লীক করুন।


৫. আপনার আইকনটি আপলোড করে Insert into post বাটনে ক্লীক করুন।
৬.  সবশেষে Save Changes বাটনে ক্লীক করুন।

আপনি যদি এডমিন প্যানেলে Favicon দিতে চান তাহলে Backend ICO এ একই ভাবে আপনার আইকনটি আপলোড করে Insert into post বাটনে ক্লীক করে সবশেষে Save Changes বাটনে ক্লীক করুন।

ব্যাস কাজ শেষ। এবারে আপনার ব্লগে যান। দেখুন আপলোড করা আপনার আইকনটি Favicon হিসেবে শো করছে। আমি আশা করবো আপনারা খুব সহজেই আমার সবগুলো ধাপ বুঝতে পেরেছেন। আমি চেষ্টা করেছি ধাপগুলো আপনাদের সামনে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। জানি না সেটা কতটুকু পেরেছি। আপনাদের মতামতই বলে দিবে আমার পরিশ্রম সার্থক কিনা। সুতরাং কোন সমস্যা বা মতামত থাকলে কমেন্টস করে জানাবেন।

ধন্যবাদ..
মোঃ আব্দুর রহিম

comments

8 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.