ওয়ালপেপারের ক্ষেত্রে আমাদের একেকজনের পছন্দ একেকরকম। কেউ মুভির পোস্টার বা ওয়ালপেপার সেট করি, কেউ বা আবার প্রাকৃতিক দৃশ্য অথবা ল্যান্ডস্কেপের ছবি দিয়ে ডেস্কটপ সাজিয়ে রাখি। কেউ আবার হলিউডের নায়িকাদের হাই কোয়ালিটি ছবিই ডেস্কটপ ওয়ালপেপার হিসেবে ব্যবহার করি। কিন্তু কখনো কি ভেবেছেন আপনার ওয়ালপেপার যদি আপনার এলাকার আবহাওয়ার সঙ্গে সঙ্গে পরিবর্তন হতো এবং রোদের সময় রোদ এবং বৃষ্টির সময় বৃষ্টি দেখাতো তাহলে কেমন হতো?

weatherpaper-desktop

এবার আপনার উবুন্টু ডেস্কটপে আপনি আপনার এলাকার আবহাওয়ার অবস্থাকেই আপনার ওয়ালপেপার হিসেবে সেট করতে পারবেন। আসুন জেনে নিই কীভাবে কী করতে হবে।

ডাউনলোড ও ইন্সটল

ডেস্কটপে আবহাওয়া ভিত্তিক ওয়ালপেপার সেট করতে আপনাকে ওয়েদারপেপার নামের একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে। এটি উইন্ডোজ ও লিনাক্স দু’টোতেই কাজ করে। তবে এই পোস্টে লিনাক্সের জন্য একে কীভাবে কনফিগার করা যায় তা দেখানো হবে। প্রথমেই এই ঠিকানা থেকে ওয়েদারপেপারের লিনাক্স সংস্করণটি ডাউনলোড করে নিন। আর্কাইভ করা ফাইলটি আপনার হোম ফোল্ডারে এক্সট্র্যাক্ট করুন। তারপর টার্মিনাল খুলুন এবং লিখুনঃ

cd 0.2.2-linux
sudo sh install.sh

লক্ষ্য করুন, প্রথম লাইনের ফোল্ডারের নামটি ওয়েদারপেপারের নতুন সংস্করণের ক্ষেত্রে পরিবর্তিত হতে পারে।

উইন্ডোজ ব্যবহারকারীরা উপরের ঠিকানা থেকে .exe ফাইলটি নামিয়ে সাধারণ নিয়মেই ইন্সটল ও কনফিগার করতে পারবেন।

ব্যবহার

অ্যাপ্লিকেশনটি চালু করতে ক্লিক করুন “Applications” > “Accessories” > “WeatherPaper” মেনুতে। চালু করার সঙ্গে সঙ্গেই আপনার বর্তমান ডেস্কটপটি পরিবর্তিত হয়ে বর্তমান আবহাওয়া দেখাবে এবং সেই প্রেক্ষিতে আপনার ওয়ালপেপার পরিবর্তিত হবে।

এটি কনফিগার করতে সেটিংস ম্যানেজার চালু করুন এখান থেকেঃ “Applications” > “Accessories” > “WP Settings Editor”. এখানে যেসব ট্যাব পাবেন সেগুলোর কাজ নিম্নরূপঃ

সার্ভিস

সার্ভিস ট্যাব থেকে আপনি অ্যাপ্লিকেশনটি আনইন্সটল না করেই ওয়েদারপেপারের কার্যক্রম বন্ধ করে দিতে পারেন। এখান থেকে আপনি চাইলে প্রতিবার কম্পিউটার চালু হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে এটি চালু হওয়ার সুবিধাও সেট করতে পারবেন।

weatherpaper-service

লোকেশন

লোকেশন ট্যাবেই আপনাকে বলে দিতে হবে আপনার ভৌগোলিক অবস্থান। এখানে আপনার লোকেশন আইডি দিতে হবে। এই আইডি অনুসারেই ওয়েদারপেপার আপনার ডেস্কটপে আবহাওয়া দেখাবে এবং সেই হিসেবে ওয়ালপেপার পরিবর্তন করবে।

weatherpaper-location

আপনার এলাকার বা শহরের লোকেশন আইডি জানতে ভিজিট করুন weather.com এবং সার্চ বক্সে আপনার শহরের নাম লিখে সার্চ দিন। যখন আপনার শহরের আবহাওয়া দেখাবে, তখন ইউআরএল-এই দেখবেন আপনার শহরের লোকেশন আইডি দেয়া আছে। আইডিটি কপি করে লোকেশন বক্সের আইডিতে পেস্ট করে অ্যাপ্লাই > সেভ করুন।

weatherpaper-weather-location

থিম

ওয়েদারপেপার অ্যাপ্লিকেশনটি ডিফল্ট অবস্থায় ট্যাঙ্গো নামের একটি থিমের সঙ্গে ডাউনলোড হয়। এই ট্যাব থেকে নতুন থিম ইমপোর্ট করা যায়। কিন্তু এখন পর্যন্ত ওয়েদারপেপারের নতুন কোনো থিম নেই। তবে আপনি চাইলে নিজে নিজেই থিম তৈরি করে নিতে পারবেন। এখানে ক্লিক করে জেনে নিন কীভাবে থিম ক্রিয়েট করতে হয়।

weatherpaper-themes

জেনারেল

জেনারেল ট্যাবে সাধারণ কিছু বিষয় সেট করতে হয়। যেমন কতক্ষণ পরপর আবহাওয়ার বর্তমান পরিস্থিতি চেক করতে হবে, তাপমাত্রা সেলসিয়াস নাকি ফারেনহাইট কীভাবে দেখাবে, তাপমাত্রা কত ডিগ্রি অতিক্রম করলে ‘গরম’ বা কত ডিগ্রির নিচে নামলে ‘ঠান্ডা’ বোঝাতে হবে ইত্যাদি বিষয় সেট করা যায় এই ট্যাব থেকে।

weatherpaper-general

আনইন্সটল

ডাউনলোড করার সময় ওয়েদারপেপারের সঙ্গে কোনো আনইন্সটল স্ক্রিপ্ট দেয়া হয় না। তবে থার্ড পার্টির আনইন্সটলার স্ক্রিপ্ট রয়েছে যেটি ব্যবহার করে আপনি ওয়েদারপেপার সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারবেন। প্রথমে এখান থেকে আনইন্সটলার স্ক্রিপ্টটি ডাউনলোড করুন এবং তা হোম ফোল্ডারে রাখুন। এরপর টার্মিনাল খুলে নিচের কমান্ডটি লিখে এন্টার দিন।

sudo sh uninstall-weatherpaper.sh

এভাবে সহজেই আপনি ওয়েদারপেপার আনইন্সটল করে ফেলতে পারবেন।

comments

3 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.