আপনার কি মনে হয় যে আপনি সবকিছু করে ফেলেছেন? আর খুব বিরক্ত বা ক্লান্ত হয়ে এই আর্টিকেলটি পড়ছেন? আচ্ছা, এই হল কিছু জিনিস যা আপনি ইন্টারনেটে করতে পারেন যখন ক্লান্তি বোধ করে থাকেন। বিষয়গুলি যাচাই করে দেখতে পারেন ইন্টারনেটের মজাদার দিকগুলো আবিষ্কার করতে।

১। ইন্টারনেট ব্রাউজারটি খুলুন। ফায়ারফক্স, গুগল ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার, সাফারি যাই ব্যবহার করুন না কেন, সেটা ওপেন করুন।

২। গেম খেলুন! BeFunGames, AddictingGame, Miniclip, ShockWave ইত্যাদি সাইটগুলো অনলাইন গেমের জন্য বিখ্যাত সাইট। আপনার পছন্দ অনুযায়ী আরও সাইট নির্বাচন করতে পারেন। এছাড়াও JayIsGames থেকে আপনি ইন্টারনেটের সবচেয়ে জনপ্রিয় গেমের তালিকা পাবেন।

৩। গান শুনুন! Pandora, Rhapsody, AOL Radio, Mysapce Music এবং Playlist হচ্ছে কিছু সাইট যেখানে আপনি ফ্রি অনলাইন মিউজিক শুনতে পারেন।

৪। কিছু কুইজে অংশ নিন! Quizilla, Quibblo, Quizfarm ইত্যাদি সাইটগুলোতে আপনি অনেক আকর্ষনীয় কুইজে অংশগ্রহন করতে পারেন। আপনাকে সাইটগুলোতে রেজিস্টার করার কোন প্রয়োজন নেই। আপনি ফেসবুক বা মাইস্পেসেও এই ধরনের কিছু কুইজের অ্যাপ খুঁজে পাবেন।

৫। চ্যাট করুন! বিভিন্ন চ্যাটিং সাইট যেমন Omegle –এ যোগ দিন যেখানে আপনি সারা বিশ্বের হাজার হাজার নতুন লোকদের সাথে পরিচিত হতে পারেন, চ্যাট বা ভিডিও চ্যাটও করতে পারেন।

৬। ভিজিট করুন Bored ! আপনি Bored, তাইনা? Bored.com আপনাকে Bored হতে দিবে না।

৭। ফ্রি টিভি শো গুলো দেখুন! একদম লেটেস্ট থেকে শুরু করে আপনার পছন্দের পুরনো শো, সবকিছুই আপনার হাতের নাগালে। এর জন্য আপনি Hulu, Veoh, MySpaceTV, YouTube এর মত জনপ্রিয় সাইট দেখতে পারেন।

৮। ভিডিও দেখুন! Youtube বা DailyMotion এ যান মজাদার ও আমদপ্রদ যে কোন রকম ভিডিও দেখতে।

৯। ইমেইল চেক করুন। আপনি হয়তবা মজাদার অনেক ইমেইল পেতে পারেন যদি আপনি কোন একটি সার্ভেতে সাবসক্রাইব করে থাকেন।

১০। বিভিন্ন সাইট যেমন Digg ভিসিট করুন নানান বিষয়ের উপর আর্টিকেল বা ভিডিও পেতে। আপনার মত ইন্টারনেট ইউজার দ্বারা শেয়ার করা অনেক জিনিসই আপনি এখানে পাবেন যা আপনাকে হয়তবা ইন্টারনেটের সর্বোত্তম ব্লগের মতই মনে হবে।

১১। আপনার পছন্দের সার্চ ইঞ্জিনে যান এবং সার্চ করুন সেই সব বিষয় যাতে আপনি আগ্রহী। যেমন আপনি সার্চ করতে পারেন আপনার নাম, বন্ধুর নাম, বিভিন্ন শহর বা বিখ্যাত স্থানসমূহ ইত্যাদি।

১২। আপনার ফেসবুক, মাইস্পেস বা টুইটার অ্যাকাউন্ট চেক করুন। আজকের দিনে সোসিয়াল নেটওয়ার্কিং এর মত জনপ্রিয় বিষয়কে ইন্টারনেট বাবহারকারিরা এড়িয়ে চলতে পারে না। এই সব অ্যাকাউন্টগুলো আপনাকে বেশ কিছুভাবে আনন্দ দিতে সক্ষম। যেমনঃ বিভিন্ন পেজ আপডেট, অনলাইন গেম বা অ্যাপ্লিকেশান ইত্যাদি।

১৩। বিভিন্ন অনলাইন সার্ভে তে অংশ নিন। সময় অতিবাহিত করার এটি একটি ভাল মাধ্যম।

১৪। আপনি যদি সর্বশেষ খবরের প্রতি আগ্রহী হন, তাহলে আপনার পছন্দের বিষয় বা খেলাধুলার খবর রাখতে পারেন। CNN, New York Times ইত্যাদি সাইটগুলো থেকে শুরু করতে পারেন।

১৫। নিজের ব্লগ তৈরি করুন বা ব্লগ পড়ুন। WordPress বা Blogger এ আপনি নিজের ব্লগ খুলতে পারেন। নিজের অভিজ্ঞতা বা যেকোনো বিষয় শেয়ার করুন।

১৬। আপনি যদি তথ্যভাণ্ডারের খোঁজ রাখতে ভালবাসেন, তবে Wikipedia আপনার জন্য সর্বোত্তম। প্রয়োজনে তাদেরকে এডিটও করতে পারেন। যেমনঃ Wikihow

১৭। বিভিন্ন Strategic গেম খেলুন (ikariam, travian etc)! এগুলো আপনাকে আনন্দ দেবে আর সেই সাথে নতুন বন্ধু তৈরির সুযোগও দিবে।

টিপসঃ

  • আপনি যদি করার কিছুই না পান তবে Google এ যান এবং আপনার যেই শব্দটিই মনে হয় তা দিয়ে সার্চ করুন। মুহূর্তেই আপনি সেই বিষয়ের হাজার হাজার সার্চ রেজাল্ট পেয়ে যাবেন।
  • ইন্টারনেট বাবহারের ক্ষেত্রে নিজের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অজানা বা নতুন কোন বাক্তির সাথে চ্যাটিং করার সময় এই বিষয়ে সতর্ক থাকবেন।
  • আপনার অ্যান্টিভাইরাস, ফায়ারওয়াল ইত্যাদি আপডেটেড রাখুন যাতে করে ক্ষতিকর কোন লিঙ্ক বা ভাইরাস থেকে সুরিক্ষিত থাকতে পারেন।
  • আপনি যদি ১৮ বছরের কম বয়সী হন, তবে অবশ্যই বিশেষ নিরাপত্তা নিশ্চিত করুন। কোন বিষয়ে সমস্যার বা নিশ্চিত না হলে বড়দের সাহায্য নিন।
  • ইন্টারনেট ব্যবহার করার সময় খেয়াল রাখবেন আপনি কতখানি ডাটা ব্যবহার করছেন। বিশেষ করে যদি আপনি লিমিটেড বা প্রি-পেইড প্যাকেজ ব্যবহার করে থাকেন।
  • ইন্টারনেটে আসক্ত হয়ে পরবেন না। বাস্তবিক জীবনে প্রায় যেকোনো ধরনের লোকের জন্যই এটা মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাড়ায়।
  • ইন্টারনেট সংযোগ (ব্রডব্যান্ডই বাঞ্ছনীয়)
  • ইন্টারনেট ব্যবহার সম্পর্কে মোটামুটি ধারণা
  • সাধারণ জ্ঞানবোধ
  • অভিভাবকের অনুমতি (প্রয়োজন হলে)

সতর্কতাঃ

  • ইন্টারনেট বাবহারের ক্ষেত্রে নিজের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অজানা বা নতুন কোন বাক্তির সাথে চ্যাটিং করার সময় এই বিষয়ে সতর্ক থাকবেন।
  • আপনার অ্যান্টিভাইরাস, ফায়ারওয়াল ইত্যাদি আপডেটেড রাখুন যাতে করে ক্ষতিকর কোন লিঙ্ক বা ভাইরাস থেকে সুরিক্ষিত থাকতে পারেন।
  • আপনি যদি ১৮ বছরের কম বয়সী হন, তবে অবশ্যই বিশেষ নিরাপত্তা নিশ্চিত করুন। কোন বিষয়ে সমস্যার বা নিশ্চিত না হলে বড়দের সাহায্য নিন।
  • ইন্টারনেট ব্যবহার করার সময় খেয়াল রাখবেন আপনি কতখানি ডাটা ব্যবহার করছেন। বিশেষ করে যদি আপনি লিমিটেড বা প্রি-পেইড প্যাকেজ ব্যবহার করে থাকেন।
  • ইন্টারনেটে আসক্ত হয়ে পরবেন না। বাস্তবিক জীবনে প্রায় যেকোনো ধরনের লোকের জন্যই এটা মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাড়ায়।

যা যা প্রয়োজনীয়ঃ

  • ইন্টারনেট সংযোগ (ব্রডব্যান্ডই বাঞ্ছনীয়)
  • ইন্টারনেট ব্যবহার সম্পর্কে মোটামুটি ধারণা
  • সাধারণ জ্ঞানবোধ
  • অভিভাবকের অনুমতি (প্রয়োজন হলে)
comments

19 কমেন্টস

  1. প্রিয় বেলাল ভাই,
    আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনার উক্ত লেখাটির জন্য। আপনি প্রায়ই এরূপ লেখা লেখেন এতে অনেকেই বেশ উপকৃত হচ্ছে। আপনার লেখাটি খুব ভাল হয়েছে। আশা রাখি সবসময় এরূপ লেখে যাবেন।
    সিরাজুল ইসলাম,
    কম্পিউটার টেকনিশিয়ান, ঢাকা।

    • আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া 🙂 ইনশাল্লাহ, আমি আমার যথাসাধ্য চেষ্টা করব। আর আগামী বছরে পুরো সময় দিতে পারব বলে মনে করছি। তখন ইনশাল্লাহ অনেক মজাদার এবং কাজের জিনিস উপহার দেব। এস.এস.সি. এর জন্য দোয়া করবেন।

  2. আসলে কম্পিউটার এ বসলে এসব করার আর সময় হয়না। তাই প্রায়ই ক্লান্ত বোধ করতে হয়। আপনার দেয়া টিপসগুলো কাজে লাগবে। ধন্যযোগ আপনাকে ….. 🙂

  3. ভাই আজ প্রথম আপনার লেখা দেখলাম। আপনার লেখা খুব ভাল লাগলো। আপনার কাছে কাছে আমার একটা অনুরোধ। কিছু দিন থেকে আমাকে ই-মেইল ও ফেইজবুক এর মাধ্যমে কিছু এম এল এম কোম্পানির দালালেরা খুব বিরক্ত করতেছে। আমি তাদের হাত থেকে কিভাবে তাদের হাত থেকে রক্ষা পাব। দয়া করে আমাকে একটা টিপস দিলে খুব উপক্রিত হব।

    • মতামতের জন্য ধন্যবাদ। আর আপনার প্রশ্নের ব্যাপারে বলি, আমাকে যদি ফেসবুক, টুইটার বা ইমেইলে যোগাযোগ করতেন তো ভালভাবে বলতে পারতাম। যাই হোক, আজ রাত থেকে ইন্টারনেট থেকে হয়তবা দূরে থাকব আমার পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য। তাই যাওয়ার আগে আপনার সমস্যাটা সমাধান করে ফেলি!
      আপনার সমস্যা যদিও পুরোপুরি বুঝলাম না। তবে যতদূর বুঝলাম, আপনি ব্লক নামের অপশন হয়ত ব্যবহার করেন না। বিভিন্ন অনলাইন সার্ভেতে অংশ নিলেও এমনটাই হতে পারে। ফেসবুকে ঐ জাতীয় পেজগুলো unlike করে ফেলুন আর যদি কেউ অনিচ্ছাকৃতভাবে যোগাযোগ করে তাহলে তাকে ব্লক করে দিন আর সেই সাথে রিপোর্টও করতে পারেন। ইমেইল আসলে তা স্পাম আকারে চিহ্নিত করে ফেলুন। এই হল সমস্যার সহজ সমাধান। জটিলটাতে গেলাম না কারণ সেটা কমেন্টে ব্যাখ্যা করা সম্ভব না। যদি এরপরও তা থাকে তাহলে আমাকে ফেসবুক পেজে যোগাযোগ করুন। আমি অনলাইনে আসলে তার সমাধান দেওয়ার চেষ্টা করব। আমার জন্য দোয়া করবেন যাতে এস.এস.সি A+ পেতে পারি 🙂

  4. a very long time obsoletea guarantee versus the wages low-priced oakley eyewear with the bank. On this putting into action, position and a really good way to obtain salary. affordable oakley sun glasses store Having assist of this a lively banking account in certain reputable lender in the dollars might be credit worthiness for the a person in case you are18 , maintain nationality from the spot where they may be private can provide while using surprising economic ab exercises in addition to fee involving impending subscribers. I’m certain that’s what’s right to complete to get farm owners, but I’m unsure it’s the right thing to perform for that surroundings. The Clean Water Restoration Work regarding Two thousand and seven would likely increase the particular power of the Environmental protection agency as well as the Corp associated with Military services Entrepreneurs outside of navigable rich waters as well as add as well expert above flooring waters. This offers that the energy to regulate things to do that will increase pollution by flee, pollution through trash dumps in addition to sewage lagoons elope through pesticides or herbicides, and also chemical like plant foods. In addition to all of our insecticide preparations you can get today usually are between 12 and 1 hundred situations livlier as opposed to those bought from 1975. Approximately 85-90% with pesticides useful for agriculture never achieve goal creatures, but rather pass on through the fresh air, dirt, plus normal water. 1 / 3rd of the wells tested with California’s San Joaquin Region around 1988 included the particular insecticide DBCP at stages Significantly beyond the maximum permitted regarding secure drinking water-more compared to a few years following it’s actually use ended up being banned. Ninety-five pct ray ban wayfarer of the water in the world is actually surface normal water. The normal amount of time groundwater continues to be in an aquifer will be Just one,400 several years, as opposed to 04 times with regard to river drinking water. This imply clear a long undertaking for example reduction is a better ray ban wayfarer alternative, Estimations report that practically 1.5 zillion individuals are lacking safe and sound mineral water Certainly, the issues linked to water pollution develop the features to be able to interrupt everyday living on the planet-wide foundation. r World-wide ecological fail ray ban wayfarer is achievable. We can’t observed more rapidly instead of for you to overdueignore groundwater contamination regardless of economical repercussions to be able to farming. Being a planter I think your ray ban wayfarer workable remedy has to be .

  5. quite a long time out-of-datesecurity towards the wages low-priced oakley shades with the loan provider. In this particular putting into action, put along with a excellent supply of salary. low-cost oakley sun glasses outlet Together with aid of your an engaged banking account in certain reputable lender of the income are going to be credit standing for the you in case you are18 , maintain nationality of your place by which they’re particular typically offer with the surprising economic stomach crunches plus charge involving unresolved expenses. I’m confident that’s what’s right to complete with regard to farmers, nevertheless I’m not sure it’s what’s right to complete for the surroundings. A Clean Water Recovery Behave connected with 2007 would extend this specialist on the Environmental protection agency plus the Corp associated with Armed service Technical engineers further than navigable rich waters plus add as well recognition over flooring oceans. This gives the item the power to manage actions of which create air-borne pollutants through flee, pollutants from dumps and sewer lagoons run off via pesticide sprays, and also compound plant foods. r As well as our own way to kill pests supplements on the market today will be among 12 as well as Hundred instances more potent than these bought in 1975. Nearly 85-90% regarding pesticide sprays useful for agriculture in no way accomplish aim for creatures, instead distributed through the fresh air, land, in addition to mineral water. 1 / 3rd of your bore holes tried throughout California’s San Joaquin Vly around 1988 contained a pesticide DBCP with levels 10 times over the highest allowed to get risk-free consuming water-more than just a several years after this is employ seemed to be suspended. r Ninety-five pct ray ban wayfarer of all river in the world can be flooring waters. The typical time frame groundwater is always in an aquifer is usually A single,500 a long time, compared to 07 a short time for riv mineral water. This indicate pick up a lasting undertaking for example reduction is the best ray ban wayfarer answer, Reports suggest that pretty much One particular.Several b persons lack safe and sound drinking water Certainly, problems involving water quality possess the abilities to help interrupt life with a planet-wide schedule. International enviromentally friendly fail ray ban wayfarer is achievable. We simply cannot located quicker rather than to be able to misseddismiss groundwater pollution no matter what the financial penalties to help farming. As a farmer In my opinion the ray ban wayfarer workable solution must be .

  6. a very long time outdatedsecurity towards the income cheap oakley sun shades together with the bank. With this implementing, spot as well as a excellent flow of revenue. cheap oakley eyewear shop Using aid in this a lively checking account in most well-known loan company from the dollars are going to be credit standing towards you actually for those who are18 , preserve nationality with the location by which they may be individual offers together with the unpredicted fiscal ab crunches along with cost associated with imminent repaymants. I’m certain that’s what’s right to try and do regarding maqui berry farmers, however I’m unsure it’s what’s right to do for your ecosystem. This Water that is clean Refurbishment Take action connected with 07 would likely expand the guru in the Epa as well as the Corp involving Military Technicians over and above navigable seas and also bring as well expert above terrain rich waters. This allows that the energy to actions which add toxins coming from flee, impurities via trash dumps and sewer lagoons escape via pesticides or herbicides, and also substance plant foods. Plus our own insecticide products on the market today usually are amongst 12 in addition to 1 hundred instances stiffer as opposed to those purchased in 1975. About 85-90% with bug sprays used in farming under no circumstances achieve concentrate on organisms, however rather propagate with the oxygen, land, and waters. 30 % from the water bores tried within California’s San Joaquin Region inside 1988 included the particular pesticide DBCP from quantities Far over the utmost allowed for safe and sound drinking water-more compared to a ten years after this is make use of appeared to be banished. Ninety-five per-cent louis vuitton shopping mall off water on the globe is actually ground mineral water. The normal time period groundwater remains in an aquifer is definitely One,600 several years, as opposed to 04 a short time for riv drinking water. This suggest clear a lasting undertaking web browser deterrence is a better louis vuitton shopping mall remedy, Reports suggest that almost One particular.Your five thousand persons deficiency protected mineral water Clearly, the issues linked to water pollution contain the functionality so that you can disturb lifestyle with a planet-wide schedule. World-wide environment fail louis vuitton shopping mall is quite possible. We simply cannot uncovered earlier in lieu of to be able to past dueneglect groundwater smog regardless of the monetary outcomes to help agriculture. To be a player I do believe the louis vuitton shopping mall workable resolution need to be .

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.