যুক্তরাষ্ট্রে নতুন একটি ‘ইলেকট্রিক সেন্সর’ উদ্ভাবন করে ইতিহাস রচনা করলেন বাংলাদেশি বিজ্ঞানী মুহাম্মদ আশরাফুল আলম। আশরাফুল আলমের উদ্ভাবিত ইলেকট্রিক সেন্সর দিয়ে মাত্র কয়েক মিনিটের মধ্যেই জীবিত ও মৃত ব্যাকটেরিয়ার কোষ শনাক্ত করা যাবে। এতে যেমন আগের চেয়ে নির্ভুল রোগ নির্ণয় করা যাবে, তেমনি বিভিন্ন ধরনের খাবারেরও সুরক্ষা নিশ্চিত করা যাবে।

আইদা ইব্রাহিমি নামের এক পিইএচডি শিক্ষার্থীকে সঙ্গে নিয়ে আশরাফুল আলম এ সেন্সরটি বানান। বিজ্ঞানী আশরাফুল যুক্তরাষ্ট্রের পুরডু ইউনিভার্সিটিতে ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষকতা করছেন। তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

ব্যাকটেরিয়ানাশক ওষুধ দেওয়ার আগে ব্যাকটেরিয়ার পরীক্ষা-নিরীক্ষা করা হয়। সাধারণত পরীক্ষাগারে ব্যাকটেরিয়ার নমুনা পরীক্ষা করে দেখতে কয়েক ঘণ্টা সময় লাগে। ফলে দ্রুতই রোগ ধরা কিংবা রোগীর চিকিৎসা শুরু করা সম্ভব হয় না। কিন্তু আশরাফুল আলমের এই সেন্সরে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে সময় লাগবে মাত্র কয়েক মিনিট। এ ছাড়া সেন্সরটি নির্ভুলভাবে জীবিত ও মৃত ব্যাকটেরিয়ার কোষের পার্থক্য শনাক্ত করতে পারে।

বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানী আশরাফুল আলম এর বড় অর্জন হলো, সেন্সরটির মাধ্যমে অল্প সময়ের মধ্যেই মৃত ও জীবিত ব্যাকটেরিয়ার কোষগুলোর পার্থক্য ধরা পড়ে। বিজ্ঞানী আশরাফুল আলম এর সেন্সরে কেবল ব্যাকটেরিয়া শনাক্ত করে না, সেই সঙ্গে ব্যাকটেরিয়াগুলোকে কীভাবে মারা যায় সেদিক নিয়েও কাজ করছে। সেদিক থেকে আশরাফুল আলম এর গবেষণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন আশা করা যাচ্ছে, কোনো ব্যক্তি ব্যাকটেরিয়ায় সংক্রমিত হলে দ্রুতই তার চিকিৎসা শুরু করা যাবে। কার্যকরী ওষুধও দেওয়া যাবে সহজেই।

সম্প্রতি ‘প্রসিডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স’ সাময়িকীতে আশরাফুল আলম ও ইব্রাহিমির এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।