ইয়াহু মেসেঞ্জার, স্কাইপ কিংবা পিজিন, ইন্সট্যান্ট মেসেজিং বা চ্যাটের জন্য মাধ্যমের কোনো অভাব নেই। চ্যাট করতে অনেকেই পছন্দ করেন। অনেকে আবার এসব চ্যাটের ইতিহাস বা হিস্ট্রিও সংরক্ষণ করে থাকেন পরবর্তীতে প্রয়োজন লাগতে পারে ভেবে। কিন্তু আজকাল অনেকেই একাধিক মেসেঞ্জার ব্যবহার করে থাকেন। আর যদি আমার মতো কেবল একাধিক মেসেঞ্জারই নয়, বরং একাধিক কম্পিউটারও ব্যবহার করে থাকেন, তাহলে কিন্তু চ্যাট হিস্ট্রি বের করা সত্যিই কঠিন।

simkl-logo

ঠিক এমন সমস্যার কথা ভেবেই উদ্ভাবিত হয়েছে সিমকএল। এটি এমন একটি অ্যাপ্লিকেশন যা ওয়েবে আপনার সমস্ত চ্যাট হিস্ট্রি সংরক্ষণ করবে। কেবল আপনার ঘরের কম্পিউটারই নয়, যেখান থেকেই চ্যাট করুন না কেন, সিমকি সব হিস্ট্রি সংরক্ষণ করতে ভুল করবে না। আসুন জেনে নেয়া যাক সিমকএল সম্পর্কে আরও বিস্তারিত।

ডাউনলোড

যদিও সিমএল বলছে যে কোনো কম্পিউটার থেকে সব চ্যাট হিস্ট্রি সেইভ রাখবে, আপনার লোকাল মেশিনে কিন্তু সিমকএলকে ডাউনলোড করে ইন্সটলড রাখতেই হবে। যেহেতু সিমকএল কোনো মন্ত্র নয়, সেহেতু এটি কাজ করার জন্য আগে একে ডাউনলোড করে কম্পিউটারে ইন্সটল করতে হবে। এখান থেকে সিমকএল ডাউনলোড করতে পারবেন।

Simkl-setup

সিমকএল যেসব মেসেঞ্জারে কাজ করে

Simkl-im-choices

সিমকএল মূলত স্কাইপ, ইয়াহু মেসেঞ্জার, উইন্ডোজ লাইভ মেসেঞ্জার, আইসিকিউ এবং এআইএম-এর চ্যাট রেকর্ড ওয়েবে সেভ করতে পারে। এছাড়াও আইচ্যাট, পিজিন, ডিগসবাই ইত্যাদি বিভিন্ন ক্লায়েন্টের চ্যাট রেকর্ড সেইভ করতে পারে দেখা গেছে। অর্থাৎ, হাতে কলমে মাত্র পাঁচটি মেসেঞ্জারের কথা বলা হলেও সিমকএল মূলত অনেকগুলো মেসেঞ্জারের সঙ্গেই কম্প্যাটিবল। এসব মেসেঞ্জারের তালিকা সিমকির ওয়েবসাইটে পাওয়া যাবে।

কাদের জন্য সিমকএল

আপনি যদি একাধিক কম্পিউটার ব্যবহার করেন, একাধিক মেসেঞ্জার ব্যবহার করেন তাহলে সিমকএল আপনার জন্য পারফেক্ট। বিশেষ করে ফ্রিল্যান্সারদের জন্য জরুরি একটি অ্যাপ্লিকেশন হতে পারে সিমকএল। ফ্রিল্যান্সারদের বিভিন্ন ক্লায়েন্টের সঙ্গে বিভিন্ন মেসেঞ্জারে যোগাযোগ করতে হয়। যাদের ডেস্কটপ ও ল্যাপটপ দু’টোই আছে, তারা সাধারণত দু’টোর মাধ্যমেই চ্যাট করে থাকেন। সেক্ষেত্রে কোনো লোকাল কম্পিউটারে স্টোর করার বদলে ক্লাউডে অর্থাৎ ওয়েবে সব চ্যাট হিস্ট্রি সেইভ করে রাখাই নিরাপদ। সেজন্য অনেক ফ্রিল্যান্সারেরই প্রথম পছন্দ সিমকএল।

সিমকএল-এর বিশেষ কিছু সুবিধা

Simkl-skype-settings

আপনি যদি উইন্ডোজ লাইভ মেসেঞ্জার বা স্কাইপে ভয়েস চ্যাট করেন, তাহলে সিমকএল আপনার ভয়েস চ্যাটও রেকর্ড করে সংরক্ষণ করতে পারবেন। সিমকএল আপনার সব কলের অডিও রেকর্ড ওয়েবে সেভ করে রাখবে। এতে করে পরবর্তীতে অন্য কোনো সময় অডিও শোনা বা তার ট্রান্সক্রিপশন তৈরি করার কাজ করা সম্ভব হবে। এছাড়াও আপনার টেক্সট চ্যাটের সবটুকু কেবল ওয়েবেই নয়, চাইলে লোকাল মেশিনেও সিংক্রোনাইজ করে আনতে পারবেন। এতে করে আপনি কোন কম্পিউটারে চ্যাট করছেন সেটা কোনও ব্যাপার নয়, সিমকি থাকলে সব চ্যাটেরই হিস্ট্রি রেকর্ড থাকবে ইন্টারনেটে।

সবচেয়ে মজার বিষয় হলো, সিমকএল-এর বিশাল আইএম কনভার্সেশন লগ-এ বিশেষ কোনো কথা কবে কখন হয়েছিল তা খুঁজে বের করার জন্য আপনি সার্চ অপশনের সুবিধা পাবেন, যা সত্যিই বেশ কাজের।

comments

2 কমেন্টস

  1. খুব ভাল একটা তথ্য দিলের আমিনুল ভাই। ডাউনলোড দিলাম।
    ++

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.