কেমন আছেন বন্ধুরা? আশা করি ভাল। বিজ্ঞান ও প্রযুক্তি ব্লগে আজ আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হচ্ছে বেসিক বা মৌলিক এইচটিএমএল টিউটোরিয়াল। এইচটিএমএল ব্যবহার করে ওয়েব সাইট তৈরি সম্পর্কে আপনাদের যাদের কোন ধারনাই নেই, তাদের জন্যই আমার এই পোস্ট।

HTML শেখার জন্য যা প্রয়োজন

HTML শেখার জন্য প্রথমত দরকার একটি টেক্সট এডিটর যেমনঃ notepad, Adobe Dreamweaver, অথবা আপনি ফ্রি টেক্সট এডিটর হিসাবে notepad++ ও ব্যবহার করতে পারেন। এছাড়া্‌ও HTML ফাইল ওপেন করার জন্য দরকার যেকোন ব্রাউজার যেমনঃ

Internet explorer, mozila firefox, opera, google chrome

এখন কয়েকটি সাধারণ উদাহরণ দেখবো যার সাহায্যে আপনি HTML কে ভালোভাবে বুঝতে পারবেন। যদিও HTML এর সকল Tag নিয়ে আলোচনা করতে গেলে বিসাল সময় ও শ্রমের প্রয়োজন।

HTML এর Basic syntax হচ্ছেঃ

<html>

<head>

<title></title>

</head>

<body>

</body>

</html>

এখন notepad প্রোগ্রামটি খুলুন এবং তাতে নিচের কোডগুলি লিখুন।

<html>

<head>

<title>

Hello World

</title>

</head>

<body>

<h1>My First Class</h1>

</body>

</html>

html basic syntax
html basic syntax

এবার ফাইলটিকে test.html নামে আপনার কম্পিউটারের যেকোন ড্রাইভে সেভ করুন। এবার ফাইলটিকে যে ড্রাইভে সেভ করেছেন, সেখানে গিয়ে test.html ফাইলটি খুলু্ন। ফাইটি খুলার জন্য আপনার কম্পিউটারে যেকোন ব্রাউজার ইন্সটল করা থাকতে হবে। তাহলে নিচের মতন ফলাফল দেখতে পাবেন।

test.html
test.html

যদিও HTML শেখার জনপ্রিয় সাইট হচ্ছে w3schools এবং এটাই আমার প্রথম ব্লগ। আশা করি ভূল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

comments

4 কমেন্টস

  1. সিরিয়াল রাখলে ভাল হবে ।ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  2. বস আমি এ লাইনে নতুন । পোষ্টটা ভালই লাগল। কিন্তু একটা জিনিস বুঝলাম না সেটা হচ্ছে আপনি নোট পেডে কোড গুলি স্পেস দিয়ে লিখেছেন। কিন্তু এটা সরাসরি লিখলেও একই ফলাফল হচ্ছে। তা হলে স্পেস দেয়ার কি কোন প্রয়োজন আছে কি? না এটা এভাবে না লিখলে পরবর্তীতে ওয়েব পেজে আপলোডের সময় ভালভাবে প্রদর্শন হবে না। আমায় জানালে উপকৃত হব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.