মোবাইলের ব্যাটারির চার্জ ধরে রাখুন ছবি সূত্রঃ ইন্টারনেট

জরুরী কোন কাজ করবেন কিংবা কারো সাথে কথা বলার জন্য ফোন হাতে নিয়েছেন, কাজ কিংবা কথা-কোনটাই শেষ হতে না হতে মোবাইলের ব্যাটারি গেল ফুরিয়ে। এমনটা প্রায়ই হয়ে থাকে কি? এই ঘটনাটির যেন পুনরাবৃত্তি না হয়, সেজন্যই আজ আপনাদের জন্য কিছু টিপস দেয়া হল যাতে করে মোবাইলের ব্যাটারি দীর্ঘস্থায়ী রাখতে পারেন, সহজে চার্জ যাতে ফুরিয়ে না যায়ঃ

১) মোবাইলের স্ক্রিন ব্রাইটনেস কমিয়ে রাখুন অথবা অটো ব্রাইটনেস ব্যবহার করুনঃ
আমরা অনেকে মোবাইলের পর্দায় সবকিছু যাতে ভালো করে দেখা যায় এজন্য ব্রাইটনেস সর্বোচ্চ বাড়িয়ে রাখি। এর ফলে মোবাইলের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যেতে থাকে। এ কাজটি কখনো করবেন না। মোবাইলের স্ক্রিন ব্রাইটনেস কমিয়ে রাখুন কিংবা অটো ব্রাইটনেস ব্যবহার করুন।

২) স্ক্রীন টাইম আউট শর্ট রাখুনঃ
অনেক সময় মোবাইলের স্ক্রীন যাতে অটো লক হয়ে না যায়, তাই আমরা টাইম আউটটা একটু বেশিক্ষণ দিয়ে রাখি। যেমন, এক মিনিট কিংবা দুই মিনিট। এর ফলেও ব্যাটারির চার্জ খুব দ্রুত ফুরিয়ে যায়। সবচাইতে ভালো হয় যদি টাইম আউট ৩০ সেকেন্ড রাখা যায়।

৩) ব্লু টুথ অফ রাখুনঃ
মোবাইলের ব্লুটুথ সমসময় বন্ধ রাখুন। কেবল প্রয়োজনের সময়ই তা চালু করবেন। এই ব্লুটুথ চালু রাখবার কারণে অনেক চার্জ ব্যয় হয়ে থাকে মোবাইলের।

৪) অনেক কাজের কাজী হবেন নাঃ
আমরা অনেক সময় মোবাইলে নানা ধরণের কাজ একসাথে করে থাকি। অনেক কাজ করা সমস্যা না, সমস্যা হচ্ছে যখন আপনি তা মোবাইলের ব্যাকগ্রাউন্ডে চালু রাখবেন। এই কাজটি করবার ফলে মোবাইলের ব্যাটারি দ্রুত ফুরিয়ে যায়।

৫) ভাইব্রেশন কম ব্যবহার করুনঃ
অনেকে মনে করেন রিংটোনের চাইতে মোবাইলে ভাইব্রেশন ব্যবহার করলেই ভালো হবে, কারণ তারা শব্দ খুব একটা পছন্দ করেন না। কিন্তু জানেন কি, মোবাইলে ভাইব্রেশন অপশন বেশি ব্যবহার করলে ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যায়? হালকা আঁচে রিংটোন ব্যবহার করতে পারেন।

সূত্রঃ Tipsandtricks.com

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.