ছুটোছুটির চাকুরির জন্যে অনেক সময়ই খবরের কাগজ পড়া হয়ে ওঠেনা – ভোরে ঘুম ভাংতেই তাড়াহুড়ো করে কিছু একটা খেয়ে নিয়েই ছুটতে হয় – ল্যাপটপে পেপারের পাতা ওলটানোর আর সু্যোগ মেলে কই? আর যেখানে থাকি সেখানে বাংলা খবরের কাগজ মেলেও না –দেশ থেকে দূরে আছি যে অনেক! এজন্যেই মোবাইলে বাংলা খবর পড়বার একটা ভাল Apps খুঁজছিলাম যাতে করে আপিসে lunch এর মাঝে চটজলদি পড়ে নিতে পারি হাসিনা-খালেদা’র মধ্যে নতুন করে কি হল-কিম্বা দেশে কাঁচামরিচের দাম এখন কেমন ! কিঞ্চিত ঘাটাঘাটি করে কিছু Apps খুঁজে পেলাম সম্প্রতি – বাংলায় খবরের কাগজের ওপর। ব্যবহার করতে গিয়ে নিজের যা অভিজ্ঞতা হলো তাই আজ সবার শেয়ার সাথে করছি।

আমি ব্যবহার করি স্যামসাং নেক্সাস – সাথে অপারেটিং সিস্টেম হলো অ্যান্ড্রয়েড আইস ক্রিম স্যান্ডউইচ ( OS টা আক্ষরিক অর্থেই মারাত্মক – আমি ব্যবহার করে মুগ্ধ !)। গুগোলের প্লে স্টোরে গিয়ে সার্চ দিলাম ‘বাংলা নিউসপেপার’ ( ইংরেজিতেই দিতে হলো – বাংলায় কিছু খুঁজবার অপশন ব্যাটারা এখনো বানায়নি কিনা !) । লিস্টিতে শিগগির উঁকি দিলো কিছু অ্যাপ্লিকেশন (অ্যাদ্দিনে এত কম অ্যাপ ডেভেলপ হয়েছে কেনো এই নিয়ে খানিকটা অবাকই হলাম – দ্রস্টব্য ছবি ১)। নিমেষে এক এক করে ডাউনলোড করে নিলাম (আর তর সইছিলো না কিনা!)। খানিকক্ষণ ব্যবহার করে কেমন লাগল তাই নিয়েই আজকের পোস্ট।

আমার ভালো লাগার পরিমানের ওপর ভিত্তি করে একটা ক্রম করেছি –অন্যকেউ আমার সাথে দ্বিমত করতেই পারেন – এই ক্রম নিতান্তই আমার ব্যক্তিগত অভিমত।

বাংলাপেপারসঃ

‘বাংলাপেপারস’ অ্যাপটা আমার সব চাইতে ভাল লেগেছে –এবং এর পেছনে কিছু কারন আছে। অন্য অ্যাপ গুলোর তুলনায় এটা স্পেস অনেক কম নেয়, গ্রাফিক আমি যেমনটা চাই ঠিক তেমনই আর সবচাইতে বড় সুবিধে হল খবরগুলো খুব সহজ করে ক্লাসিফাই করা (যেমন খেলা, সম্পাদকীয়, বিনোদন ইত্যাদি) –যে খবরটা চাই, খুঁজে বের করা বেশ সহজ। অ্যাপটা ডেভেলপ করেছে ডুডক (DoDock) নামে একটা বাংলাদেশি কোম্পানি- নিউজ সোর্স প্রথম আলোর। এর আইফোন ভার্সানও আছে এক খানা।

ইন্সটল করবার পর দ্রুত লোড হলো – ইউজার ইন্টারফেসটা মন্দ না (দ্রস্টব্য ছবি ২)। ওপরে স্ক্রলবারে ‘খেলা’, ‘প্রযুক্তি’ ইত্যাদি ক্রমানুসারে সব খবর ভাগ করা। যেকোন লিঙ্কে ক্লিক করলে নিউজ ওপেন হয় (দ্রস্টব্য ছবি ৩ এবং ৪)। সব মিলিয়ে চমৎকার অভিজ্ঞতা (এর মধ্যেই কিন্তু পড়ে নিয়েছি সুরঞ্জিত সেনগুপ্তের গাড়িচালক গুমের খবর – আহা বেচারা!)।

নিউজহান্টঃ

নিউজহান্ট মূলতঃ অনেকগুলো সংবাদপত্রের একটা অ্যাপ – বেশিরভাগই ভারতীয়। তবে এরা প্রথমা আলোর নিউজ কাভার করে। এটা ডেভেলপ করেছে ইটারনো ইনফোটেক নামে ভারতীয় একটি কোম্পানি (বাংলাদেশে বুঝি কোন ডেভেলপার ছিল না!!)। ইউজার ইন্টারফেস ভালোই (‘বাংলাপেপারস’ এর মতনই) – বিষয় অনুসারে খবরগুলো ভাগ করা (দ্রস্টব্য ছবি ৫ এবং ৬)।আবার শুরুতে কোন খবর পড়তে চাই তা নির্বাচন করা যায়। ভালো যেটা লেগেছে তা হলো ফেসবুক বা টুইটারে নিউজ শেয়ার করবার অপশন। সব মিলিয়ে ভালোই। আর বোনাস হচ্ছে আইফোন ভার্সান।

বাঙ্গি নিউজঃ

নামটা শুনে চমকে যাবেন না যেন –এটা আমাদের অতিপরিচিত সেই ফল নয় – এটা স্মার্ট মোবাইল অ্যাপ্লিকেশন নামে একটা কোম্পানির ডেভেলপ করা একটা অ্যাপ। এঁরা কোন দেশি বলা মুশকিল কারণ কোম্পানির ওয়েবপেজ একদম গড়ের মাঠ – কিচ্ছু লেখা নেই। চটাপট ডাউনলোডের পরে ইউজার ইন্টারফেস দেখে একটু দমে গেলাম (দ্রস্টব্য ছবি ৭) কারণ কোন ধরনের ক্লাসিফিকেশন নেই – খেলার খবর কি রাজনীতি –সব একখানে। যেকোন লিঙ্কে ক্লিক করে নিউজ ফিডে গিয়েও মুশকিল – বাংলা ফন্ট অনেক যায়গাতেই পড়া যায়না (দ্রস্টব্য ছবি ৮)।এক জায়গাতে আবার পুরো নিউজ আসে না – নিচে ক্লিক করে বিস্তারিত সংবাদ পড়তে হয়। এই অ্যাপের ডেভেলপারদের এসব বাগ ঠিক করবার অনুরোধ জানাচ্ছি।

এসব ছাড়া ‘বাংলানিউজ’ নামে আরেকটা অ্যাপ পেলাম – তবে ইংরেজি ভাষায় দিশি খবর পড়বার ইচ্ছে নেই বলে ওটা ডাউনলোড ক্ষান্ত দিলাম।

তো, সব মিলিয়ে এই হচ্ছে আমার অভিজ্ঞতা। যারা এখনও ডাউনলোড করেন নি, দ্রুত নামিয়ে নিন অন্তর্জাল (আজকাল এই নামেই নাকি বাংলায় ইন্টারনেটকে ডাকতে হবে – কই যে যাইতাম!) থেকে – আপনার পছন্দসই বাংলা সংবাদপত্রের অ্যাপ – দিশি খবর গরম গরম সবসময় আপনার বুক পকেটেই থাকুক!

comments

2 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.