বিজ্ঞান প্রযুক্তি ব্লগে এইটা আমার প্রথম পোস্ট। অনেক দিন ধরে ভাবছি লিখব কিন্তু কেমন যেন নারভাসনেস কাজ করছিল। আজ সাহস করে লিখেই ফেললাম। আশা করি আপনাদের কাজে লাগবে। যাই হোক আমি আজকে মোবাইল এর ক্যমেরা সম্পর্কে গুরুত্বপূর্ন কিছু কথা বলব।


আজ কাল আমরা অনেকেই দেখি বিভিণ্ণ মোবাইলে অনেক উচ্চ কয়ালিটির ক্যমেরা সংযুক্ত থাকে। যার ক্ষমতা 1.3megapxiel হতে 12megapxil পর্যন্ত হতে পারে। আমরা অনেকে দেখি যে মোবাইল-এর বিজ্ঞাপন গুলতে (ক্যমেরা 5megapixel, 4x digital zoom অথবা 5megapixel,16× digital zoom) ইত্যাদি । এই ডিজিটাল Zoom আসলে কি? অনেকে মনে করেন ডিজিটাল জুম যত বেশি হবে ক্যামেরা তত ভাল আসলে এইটা ঠিক নয়। জুম সাধারনত দুই প্রকার Digital zoom এবং Optical zoom.

এবার আসুন জানি Optical zoom ও Digital zoom কি?

Optical zoom জুম করার ক্ষেত্রে ক্যামেরা ব্যবহার করে লেন্স। যখন Optical zoom এর সাহায্যে Zoom in করবেন তখন ক্যামেরা তার লেন্সের সাহায্যে বস্তুকে ছোটবড় করবে। অর্থাৎ লেন্সের মধ্যে দিয়ে আলোর আকারে ছবি যখন ক্যামেরার মধ্যে আসে, তখন লেন্সের বিভিন্ন আতস কাঁচের সাহায্যে বস্তুকে বড় করে ছবি প্রদর্শন করে ।যেখানে ছবির কোয়ালিটি একই থাকবে।

অন্যদিকে Digital zoom করার ক্ষেত্রে ক্যামেরা কিন্তু তার ডিজিটাল ক্ষমতাকেই ব্যবহার করে। অর্থাৎ এখানে লেন্সের মধ্যে কোনোরকমের ম্যাগ্নিফাই করা হবেনা, স্বাভাবিকভাবেই ছবি ক্যামেরার ফোকাল প্লেনে আসবে, কিন্তু মেমোরী কার্ডে রেকর্ড করার আগেই সেই ছবিকে ইলেক্ট্রনিক পদ্ধতিতে ছবির একাংশকে ম্যাগ্নিফাই করে নিয়ে বাকিটুকু ক্রপ করে মুছে ফেলবে তার পরেই তা মেমোরী কার্ডে রেকর্ড হবে।
কিছু ক্যামেরায় অপটিক্যাল ও ডিজিটাল জুম একসঙ্গেই ব্যবহার হয়। সেক্ষেত্রে প্রথমে লেন্সের কাজ চলবে, তারপরে ডিজিটাল ম্যাগ্নিফাই হবে। এইসব ক্যামেরায় লেখাই থাকবে যেমন 5x Optical / 3x Digital Zoom (বিভিন্ন ক্যামেরার ক্ষমতা অনুযায়ী এইটা লেখা থাকবে)
এখানে উল্লেখ্য বিষয় হচ্ছে যে অপটিক্যাল জুম করার ক্ষেত্রে ছবির কোয়ালিটি খুবই কম হ্রাস পায় যা সাধারনত ধরাই যায়না। কিন্তু ডিজিটাল জুমের বেলায় যতো বেশি জুম করতে থাকবেন ততো বেশি কোয়ালিটি হ্রাস পেতে থাকবে। আপনি দেখবেন আপনার কাঙ্খিত বস্তু কাছে এসে যাচ্ছে, কিন্তু কোয়ালিটি হ্রাস পাচ্ছে ততো বেশি করে।

সুতরাং সাবধান, মোবাইল ক্যমেরার Digital zoom দেখে প্ররোচিত হবেন না, লক্ষ্য করবেন Optical zoom জুম ক্ষমতা কত।অপটিক্যাল জুম যত বেশি জুম থাকবে তত বেশি দুরত্বের ছবি তোলা যাবে। Optical zoom জুম ক্ষমতাকে অনেক সময় ফোকাল লেনথ্‌ দিয়েও প্রকাশ করা হয়। যেমন: 5.8-17.4mm, 35-105mm ইত্যাদি। শেষের সংখ্যাকে প্রথম সংখ্যা দিয়ে ভাগ করলে অপটিক্যাল জুম ক্ষমতা বের হয়। 105/35=3। অর্থাৎ 3X Optical Zoom। শাব্দিক অর্থে ফোকাল লেনথ্‌ হচ্ছে লেন্স থেকে সেনসরের দুরত্ব।

আশা করি আপনারা আমার পোস্টটি আপনাদের ভাল লাগবে।
ধন্যবাদ।

comments

14 কমেন্টস

  1. প্রথম পোস্টই চমৎকার হয়েছে। আশাকরি নিয়মিত লিখবেন! ধন্যবাদ 🙂 :mrgreen:

  2. অত্যন্ত চমৎকার হয়েছে। সাধারণ বিষয়ে অসাধারণ জ্ঞান।

  3. অনেক সুন্দর এবং কাজের একটি পোস্ট…..শেয়ার করার জন্য ধন্যবাদ…..চালিয়ে যান…..

  4. সত্যিই খুব গুরত্বপূর্ন্য একটি বিষয় জানলাম৤ এই ভুল ধারণাটা আমার মধ্যেও ছিল৤ আপনাকে অনেক ধন্যবাদ৤

  5. ভাইঅনেক ভাল লিখেছেন .,আশাকরি ক্যামেরা সমন্ধে আরো লিখবেন

  6. ভাই অনেক ভাল লিখেছেন .,আশাকরি ক্যামেরা সমন্ধে আরো লিখবেন

  7. সাধারণত আমি কমেন্টস করিনা কোথায়ও… তবে আপনার পোষ্টটি পড়ে এটতা ভাল লেগেছে.. যে মনে হল এখানে কমেন্টস না করাটা অন্যায় হবে…

    অসাধারণ লিখেছেন এবং খুব সুন্দর ভাবে ব্যাপারটা উপস্থাপন করেছেন.. আমি এই ব্যাপার টা আগে জানতাম না… ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.