ছোট বেলা থেকে মেয়েদের গুছিয়ে চলার বেপারটা দেখে আসছি। নিয়মিতই ওদের এই গুছিয়ে চলাটা আমার কাছে বিরক্তের কারন ছিল। কোথাও এক সাথে বের হতে গেলে কয়েক ঘন্টা সাজগোজেই আপচয় হয়ে যাবে। কি ভয়ানক বেপার বলুন তো! এক দিনে আমার বান্ধবী যে পরিমানে প্রসাধনী ব্যবহার করে তা হয়তো আমি মাসেও করি না। আর যে কোন বেপারেই ওদের রয়েছে একটা খুতখুতে ভাব। টাকার নোট দিলেও তারা ভাল ভাবে দেখে আর নতুন নোটের প্রতি রয়েছে ওদের অস্বাভাবিক রকমের অপ্রয়োজনীয় চাহিদা।

কিন্তু এ বেপারগুলোকে আমি একটু পজিটিভ ভাবে দেখলাম যখন ডিজাইন করতে গেলাম। আমার দরকার ছিল একটু সমালোচক, একটু গুছিয়ে চলা লোক। তাহলে মেয়েদের কাছ থেকে কি কিছু শিখে নেয়া যায় নাকি…বলুন তো..।

সময় সচেতনতা

2010-07-20_185850

কোন দিন ডেটিং এর সময় দেয়া থাকলে একেবারে আগেই হাজির। আসলে ওদের তো কোন কাজ নেই তাই হয়তো তারাতারি এসে পরে। ওয়েব ডিজাইনার হতে হলে নাকি সময় সচেতনাতা শিখতে হবে মেয়েদের কাছে। যাক.. তাহলে শিখে নেব।

পরীক্ষা নিরীক্ষা

ঐ যে বলেছিলাম, যে কোন বিষয়ে খুতখুতে স্বভাব। যা এনে দেন তাই পরীক্ষা করে দেখবে। কোন তরকারীতে পোকা আছে তা ওদের কাছে না গেলে বুঝতেই পারবেন না। আপনি না হয় ডিজাইনার। একটা ডিজাইন করে ফেলেছেন। এখন যদি ভাল করে না দেখেন তাহলে কি চলবে?

রং সচেতনতা

আমার বড় দুই বোন। ওরা সব সময় একই রঙের জিনিস এক সাথে পড়তো। আমি ছোট ছিলাম তাই হা… করে তাকিয়ে থাকতাম। কানের, নাকের, গলার গহনা, হাতের চুরি, জামা, ওড়না এমন কি জুতার মধ্যেও নাকি একই রকমে রঙের ডিজাইন প্রয়োজন। মার্কেটে গিয়ে ঘন্টার পর ঘন্টা কেটে যায় মিলানো যায় না সহজে। ইদানিং কালের ভাল ভাল ওয়েব ডিজাইনারদের মাঝেও এই বেপারটা দেখতেছি। প্রতিটি ডিজাইনের লগো, আইকন, ফেভিকন, থিমের ডিজাইন, কনটেন্ট ও ফন্টের রঙের মাঝে বেশ একটা রঙের মিল। মনে হয় এটা ওই সব মেয়েদের কাছ থেকেই শিখেছে ওরা।

সামাজিকতা

নতুন এলাকাতে গেলাম কিছু দিন আগে। আমার বোনেরা আসে পাসের অন্যান্য মেয়েদের সাথে বেশ ভাল এক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করে ফেলেছে। আমি কারো সাথে পরিচিত হতেই পারি নি। পরীক্ষার হলে ম্যাডাম গার্ড দিতে এলে আমার বিরক্তের অন্ত ছিল না। আমি জানি ..মেয়েরা একটু বেশি-ই বক বক করে।আজ কাল মোবাইল ফোনে মেয়েরা মিস কল দিয়ে দিয়ে ছেলেদেরা টাকা শেষ করে শুধু ওদের বক বক স্বাধ মিটায়।

কিন্তু এই বেশি বেশি বক বক করাটা নাকি আজ কাল নেটওয়ার্কিং এর জন্য ভাল। ফেসবুক টুইটার,ম্যাসেঞ্জারে সারাদিন বক বক করে নাকি আনেক লাভ হয়। অনলাইনের একটা ধন্দাও নাকি এর মধ্যে লুকিয়ে থাকে.. কি ভয়ানক!!!

গুছিয়ে রাখা

2010-07-20_185948

দশ বছরের ব্যাচেলর জীবনে কখনো গুছিয়ে থাকি নি। সে দিন খালাম্মা বেড়াতে এলো । আমরা তো আমাদের মতোই সব কিছু এলো মেলো রাখি। অপরিস্কার জীবনটাই আমাদের স্বাভাবিকতা। কয়েক ঘন্টার মধ্যে খালাম্মা আমাদের ঘরের চেহারাটাই পাল্টে দিল।

ওয়েব ডিজাইনারদেরও নাকি গুছিয়ে রাখতে হয়। সিএসএস এর বক্স বানিয়ে বানিয়ে কনটেন্টগুলোকে ভাজ ভাজ করে রাখা খুব দরকারী। আরএই কাজ টা করতে পারলেই তো ওয়েব ডিজাইনের ৯০ ভাগ শেখা হয়ে যায়।

দামাদামি

বাজারে ইদানিং মেয়েদের আনাগোনা বেড়েছে। কারন ছেলেরা নাকি ভাল জিনিস পছন্দও করতে পারে না, বেশি দাম দিয়ে কিনে ফেলে। দোকানদাররাও জানে মেয়েরা অনেক দামাদামি করে।

কয়েক জনের ওয়েব বানিয়ে দেওয়ার অফার পেলাম, কিন্তু আমি দামের বেপারে কিছুই বলি নি। “ঠিক আছে বানিয়ে দেব টাকা পয়সার বেপারে কিছু বলতে হবে না।” কাজ শেষে যা দিল-তা রীতি মতো অপমানজনক। তাই মেয়েদের কাছ থেকে দামাদামিটা শিখেই নিতে হবে -ভাবছি।

ক্রিয়েটিভিটি

2010-07-20_190017

মেয়েরা কি ক্রিয়েটিভ? আমার অফিসের বন্ধু বলে-“মেয়েদের মাঝে নাকি ক্রিয়েটিভ কিছু নাই” কিন্তু কয়েকটা বান্ধবীর ক্লাস হ্যান্ড নোট দেখে মনে হলো একটু বেশিই ইউনিক। যাই হোক। বেশ কিছু ইউনিক আইডিয়া পেতে মেয়েদের কাছে গেলে আসুবিধা কোথায়?

ভাবছি কোন একটি ডিজাইনের কাজ শেষ করার আগে কোন এক মেয়ে মানুষকে সমালোচনা করার জন্য দিব। … বেপারটা কি একটু বাড়াবাড়ি নাকি?

তাহলে আজ মনের স্বাদ মিটিয়ে মেয়েদের বিরুদ্ধে বললাম। সমালোচনা করতে ভুলে গেলে চলবে না।

আমার অন্যান্য লেখা:

সিএসএস-৩ এর জাদুর ছোয়ায়

ওয়েব হোস্টিং কেনার আগে যে সব বিষয় ভেবে দেখবেন

নতুন প্রযুক্তির জন্য প্রয়োজন প্রযুক্তিহীনতা

জাভাস্ক্রিপ্ট এক দুই তিন

HTML এর ২০ টি প্রয়োজনীয় টিপস

comments

25 কমেন্টস

    • কিছু লোক মেয়ে আর ছেলেদের সমান মনে করে। বেপারটা আমার কাছে আজও পরিস্কার না। কিভাবে সবাই সমান। যেখানে একজন ছেলেই বুদ্ধিমত্বার দিক থেকে আরেকজন ছেলের সমান না।

  1. পুরো লেখাই একমত কিন্তু “”কোন দিন ডেটিং এর সময় দেয়া থাকলে একেবারে আগেই হাজির।””
    এইটা মানি না 🙁

  2. ক্রিয়েটিভিটির ব্যাপারে আপনার বন্ধুর সাথে একমত। ছেলেদের ক্রিয়েটিভিটি এবং গভীরভাবে চিন্তা করার ক্ষমতা মেয়েদের চাইতে অনেক বেশি। আর সময় সচেতনতা খুব একটা নেই। টিউটো ভাই এর মতে, “কোথাও এক সাথে বের হতে গেলে কয়েক ঘন্টা সাজগোজেই আপচয় হয়ে যাবে” 🙂

    • সৌন্দর্যের বেপারে মেয়েদের ক্রিয়েটিভিটি মনে হয় একটু-ই বেশি। অধিকাংশ মেয়েদের হাতের লেখা সুন্দর (মনে হয়) ফ্যাশন ডিজাইনেও কিছু কিছু মেয়েদের কাজ অতুলনীয়।

  3. তরক বিতক দেখি ভালোই চলছে সব কিছু মেয়েদের সাথে তুলোনা করা হলোতো তাই সবাই মজা করলো।টিটো ভাই ধন্যবাদ আপনাকে।

  4. টিউটো ভাইয়ার পোস্টগুলো সবার থেকে আলাদা। পড়ে বেশ মজা পাচ্ছি 😀
    কথাগুলো কিন্তু আসলেই সত্য। ছোটবেলা থেকে আম্মু আর আপুর সাথে থেকেই বড় হয়েছি, এখনও আছি। তাই এটা আমার থেকে ভাল খুব মানুষই জানে :))

  5. birkenstock sale Remedial massage therapy makes use of different specialized techniques to get to the root of the cause and then do damage repair. It also helps in speeding up recovery via the repair mechanism present in the body system. The massage is administered on the skin directly using some or the other form of lubricants which in most cases is oil. The oil or any other lubricant ensures that there is a smoothening effect on the area of pain whilst if there is an acute joint pain then the oil can be heated and applied slowly in small qualities so that the muscles are oriented and the oil can penetrate deeply to have maximum effect. louis vuitton outlet

  6. Factors To Weigh When Buying Soccer Jerseys To Get The Top DealsIt is an important factor for a sporting fan to associate with the club that they support and prefer. Therefore, it is critical to ensure that one acquires soccer jerseys which are readily available in the market, at the best prices when bought in wholesale.One should purchase the right kind of outfit in terms of its fitting, quality of material used and the color. Uniforms used by the players are in most cases bought from clothing lines which index them in relation to their brand, dimensions used or in terms of grouping or players.These sporting teams are found in different settings and these include colleges, clubs, local schools and leagues, where each one of them has their own uniform. These teams also have various categories of these outfits, such as those for playing home matches and away matches.Some of the fans would like to be associated with a certain team, but they may not have a lot of money to spend on buying the outfits. Therefore, they do not have to buy the authentic uniforms since there are duplicates which they can buy, which are of high quality.For those who do not have a lot of money to spend, they do not have to buy the original uniforms, but they can settle for buying outfits that look similar to the originals. One of the reasons as to what many people like to choose an identical uniform is because they become obsolete once the season is over. The other alternative is shopping online, where numerous stores have great seasonal deals that one can actually take advantage of.The internet provides a platform where fans can actually share their opinions with other fans about their preferred and favorite outfits before buying them. In these social sites, one is informed of the issues to look at in upcoming events in the market. Some of the stores attract customers by offering free shipments to those who buy in bulk therefore, it is at all times advisable to look for those offers.Some of retail stores and online shops offer coupon discounts to the purchasing individuals, who in response take advantage of them to purchase at low price. It is recommended that one signs up for newsletters from manufacturers or from stores dealing in sport wears, to be aware of products on discounts that one needs to own. It is also good when one looks for updates of the products and discounts offered from other Medias like newspapers.The reason why one needs to dig deeper is to get the details about the different types of outfit that are in the market before purchasing one. There are some stores in the market which specialize in selling a particular team’s soccer jerseys at affordable prices. It is important to note the uniforms are changed quickly therefore, one needs to know the best time to purchase them at low prices.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.