ফেসবুকের মেসেজিং অ্যাপ ‘মেসেঞ্জার’ নিয়ে ইউজারদের অভিযোগের অন্ত নেই। তবুও কি কমেছে মেসেঞ্জারের জনপ্রিয়তা? মোটেই নয়। মেসেঞ্জার তার নিত্যনতুন ফিচারের দ্বারা ‘নিজ যোগ্যতায়’ জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে। সময়ের সাথে তাল মিলিয়ে ফেসবুক বুঝতে পেরেছিল একটি মেসেজিং অ্যাপে শুধুমাত্র ব্যক্তিগত মেসেজ আদান-প্রদানের সুবিধা থাকাই যথেষ্ট নয়। আরও বাড়তি কিছু চাই। তাই অ্যাড হলো বাড়তি কিছু সুবিধা। বর্তমানে স্মার্টফোন ব্রাউজারগুলো দিয়ে মেসেজ আদান-প্রদানের সুবিধা বন্ধ করছে ফেসবুক। এর বদলে ইউজারদের সুবিধাও তো কম দেয়নি। আসুন দেখে নেওয়া যাক যে পাঁচটি সুবিধা দিয়ে মেসেঞ্জার জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে।

গ্রুপ চ্যাট:

মেসেঞ্জারের দ্বারা আপনি সহজেই বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট করতে পারেন। মেসেঞ্জারের সাম্প্রতিক আপডেটে গ্রুপ চ্যাট অপশনটির অনেক ডেভলপ করা হয়েছে। যদিও এটা আপনার মোবাইল ব্রাউজার দিয়েও সম্ভব ছিল। তবে মেসেঞ্জারের মতো এতটা মজা ব্রাউজারে নেই। জাস্ট গ্রুপ আইকনে ক্লিক করে শুরু করতে পারেন গ্রুপ চ্যাট। আপনি বিভিন্নজনকে অ্যাড করতে পারেন এবং কেউ যদি গ্রুপ ত্যাগ করে সেটাও জানতে পারবেন।গ্রুপ চ্যাটিংয়ে আপনার কোনো জরুরি মেসেজ ‘পিন’ করে রাখতে পারেন।

চ্যাট বোটস:

ব্যবসায়ীদের জন্য ফেসবুক তার মেসেঞ্জারে যুক্ত করেছে ‘চ্যাট বোটস’ নামে একটি অপশন। এটির দ্বারা আপনার কাঙ্ক্ষিত বিজনেস নিউজ, আবহাওয়ার খবর ইত্যাদি জানতে পারবেন। এ ছাড়া টিকিট বুকিং, হোটেল বুকিং এর মতো কাজগুলো করতে পারবেন।

টাকা আদান-প্রদান:

আপনি হয়ত জানেন না যে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে আপনি নিরাপদে টাকা আদান-প্রদান করতে পারেন। আপনার ডেবিট কার্ডটি ব্যবহার করে বন্ধুকে টাকা পাঠাতে পারেন যদি তার কার্ড নম্বরটি ফেসবুকে দেওয়া থাকে।একইভাবে আপনি মানি রিকোয়েস্ট পাঠাতে পারেন। এ জন্য বাড়তি কোনো ফি গুনতে হবে না।

ভিডিও কল:

এখন ভয়েস কলের যুগ শেষ হয়ে আসছে প্রায়। ভিডিও কলের রাজত্বের পরিসীমা দিনদিন বেড়েই চলছে। ফেসবুক ইউজাররা এতদিন ভিডিও কল করতে ভাইবার, ট্যাঙ্গোর মতো অ্যাপগুলো ব্যবহার করতেন। তাদের ফিরিয়ে আনতে ফেসবুক তাদের মেসেঞ্জারে অ্যাড করেছে ভিডিও কলিং ফিচার। যা মেসেঞ্জারকে আরও জনপ্রিয় করে তুলেছে।

গেম:

খেলাধুলা করার সঙ্গী পাচ্ছেন না, কিংবা বাইরে বৃষ্টি হচ্ছে? সমস্যা কী? মেসেঞ্জারে গিয়ে কোনো ফ্রেন্ডকে আমন্ত্রণ জানান। তারপর ‘ইমোজি’ আইকনে ক্লিক করে মেসেঞ্জারের ইমোজি কিবোর্ড সিলেক্ট করুন। স্কোরার বলটি সিলেক্ট করে চেপে ধরুন যতক্ষণ পর্যন্ত ‘এয়ার’ শব্দটি শোনা যায়। তারপর শুরু হোক গেমিং।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.