ইসরাইলের একটি ‘স্টার্টআপ’ প্রতিষ্ঠানের তৈরি করে দেখাল ‘স্টোরডট’ নামের বিশেষ মোবাইল ফোন চার্জার। এ চার্জারে সেকেন্ডের মধ্যেই স্মার্টফোন চার্জ করা যাবে বলে দাবি নির্মাতাদের। আপনার স্মার্টফোনটি চার্জ লাগিয়ে এককাপ চা পান করতে করতেই ব্যাটারি ফুল হয়ে যাবে। বিগত দিনেও এমন অনেক চার্জার তৈরি হয়েছে তবে বিভিন্ন ত্রুটির কারনে সেগুলো আলোর মুখ দেখেনি। নতুন চার্জার “স্টোরডট” অন্য যেকোনো চার্জারের চেয়ে প্রায় ১০০ গুণ দ্রুতগতিতে চার্জ করবে। শোণা যাচ্ছে শুধু স্মার্টফোনই নয়, অন্যান্য ডিভাইস যেমন ট্যাবলেট,  ল্যাপটপেও এই চার্জার দ্বারা চার্জ দেয়া যাবে।

volt-buckle-smartphone-charger-2

ব্যবহারকারি ইচ্ছা করলে এ চার্জারটিতে চার্জ ধরে রাখতে পারবে। তবে চার্জ ধরে রাখার জন্য খুব বেশি বিদ্যুৎ খরচ হবে না বলেই দাবি নির্মাতাদের। উদ্যোক্তাদের কথা মতে, আমাদের স্মার্টডিভাইস ব্যবহারের প্রধান একটি সমস্যা হল ব্যাটারি ব্যাকআপ। প্রায় সব স্মার্টফোনেই একদিনের বেশী চার্জ থাকে না। তাঁরা চেষ্টা করছে কিভাবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চার্জারটি ইচ্ছা করলে আপনি অন্যান্য চার্জারের মতো বহনও করতে পারবেন। তবে উৎপাদনে যেতে বা গ্রাহক পর্যায়ে পৌঁছেদিতে এখনো কিছু সময়ের প্রয়োজন বলে জানিয়েছেন তাঁরা। তাদের এখনো কিছু গবেষণা বাকি আছে একবার সফল ভাবে সেগুলো শেষ করতে পারলেই তাঁরা সরাসরি উৎপাদনে যাবেন বলে জানিয়েছেন।

প্রাথমিকভাবে বিভিন্ন আকারে এবং মিলি অ্যাম্পিয়ার আওয়ার (এমএএইচ) এককের হিসাবে এ চার্জার তৈরি করা হচ্ছে। কারন ভিন্ন ভিন্ন মডেলের ফোন ভিন্ন ভিন্ন মিলি অ্যাম্পিয়ারে চার্জ গ্রহন করে। গ্রাহকরা যাতে করে নিজেদের পছন্দ অনুযায়ী চার্জারটি নিতে পারেন সে জন্য এই উদ্যোগ।

বর্তমান সময়ের নানা ধরনের আধুনিক স্মার্ট যন্ত্রের ক্ষেত্রে অন্যতম বাধা চার্জ। এ নিয়ে বিস্তর গবেষণা করছে খোদ বিভিন্ন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এ সমস্যাটির সমাধানেও কাজ করছে অনেকেই। তবে এবার ‘স্টোরডট’ সে সমস্যাটির সমাধান দেখিয়েছে। তবে সেটি কতটুকু কার্যকর হবে সেটি বাজারে আসার পরেই জানা যাবে।

সূত্রঃ বিবিসি

comments

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.