এলজেবইরার আবিষ্কারক আল খারিজমী ছবি সূত্রঃ ইন্টারনেট

বিজ্ঞানের জয়যাত্রা সর্বত্র। আজকের এই বিজ্ঞানের যুগে প্রযুক্তি কিংবা বিজ্ঞানের সাহায্য ছাড়া আমরা ভাবতেই পারি না। বিজ্ঞানের চর্চা কিংবা বিজ্ঞানীদের নানা ধরণের আবিষ্কার, তা কিন্তু আজকের কথা নয়। বরং শত শত বছর আগের বিজ্ঞানীদের আবিষ্কারের পরিবর্তিত রুপ হচ্ছে আজকের বিজ্ঞান। এসব আবিষ্কারের মাঝে মুসলমানদের অবদান যে অনস্বীকার্য, তা বলাই বাহুল্য। আসুন আজ জেনে নেয়া যাক মুসলিম বিজ্ঞানীদের কিছু আবিষ্কারের কথাঃ

১) এলজেবরাঃ
পশ্চিমা গণিতিবিদেরা, বিশেষ করে জার্মানরা তাদের প্রকৌশলবিদ্যা ও গণিতে নিয়ে বেশ গর্ব করে। তবে এলজেবরা যদি না থাকত, তবে গণিতের ভিতই স্থাপিত হত না।
আধুনিক আলজেবরার সূচনা করেন আল খারিযমী।

২) টুথব্রাশঃ

মিসওয়াক বা নিমের দাঁতন  ছবি সূত্রঃ ইন্টারনেট
মিসওয়াক বা নিমের দাঁতন
ছবি সূত্রঃ ইন্টারনেট

পৃথিবীর অন্যতম ধর্ম ইসলামে শরীরের পবিত্রতার ওপর বেশ জোর দেয়া হয়। কি করলে শরীর সুস্থ সবল থাকবে, তা নিয়ে করা হয়েছে নানা ধরণের গবেষণা। একই কারণে, “মিসওয়াক” ধারণাটি এর থেকে আসে। নিম গাছের ডাল দিয়ে মিসওয়াক করার যে নানা সুবিধা রয়েছে, তা এ যুগের বিজ্ঞানীরাও স্বীকার করেন একবাক্যে। এই মিসওয়াকের ধারণাটিও প্রথম নিয়ে আসেন মুসলমানেরা।

৩) মার্চিং ব্যান্ডঃ

মার্চিং ব্যান্ড ছবি সূত্রঃ ইন্টারনেট
মার্চিং ব্যান্ড
ছবি সূত্রঃ ইন্টারনেট

বর্তমানে আমরা দেখতে পাই বিভিন্ন দেশের সেনাবাহিনীরা প্যারেড করবার সময় কিংবা যুদ্ধে যাবার সময় সাথে একটি ব্যান্ড দল রাখে। তারা নেচে গেয়ে বাহিনীকে রাখত চাঙ্গা। অটোমান সাম্রাজ্যে প্রথম এই মার্চিং ব্যান্ডের উদ্ভব হয়। তারা এটি করত যুদ্ধে জয়ী হলে কিংবা শত্রুপক্ষ যদি পিছু হটে যেত। এরপর ইউরোপীয়রা এই মার্চিং ব্যান্ডের ধারণা নিজেদের মাঝে প্রবর্তিত করে।

৪) গিটারঃ

কিতারা ছবি সূত্রঃ ইন্টারনেট
কিতারা
ছবি সূত্রঃ ইন্টারনেট

আজকে সঙ্গীতজ্ঞরা এবং শিল্পীরা যে গিটারের সাহায্যে গান গেয়ে থাকেন, তার সূচনা হয় স্পেনে। আন্দালুসিয়ায় প্রথম গিটারের ব্যবহার করা হয়েছিল। এর নাম আরবী ভাষায় “কিতারা”। কথিত আছে যে উমায়েদ শাসক দ্বিতীয় আবদেল রহমানের রাজকার্যালয়ে একদিন এক সঙ্গীতের শিক্ষক কিতারা নিয়ে আসেন। এটিরই বর্তমান রূপ আজকের গিটার।

সূত্রঃ হাফিংটন পোস্ট

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.