সময়টা এখন স্মার্টফোনের দখলে। ডিএসএলআর ক্যামেরার চেয়ে ফোনেই বেশি ছবি তোলা হয়। বিশেষ করে সেলফি। তরুণ-তরুণীদের মধ্যে সেলফি তোলার প্রবণতা বেশি।

ছবি তো অনেকেই তোলেন। কিন্তু সবার ছবি বাহবা কুড়ায় না। ফেসবুকে ছবি পোস্ট করলেও বেশি একটা লাইক মেলে না। সেজন্য ছবিকে আকর্ষণীয় করে তুলতে হবে। তবেই না সোশ্যাল মিডিয়ায় আপনার পোস্ট করা ছবিতে লাইকের বন্যা ছুটবে। স্মার্টফোনে ছবি তোলার কিছু কায়দা জানা থাকলে আপনার ছবি প্রশংসা কুড়াবে।
camera-apps
এক, ধরুন কোনো কিছুর ছবি খুব কাছ থেকে তুলবেন অথচ আপনি দূরে আছেন। কাছে যাওয়া সম্ভব নয়। জুম ব্যবহার করে অনেক সময় এই ধরনের ছবি তোলা যায় না। টেলিস্কোপ ব্যবহার করে ছবি তোলা যেতে পারে। আপনার স্মার্ট ফোনের লেন্সটি টেলিস্কোপের চোখ রাখার জায়গায় রাখুন। এবার এই অবস্থায় ছবি তুলুন।

দুই, সেলফি তুলতে অনেকেই ভালোবাসেন। তবে সেলফি তোলার সময় একটা সমস্যা হল স্ক্রিনের ভারচুয়াল বাটন ক্লিক করতে গিয়ে মনের মতো ছবি তোলা সম্ভব হয় না। কিন্ত্ত অনেকেই জানেন না স্মার্ট ফোনের ভলিউম বাটন ক্লিক করেও ছবি তোলা যায়। সেলফি তোলার সময় ভলিউম বাটন ব্যবহার করে মনের মতো সেলফি তুললে অনেকটাই সুবিধা হবে। মোবাইলের ফ্রন্ট ক্যামেরাতেও এই ভাবে ছবি তোলা সম্ভব।

তিন, আপনার ছবিকে বিশেষ ভিজুয়াল এফেক্ট দিতে কার্ডবোর্ড কেটে , ফাঁকা যে অংশটা তৈরি হবে , তার মধ্যে দিয়ে স্মার্ট ফোনে ছবি তুলতে পারেন। এইভাবেই ইচ্ছেমতো ছবিকে একটা কাস্টমাইজড ভিজুয়াল এফেক্ট দিতে পারেন। বা আপনার ছবিকে আর একটু আকর্ষণীয় করে তুলতে কার্ডবোর্ড দিয়ে ছবির ফ্রেমের আদল তৈরি করতে পারেন , এইবার তার মধ্য দিয়ে ইচ্ছে মতো আপনার ক্রিয়েটিভ আইডিয়া কাজে লাগিয়ে ছবি তোলা যেতে পারে। এইভাবেই পোলারয়েড এফেক্ট দেওয়া যেতে পারে।

চার, কোনও নির্দিষ্ট প্রেক্ষাপটে কোনও ব্যক্তির প্যানোরমা শট নিতে হলে , ওই ব্যক্তিকে বলুন আপনার ক্যামেরাকে অনুসরণ করে মুভ করতে। চলন্ত গাড়ির জানালা থেকে প্যানোরমা শট নিন।

পাঁচ, ছবি তোলার সময় সবসময় ভালো আলো পাবেন , তার কোনো মানে নেই। কার ফয়েল স্ট্রিপকে রিফ্লেকটর হিসেবে ব্যবহার করতে পারেন। পোট্রেট করতে কাজে লাগবে।

ছয়, স্মার্টফোন দিয়ে ছবি তুললেও যখনই ছবি তুলবেন, আপনার ফোনে ক্যামেরার লেন্সটি পরিষ্কার করে নেবেন। কারণ ফোন ছবি তোলা ছাড়াও অন্য কাজে ব্যবহার হয়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.