কেমন আছেন সবাই? এই মুহূর্তে বাজারে নতুন তেমন একটা গেম নেই যে খেলতে পারি। তবে, এই বছরের শেষ দিকে, এবং সামনে বছরে বেশ কিছু গেম বাজারে আসছে, যা এক কথায় হবে অসাধারন। আর তেমনি একটি গেম এর প্রিভিউ নিয়ে আজকে আমি আপনাদের সামনে

ক্রাইসিস গেম টির কথা কার কার মনে আছে ? কেনই বা মনে থাকবে না। সেইরকম একটি গেম। আপনাদের মনে আছে, ক্রাইসিস ২ নিয়ে আমার একটি রিভিউ ছিল ? আচ্ছা মনে না থাকলেও চলবে (নিচেই লিঙ্ক টি দেয়া আছে)। আজকে আমি ক্রাইসিস ৩ এর প্রিভিউটি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।

২০১৩ ‘র ফেব্রুয়ারী তে মুক্তি পেতে যাচ্ছে, ক্রাইসিস সিরিজের ছয় নম্বর গেম ক্রাইসিস ৩।

ফার্স্ট পারসন শুটার ক্রাইসিস ৩ গেমটি ডেভেলপ করছে ক্রাইটেক (Crytek), এবং পাবলিশ করেছে ইলেক্ট্রনিক আর্টস (EA)। ক্রাই ইঞ্জিন ৩ ব্যবহার করে ডেভেলপ করা গেমটি একাধারে পিসি, প্লে স্টেশন ৩ এবং এক্সবক্স ৩৬০ জন্য বাজারে ছাড়া হবে। মজার কথা হচ্ছে, ক্রাইসিস ৩ গেমটির কথা অনিচ্ছাকৃত ভাবে ইলেক্ট্রনিক আর্টস থেকে প্রকাশিত হয়ে পড়লে, ক্রাইটেক গেমটির কথা স্বীকার করে নেয়।

ক্রাইসিস ৩ এর ঘটনা এমন যে, ২০৪৭ সালে ( ক্রাইসিস ২ এর ২৪ বছর পর) প্রোফেট (পুর্বের গেমের মূল চরিত্র) আবার নিউ ইয়োর্ক সিটি তে ফিরে আসে।

এবং ফিরে এসে দেখতে পায়, সম্পূর্ন নিউ ইয়োর্ক সিটি কে এক বিশাল আচ্ছাদনে (NanoDome) ঢেকে রেখেছে , সেল কর্পোরেশন (Cell Corporation, ক্রাইসিস ২ এ দেখানো, একটি প্রাইভেট মিলিটারি কোম্পানি) যার নাম তারা দিয়েছে, The New York City Liberty Dome । যে শহর আগে ছিল বিশাল বিশাল অট্টালিকায় ভরা, তা এখন জঙ্গল। আর যখন, প্রোফেট জানতে পারে সেল কর্পোরেশন (Cell Corporation) কেন এই সম্পূর্ন নিউ ইয়োর্ক সিটি কে এক বিশাল আচ্ছাদনে (NanoDome) ঢেকে রেখেছে তখন থেকেই শুরু হবে তার Revenge Mission. তাহলে কি জানতে পেরেছিল প্রোফেট ? বলে দিলে কিন্তু মজাটাই মাটি হয়ে যাবে……… আর এভাবেই, শিকার, শিকারি হয়ে উঠবে……

ক্রাইসিস ৩ এ প্রোফেট এর সাথে খেলবে এক নতুন চরিত্র, যার নাম সাইকো (Psycho).

ক্রাইটেক এর প্রেজেন্টেশন এ বেশ কিছু অস্ত্র দেখানো হয়েছে, যে গুলো ক্রাইসিস ৩ এ ব্যবহৃত হবে। এদের মধ্যে আছে, তীর ধনুক! কি অবাক হয়ে গেলেন ? না আপনি ঠিক শুনেছেন। এবার দেখা যাবে প্রোফেট কে তীর ধনুক ব্যবহার করতে (সবাই কেন তীর ধনুক ব্যবহার করছে ??? সবাই কেন বললাম ??? আচ্ছা এটার জবাব দিবেন আপনারা …) বিভিন্ন ধরনের তীর আপনাকে ব্যবহার করতে হবে এই গেমে।

আপনাকে ব্যবহার করতে হবে, টাইফুন মানের একধরনের মেশিন গান, যা প্রতি সেকেন্ডে কয়েকশ রাউন্ড গুলি ছুড়তে সক্ষম। থাকছে, প্লাজমা রাইফেল এবং আরো অনেক কিছু।

আর প্রতিপক্ষের হাতে থাকছে এমন কিছু টেকনোলজি, যা দিয়ে আপনার সবগুলো সহায়ক গুলো কে আপনার দুর্বলতা বানাতে সক্ষম।

এবার আসা যাক ন্যানো স্যূট এর প্রসঙ্গে। নতুন ক্রাইসিস খেলবেন, আর সাথে থাকবে পুরানো ন্যানো স্যূট!!!! অসম্ভব।

গেমের সাথে সাথে ন্যানো স্যূট এ থাকছে বেশ কিছু পরিবর্তন। আপনার ন্যানো স্যূট টিতে আগের ফিচার গুলোত পাচ্ছেন ই , সাথে বাড়তি থাকছে, এলিয়েন দের অস্ত্রের সাথে আপনার ন্যানো স্যূটটি এক হয়ে যেতে পারবে, অর্থাৎ এলিয়েন দের অস্ত্র গুলোর ক্ষমতা আপনার ন্যানো স্যূট এ এসে যাবে। নতুন ন্যানো স্যূট টির নিজ থেকেই হ্যাকিং এর ক্ষমতা থাকবে এবং বিভিন্ন ধরনের গ্যাজেট এর নিয়ন্ত্রন নিতে পারবে।

ন্যানো স্যূট ২.০ (ক্রাইসিস ২) এর ফিচারঃ
স্টেলথ মুডে আপনি সম্পূর্ন অদৃশ্য হতে পারবেন। ম্যাক্সিমাম আরমোর মুডে আপনি আপনার স্যুটের ক্ষমতা অনেক খানি বৃদ্ধি করে নিতে পারবেন। এতে করে আপনি শত্রু দের আক্রমন থেকে নিজেকে রক্ষা করে চলতে পারবেন। ভাইসরঃ ভাইসর আপনাকে কোন যুদ্ধ ক্ষেত্রের বেস্ট ট্যাক্টিক্যাল অপশন্‌স গুলো এবং কোথায় কোথায় অস্ত্র রাখা আছে তা দেখাবে। আরো থাকবে, ন্যানো ভিশন, যার দ্বারা আপনি অন্ধকারে এবং অদৃশ্য শত্রু দের সহজেই দেখতে পাবেন। আপনার স্যুট আপনাকে, শক্তিশালী করে তুলবে, যেন আপনি অনেক ভারি ভারি বস্তু, অনেক লম্বা লাফ ইত্যাদি তে আপনাকে সহায়তা করবে।

ন্যানো স্যূট টিতে শুধু মাত্র একটি সমস্যা আছে, ( ডেভেলপার দের কথা অনুযায়ী) আর তা হচ্ছে, ন্যানো স্যূট টি চায় না প্রোফেট তার মানব জিবনে ফিরে যাক, আর প্রোফেট চায়, সাধারন একজন মানুষ হতে। আর গেমের শেষে এই নিয়ে এক চরম দন্দের অবসানও আপ্নাকেই করতে হবে।

এবার আসুন জানা যাক, ক্রাইসিস ৩ খেলতে কম্পিউটার কনফিগারেশন কি ধরনের হতে পারে;

যেহেতু গেমটি রিলিজ হতে অনেক দিন বাকি আছে, তাই এর কনফিগারেশন এখন পর্যন্ত জানা সম্ভব হয়নি। তবে বোদ্ধা রা ভাবছেন, যেহেতু ক্রাইসিস ২ এবং ক্রাইসিস ৩ একই ইঞ্জিন ( ক্রাই ইঞ্জিন ৩) এ বানানো, তাই সিস্টেম কনফিগারেশন খুব একটা হের ফের হবে না। তবে, আল্ট্রা পারফর্মেন্সের জন্য গ্রাফিক্স কার্ড লাগবে ফাটাফাটি ধরনের।

প্রসেসরঃ কোর ২ ডুয়ো ২.০ গিগাহার্জ (আল্ট্রা ‘র জন্য কোর আই ৫)
র‍্যামঃ ২ গিগাবাইট (আল্ট্রা ‘র জন্য ৪গিগাবাইট)
গ্রাফিক্স কার্ডঃ কমপক্ষে GTS 250 (আল্ট্রা ‘র জন্য GTX 5xx)

গেমটি আশা করি আপনারা সকলেই খেলবেন। খেলে কেমন লাগলো , এবং প্রিভিউ টি কেমন হলো জানাতে আশা করি ভুলবেন না।

ইন্টারনেট থেকে সংগৃহীত।

comments

16 কমেন্টস

  1. এখন পর্যন্ত এই গেম এর একটি পার্ট ও খেলিনি । কিন্তু পোস্ট তি পরে মনে হচ্ছে ভবিষ্যতে খেলব । এখন থেকেই আমার তালিকাই রাখলাম । ধন্নবাদ তথ্য গুলো শেয়ার করার জন্য ।

      • আশা করতিছি ভালভাবেই খেলতে পারব । কারন আমার পিসি core2duo 3.2 , 4gb ram , ati hd6770 ddr5 gpu 1 gb । তাই অপেক্ষায় থাকলাম । ধন্যবাদ ভাইয়া এত সুন্দর পোস্ট এর জন্য । আর আমার অনেক কিছু শেখার আছে আপনার কাছে কারন আমি একেবারে নতুন ।

        • দুঃখিত দেরি হবার জন্য… তবে আপনি কিন্তু হতাশ হবেন। কেননা আমি নিজেই এখনও শিখছি। আমি কিভাবে আপনাকে শেখাবো ? তবে হ্যাঁ , আমি আমার আপ্রান চেষ্টা করে যাব, ইনশাল্লাহ।

  2. ভাই বিজ্ঞান প্রযুক্তিটিতে লেখা তো প্রায় হয়ই না বলতে গেলে। আপনাদের কাছে আনুরধ করছি বেশি করে ব্লগ লিখতে।

  3. আমি ক্রাইসিস সিরিজের নিদারুণ ভক্ত। 😀
    আমার গ্রাফিক্স কনফিগ Nvidia GeForce GT540M + Intel GMA HD (Optimus) তে চলবে? Crysis 2 তো ভালই চলে 🙂
    ক্রাইসিস ৩ এর অপেক্ষায় রইলাম :mrgreen:

  4. রিয়াজ ভাই, আপনার সাজেশনমত মাফিয়া ২ খেললাম + গেম ওভার করলাম!! অস্থির গেম, গেম্প্লে স্টাইল প্রথমটার তুলনায় অনেক ভাল হইছে। 2K Games রে ধইন্ন্যা। আর কিছু জটিল গেমের সাজেশন চাই আপনার কাছে থেকে। অগ্রীম ধইন্ন্যা 🙂 😛

      • ফিউচার সোলজার ১৪ জিবি, ডাউনলোড ২০% এর পর ভাবলাম এইটা কেমন একটু দেখি। স্ক্রিনশট দেইখা ভক্তি উইঠা গেল পরে আর ডাউনলোড কন্টিনিউ করি নাই। আপনার কথা দেইখা তো মনে হয় ডাউনলোডটা কন্টিনিউ করা লাগবে 😀

          • Alan Wake ডাউনলোড চলতেছে! ১০% বাকি আছে। তারপরই এইটা কন্টিনিউ করমু। 😀 😆
            Deus Ex Human Revolution টা কেমন জানেন? 😐
            রিপ্লাইয়ের জন্য ধন্যবাদ 🙂

  5. crysis 2 খেলছিলাম।দারুন লাগছে।crysis 2 এর মত কয়েকটা গেম এর নাম দেন।ঈদের ছুটিতে শেষ করি। 🙂

  6. ভাই,আপ্নি কি লেখলেন।সাইকো নতুন চরিত্র। কেন,ক্রাইসিস ওয়ারহেড খেলেন নাই।সেখানে তো মূল চরিত্রই সাইক।8)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.