ইলেক্ট্রনিক্স নিয়ে আমাদের একটি বিভাগ থাকলেও তেমন একটা লিখা হয় নি। তাই আজকে ভাবলাম, আপনাদের সাথে কিছু সার্কিট ডায়াগ্রাম নিয়ে আসি। যে সার্কিট ডায়াগ্রাম টি আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব, তা হচ্ছে কিভাবে আপনি আপনার নিজের খুবি সাধারন লাই ডিটেক্টর বানাবেন।

2011-01-11_131132

একজন মানুষ যখন মিথ্যা কথা বলে তখন সাধারনত তার শ্বাস-প্রশ্বস হার, হার্ট বিট, ব্লাড প্রেসার, এবং ঘাম এ কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়, লাই ডিটেক্টর ঠিক সেই পরিবর্তন গুল কেই মনিটর করে। যাদিও আমি আপনাদের সাথে যে সার্কিট টি নিয়ে আলোচনা করব, তা এতটা জটিল ভাবে কাজ করে না। এই সার্কিট টি যার উপরে প্রয়োগ করবেন, তিনি মিথ্যা কথা বলার সাথে সাথেই তার চামড়ার প্রতিরোধ ক্ষমতা কমে যাবে, যা আপনার সার্কিটে বসানো আনালগ মিটারে দেখাবে।

যা যা লাগবেঃ

সার্কিট বোর্ড

ক্যাপাসিটর (C1:১ মাইক্রফেরাড)

রেসিস্টর (R1:৩৩ কিলোওহম, R3: ১.৫ কিলোওহম )

ভেরিয়েবল রেসিস্টর (R2: ৫ থেকে ১০ কিলোওহম)

ট্রান্সিস্টর (Q1: 2N3565)

এনালগ মিটার (M1: 0-1 mA)

৬ টা পেন্সিল ব্যাটারি (১.৫ x ৩ = ৪.৫ এবং ১.৫ x ৩ = ৪.৫)।

২ টি ইলেকট্রোড / ২ টি ক্লিপ।

lie

প্রথমেই, যাকে পরিক্ষা করবেন, তার হাতে ইলেকট্রোড / ক্লিপ দুটি লাগিয়ে দিন। লক্ষ রাখবেন, আপনার এই দুটি ইলেকট্রোড / ক্লিপ কিন্তু আপনার সার্কিটের ইনপুট হিসেবে কাজ করবে। তাই চামড়ার সাথে এই দুটি ইলেকট্রোড / ক্লিপ যেন ভাল ভাবে সংসুক্ত থাকে। এবার, সার্কিটে দেখানো R2 (ভেরিয়েবল রেসিস্টর)টি কে বাড়িয়ে অথবা কমিয়ে আপনার এনালগ মিটারের মান টিকে  শুন্যে নিয়ে আসুন। আপনার সার্কিটের প্রস্তুতি শেষ।

এখন আপনি আপনার প্রশ্ন করুন। যাদি দেখেন, আপনার এনালগ মিটার এর কাটা নেগেটিভের দিকে যাচ্ছে, তবে যাকে আপনি প্রশ্ন করছেন, তিনি মিথ্যা বলছেন।

ব্যাস হয়ে গেল আপনার নিজের খুবি সাধারন মিথ্যা কথা ধরার যন্ত্র।

বিঃদ্রঃ সার্কিট ডায়াগ্রাম টি aaroncake.net থেকে নেয়া।

comments

22 কমেন্টস

  1. এইটা কিভাবে কাজ করে ওইটা আরো একটু বিস্তারিত লিখতে পারতেন। তাও একতা নতুন জিনিস জানানোর জন্য ধন্যবাদ।

  2. আচ্ছা ভাই Call Trace এর কোন Hardware এখনও কি মজুত আছে? যদি থাকে তো কী? কিছু মনে করবেন না,এরকম একটি প্রশ্ন করবার জন্য।

    • বাবুল ভাই, আমি আপনার প্রশ্ন টা ঠিক বুঝতে পারলাম না, তবে আপনি যদি বলেন, সেল ফোন ট্রেসার, তবে আমি বলব, সেটা বে আইনি, অনেক দামি এবং খুবি জটিল একটি সার্কিট।

  3. Hardware টা কী যদি আপনি জানান তবে খুব ভাল হত। আর তাছাড়া আমি জানি এটি বেআইনি। আমি শুধুমাত্র এই বিষয়ে একটু জানতে চায়। আর এই সাইটে এই মতামত প্রকাশে যদি অসুবিধা থাকে আপনি আমার Mail Address এ আপনার মতামত দিতে পারেন।

  4. প্রথমত হাসেম ভাই কে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর টপিক আলওচনা করার জন্য।
    আমার মনে হয় এখানে আরও বিস্তারিত ছবি সহ দিতে পারলে ভাল ছিল।
    ধন্যবাদ সবাই কে।

    • হাফিজ ভাই কেও ধন্যবাদ …… ভাই , ঠিক কি ছবি চাচ্ছিলেন বললে ভালো হত… নেক্সট পোস্ট এ ইনশাল্লাহ পেয়ে যাবেন।

  5. রিয়াজ ভাই আপনাকে ধন্যবাদ, এই রকম একটি পোস্ট শেয়ার করার জন্য। কিন্তু ভাই, আমি জানতে চাছি। এই রকম কোনো সার্কিট বাজারে পাওয়া যাই ? নাকি এটা জিনিস গুলু জোগার করে, নিযে সেট করে নিতে হয়? আর এগুলু জোগার করার সহজ উপায় কি দয়া করে জানাবেন।

    • আপনাকেও ধন্যবাদ …… এমন কিছু মনে হয় বাজারে পাবেন না … নিজে বানিয়ে নিতে হবে। যেকোন ইলেক্ট্রোনিক্স এর দোকান থেকেই কিনতে পারবেন। আপনি স্টেডিয়াম মার্কেটে দেখতে পারেন। তবে আপনি যদি মিরপুর ১,২,৬,১০ এর বাসিন্দা হন, তবে আমি বলব আপনি রবিউল ইলেক্ট্রোনিক্স (মিরপুর -১, কো-অপারেটিভ মার্কেট) এ দেখতে পারেন।

  6. ভাই আমি মিথ্যা ধরার সারকিট বানানোর সরণযাম কোথায় পাবো দয়া করে আমাকে জাণান……………..

  7. ভাই আপনাকে অনেক ধন্যবাদ ।কিন্ত পার্সগুলো যদি ভালো করে বুঝিয়ে দিতেন। যে্মন ক্যাপাসিটর (100uf 25v) তাহলে আমার উপকারে আসত।

  8. এই সার্কিট টির মূলমন্ত্র হচ্ছে যখন মানুষ মিথ্যা বলবে তখন তার শরীরের Resistant কমে যাবে।
    এখন কথা হচ্ছে, যদি সে খুব বিশ্বাসের সাথে মিথ্যা বলে তখন এই সার্কিট টি কাজ করবে না.. hope that you got it clear.

  9. ভাই আমার একটা তৈরি lie মেশিন দরকার। কোথায় পাওয়া যাবে বলতে পারবেন pls. আপনি কি দিতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.