অনলাইনে আয় এর অনেক উৎসই রয়েছে। তবে এর মধ্যে গুগল এডসেন্স, এডব্রাইট, এড স্পেস বিক্রি করা, রেফারাল লিংক ইত্যাদি সম্পর্কে প্রায় সবাই জানেন। আজ আপনাদেরকে অনলাইন আয় করার নতুন একটি পদ্ধতি সম্পর্কে জানাবো, আর তা হল- “ডোনেট” বাটনের মাধ্যমে আয়। বিভিন্ন সাইট থেকে স্ক্রীপ্ট, কোড ডাউনলোড করার সময় আমরা প্রায়ই ডোনেট (Donate) বাটন দেখে থাকি। বেশির ভাগ ডোনেট বাটন গুলো পে-পাল এর হয়ে থাকে। কিন্ত দুঃখজনক হলেও সত্য যে বাংলাদেশ থেকে পে-পাল এর একাউন্ট তৈরি করা যায় না এবং টাকা উত্তলেনেরও কোন উপায় নেই। তাই ইচ্ছা থাকলেও পে-পাল এর ডোনেট বাটন বসানো যায় না। তাহলে কি আমরা ডোনেট বাটন বসাতে পারব না? হ্যা পারব। কারন, এখন মানিবুকারস এর মাধ্যমে ডোনেট বাটন বানানো যায় এবং এটি থেকে আয় করারও সম্ভাবনা রয়েছে। তাহলে চলুন দেখা যাক এটি কিভাবে করা যায়-

ডোনেট বাটন কি ও কেন দরকার?

2010-09-26_174249আমরা অনেকে অনেক সময় ভাল কিছু স্ক্রিপ্ট, ডিজাইন, আর্টিকেল লিখে থাকি। এইগুলো থেকে অনেকেই উপকৃত হয়ে থাকেন। তাই এই কন্টেন্ট গুলোর নিচে একটি ডোনেট বাটন বসানো গেলে তারা খুশি হয়ে কিছু অর্থ আমাদের একাঊন্ট এ দিলে ব্যাপারটা মনে হয় মন্দ হয় না। আমি বলছি না সবাই দিবে। যাদের ভাল লাগবে তাদের মধ্য থেকে কেউ দিলেও দিতে পারে, আর না দিলেও সমস্যা নাই। আমাদের এখানে পে-পাল নাই তাতে কি? মানি বুকারস তো আছে। তাই মানিবুকারস এর ডোনেট বাটন বানিয়ে আপনার কন্টেন্ট এর নিচে বসিয়ে দিন। তাহলে চলুন দেখি কিভাবে মানি বুকারস এর ডোনেট বাটন বানাতে হয়।

ডোনেট বাটন এর জন্য ছোট একটি স্ক্রীপ্ট লিখতে হবে ডোনেট বাটনটি বানানোর জন্য। এখানে আমি স্ক্রীনশট এ কোডটি দেখাচ্ছি। আর টিউটোরিয়াল এর শেষে ডাউনলোড লিংক থেকে স্ক্রীপ্টটি ডাউনলোড করে নিতে পারবেন।

এখন বিস্তারিত বলছি। এই স্ক্রীপ্টি বসানোর পরে আপনাকে তিনটি স্থানে পরিবর্তন করতে হবে। “set your moneybooker account email”  এই স্থানে আপনি মানি বুকারস এ একাউন্ট খোলার সময় যে ইমেল এড্রেস দিয়েছিলেন তা দিতে হবে। কারন ডোনেট করার পরে এই ইমেল দিয়ে যে একাউন্ট আছে তাতে ডোনেট এর ডলার জমা হবে।

“Thank you Page” এই অংশে আপনাকে ডোনেট করার পরে “ডোনারকে” ধন্যবাদ জানানোর জন্য একটি পেইজ এর URL দিয়ে দিন।

সর্বশেষে আপনি “SET Domain Amount” অংশে ডোনেট এর একটি এমাউন্ট বসিয়ে দিন। এটি একটি ইনপুট বক্স তাই ডোনার ইচ্ছে করলে তার মন মত এমাউন্টও বসাতে পারবে।

হয়ে গেল মানি বুকারস এর ডোনেট বাটন বানানোর কাজ। এই কোডটি বসানোর পরে আপনি নিচের ছবি মত একটি বক্স দেখতে পাবেন।

এখানে “Donate Me”  বাটনে  ক্লিক করলে আপনাকে মানি বুকারস সাইটে নিয়ে যাওয়া হবে। মানি বুকারস সাইটে নিয়ে গেলে নিচের ছবির মত একটি বক্স দেখতে পাবেন।

ডোনার এখানে তার সব তথ্য ঠিক মত দিলে আপনার একাউন্ট এ ডোনেটেড এমাউন্ট জমা হয়ে যাবে।

আমার নিজের বানানো একটি মাল্টিপল ফাইল আপলোডার স্ক্রিপ্ট আছে। সেখানে আমি এই স্ক্রীপ্টটি বসিয়েছি। দেখে নিতে পারেনঃ

http://demos.coolajax.net/php/upload/multi_upload.php

আপনাদের সুবিধার জন্য আমি স্ক্রিপ্ট এবং ইমেজ ফাইল গুলো দিয়ে একটি zip ফাইল বানিয়ে রেখেছি।

ডোনেট বাটনের স্ক্রীপ্ট DEMO এবং ডাউনলোড লিঙ্কঃ

http://demos.coolajax.net/php/mbookers/

আশা করি টিউটোরিয়ালটি আপনাদের কাজে লাগবে।

টিউটোরিয়াল সোর্সঃ

http://www.coolajax.net/tutorial.html

comments

5 কমেন্টস

  1. আমি রিজিষ্ট্রেশন করতে গেলে নিম্নলিখিত লেখা আসে। আমি কি করতে পারি?
    Your IP address is already in use. We can not accept your registration using the same IP address as another user.

  2. এখনই সচেতন হোন এবং সচেতন করুন!

    আপনার ও আপনার পরিবারের অথবা প্রিয়জন কে উপহার দেয়ার জন্য এখুনি Medicare Pain Cure Package টি ‘বুক’ করুন।
    Medicare Pain Cure Package only at 1500 TK.

    This package include:

    1.Lumbar roll
    2.Cervical pillow
    3.Medicare health card.

    Call for details – (01795405475)

    আমাদের অনেককেই অফিস বা ব্যাবসা ক্ষেত্রে দীর্ঘক্ষণ চেয়ারে বসে(Computer work & normal work)জব করেন।এ চেয়ারে বসে থাকার দরুন দীর্ঘমেয়াদি সমস্যা হল কোমর ব্যথা ও ঘাড়ে ব্যথা। দীর্ঘক্ষণ চেয়ারে বসে জব করেন,কিন্তু কোমর বা ঘাড়ে ব্যথা হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

    টেলিভিশনে সন্ধ্যা থেকেই শুরু হয় ধারাবাহিক নাটক। এ-চ্যানেল ও-চ্যানেল ঘুরে চলতেই থাকে। বাড়ির জ্যেষ্ঠ সদস্যরাও রাত পর্যন্ত বেশ জমিয়ে দেখেন সেগুলো। এভাবে একটানা ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে থেকে একসময় কোমর ধরে আসে। কিন্তু টেলিভিশনের সামনে থেকে আর ওঠা হয় না। আবার সেই সকালে অফিসে ঢুকে ফাইলে মুখ গুঁজে কিংবা কম্পিউটারের সামনে দীর্ঘক্ষণ বসে থাকতে থাকতেও ব্যথা হয় কোমরে।

    শক্ত সমান বিছানায় এক বালিশে চিত হয়ে ঘুমাবেন।ঘাড় যাতে বালিশ(Cervical Pillow) দিয়ে সাপোর্ট দেয় সে ব্যাপারে খেয়াল রাখবেন। প্রয়োজন মনে করলে বালিশ নিচে টেনে নামিয়ে নেবেন বা কম উচ্চতার বালিশ ব্যাবহার করবেন।ঘাড় সামনে ঝুকিয়ে বেশিক্ষন কাজ করবেন না,কাজের জায়গায় চেয়ার টেবিল এমন ভাবে রাখবেন যাতে ঘাড় সামনে না ঝুকিয়ে কাজ করতে পারেন।মাঝে মাঝে ঘাড়ের ব্যায়াম করে নেবেন।

    কোমর ব্যথা এড়াতে
    *বসার সময় কোমর সুরক্ষিত থাকে, এমনভাবে বসতে হবে।
    *চেয়ারে Lumbar Roll ব্যাবহার করে মেরুদণ্ড কে সোজা রেখে কোমর ব্যথা থেকে রক্ষা পাওয়া যেতে পারে।
    *চেষ্টা করবেন ২-৩ ঘণ্টা বসে কাজ করার পর ১০-১৫ মিনিটের জন্য হালকা হাটাচলা করে নিতে।
    PRICE:
    MEDICARE LUMBAR ROLL-500TK
    MEDICARE CERVICAL PILLOW-1000TK
    For details plz. Visit…………..
    http://dhakacity.olx.com.bd/medi-care-pain-cure-package-iid-668855469

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.