পুরাতন দেহ থেকে নতুন আরেক দেহে মাথা প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার তরুণ ভ্যালেরি স্পিরিদিনোভ।হুইলচেয়ারের উপর নির্ভর করা স্পিরিদিনোভ ভুগছেন মাংসপেশি নাশকারী ‘ওয়ার্ডনিগ হফম্যান’ রোগে। অন্য দেহে মাথা প্রতিস্থাপনের মাধ্যমে স্পিরিদিনোভের আশা একটি নতুন স্বাস্থ্যবান দেহ পাওয়ার।

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর দেওয়া প্রতিবেদন অনুযায়ী, ইতালীয় স্নায়ুবিজ্ঞানী ড. সার্জিও ক্যানাভেরো-এর দাবি তিনি একদিনেরও কম সময়ের সার্জারিতে এই অভিনব প্রতিস্থাপনের কাজটি করতে পারবেন।তার মতে পুরো প্রক্রিয়াটিতে শতকরা ৯০ ভাগ সফলতার সম্ভাবনা রয়েছে। তবে, সেক্ষেত্রে ঝুঁকির পরিমাণ যথেষ্ট বলে স্বীকার করেছেন তিনি। “অবশ্যই এক্ষেত্রে ঝুঁকি রয়েছে, তা আমি অস্বীকার করতে পারি না”, মন্তব্য তার।

স্কাই নিউজ-কে তিনি বলেন, “মস্তিষ্কে রক্ত সরবরাহকারী রক্তনালী আলাদা করে তা নলের মাধ্যমে পুনঃস্থাপন করা বিজ্ঞান-সম্মত।”

অপারেশনের প্রথম ধাপে শরীরদাতা এবং গ্রাহকের দেহ ঠাণ্ডা করে ফেলা হবে যাতে মস্তিষ্কের কোষগুলো মরে না যায়।তারপর গলার নিচের কিছু অংশ ছিন্ন করে রক্তনালীগুলো টিউবের সাহায্যে অন্য দেহে সংযুক্ত করা হবে। জটিল স্নায়ু অস্ত্রপচারের সময় শরীর আর মস্তিষ্কের তাপমাত্রা ‘১০ থেকে ২০ ডিগ্রিতে’ নামিয়ে আনা সাধারণত ‘১৫ থেকে ১৭ ডিগ্রিতে’ নামিয়ে আনার কৌশল খুব ‘ভালোভাবেই স্বীকৃত’ বলে মত দিয়েছেন তিনি।

দ্বিতীয় ধাপে একটি অতি ধারালো ছুরির মাধ্যমে সূক্ষভাবে স্পাইনাল কর্ড কেটে ফেলা হবে। এরপরে শরীরদাতার মাথাটি আলাদা করে সেখানে গ্রাহকের মাথা স্থাপন করা হবে। স্পাইনাল কর্ড পলিথিলিন গ্লাইকল দিয়ে জোড়া লাগানো হবে। পলিথিলিন গ্লাইকল চিকিৎসা এবং কারখানার উৎপাদন উভয়ক্ষেত্রেই ব্যবহৃত হয়।

তৃতীয় এবং সর্বশেষ ধাপে শরীরটির রক্তনালী এবং স্নায়ুপথগুলোকে আবার একত্রিত করা হবে। এরপর শরীরটিকে কয়েক সপ্তাহ কোমায় রাখা হবে যাতে নড়াচড়া না হয় এবং স্পাইনাল কর্ড জায়গামত জোড়া লেগে যায়।

লন্ডনের সেইন্ট জর্জ হসপিটাল-এর নিউরোসার্জন ম্যাথিউ ক্রোকার-এর মতে, এই অপারেশনের প্রতিটি ধাপকে বর্তমান বিজ্ঞান এবং চর্চা সমর্থন করে, তাত্ত্বিকভাবে হলেও। যদিও সার্জারির পর স্পিরিদিনোভের মস্তিষ্ক কর্মক্ষম থাকবে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেক চিকিৎসক।

স্পিরিদিনোভ এই সার্জারির ব্যাপারে আশাবাদী। তার ভাষ্যমতে, যদি শরীর প্রতিস্থাপন করা যায় তাহলে তিনি তার বাঁধাগুলো থেকে বেরিয়ে এসে স্বাধীন জীবনের স্বাদ উপভোগ করতে পারবেন।এই প্রক্রিয়া ‘সুদূরকল্পনামূলক’ বলে মন্তব্য করেছেন ক্রোকার।
 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.