মোটামুটি আমরা সকল স্মার্টফোন ব্যাবহারকারিরা একটি কমন সমস্যায় ভুগি আর সেটি হচ্ছে আমাদের ফোনের ব্যাটারি ব্যাকআপ। ফোনটি একবার ফুল চার্জ করার পর যদি গেমস খেলা বা ইন্টারনেট ব্রাউজ করা হয় তাহলে দেখাযায় ১ দিনের বেশি চার্জ থাকেনা। বিজ্ঞানীরা এবার এই সমস্যাটি লাঘব করার চেষ্টায় লেগেছে এবং আশানুরূপ ফলাফল পেয়াছে বলে তারা জানিয়েছে। সিঙ্গাপুরের “ন্যানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির” গবেষকেরা “টাইটেনিয়াম ডাই-অক্সাইডের জেল” ব্যবহার করে স্মার্ট এই ব্যাটারি তৈরির দাবি করেছেন।

battery-life

এই স্মার্ট ব্যাটারিটি মাত্র ২ মিনিটে ৭০% রিচার্জ হতে সক্ষম। গবেষকরা দাবি করেছে এটিতে ব্যাবহার উপযোগী একটি তাক লাগানো উপাদান খুজে পেয়েছেন তারা যেটি কিনা সানস্ক্রিনেও বিদ্যমান। এটির নাম “টাইটেনিয়াম ডাই-অক্সাইড”। গবেষকেরা এই ব্যাটারি তৈরিতে প্রচলিত গ্রাফাইট অ্যানোডের পরিবর্তে সাশ্রয়ী এ উপাদানটিই বেছে নিয়েছেন আর তাতে চমৎকার ফলও পেয়েছেন। এক প্রতিবেদনে বলা হয়েছে,  টাইটেনিয়াম ডাই-অক্সাইডের জেল ব্যাটারির রাসায়নিক বিক্রিয়াকে ত্বরান্বিত করে বলে দ্রুত চার্জ সম্পন্ন হয় আর এই ব্যাটারি ১০ হাজার বার পর্যন্ত চার্জ দেওয়া যায় বলে এর আয়ু ২০ বছরেরও বেশি হতে পারে।

battery-life

কবে নাগাদ বাজারে আসবে স্মার্টফোনের এই ব্যাটারি?  গবেষকেরা আশা করছেন, আগামী দুই বছরের মধ্যেই এই ব্যাটারি বাজারে ছাড়া সম্ভব হবে। আর ইতিমধ্যে অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান এই ব্যাটারি নিয়ে তাদের আগ্রহের কথা প্রকাশ করেছে। এখন দেখাযাক তাদের কথা কতটুকু সত্যি হয়। আর সত্যি সত্যি যদি এমনটা হয় তবে সবার আগে আমাদের মতো উগ্র ইউজাররা বেঁছে যাবে।