অনেকেই টারবো সি কে প্রোগ্রামিং সি এর কম্পাইলার হিসেবে গ্রহণ করতে দ্বিমত প্রকাশ করে। তাই আজ আমরা বর্তমানে বহুল প্রচলিত Microsoft visual stdio 6.0 ব্যবহার করে কিভাবে প্রোগ্রামিং সি এর কোডিং করা যায় তা দেখব। এবং একটা প্রাথমিক লেখা প্রদর্শনের প্রজেক্ট তৈরি করব।

Microsoft visual stdio 6.0 ব্যবহার করে প্রোগ্রামিং সি এর কোডিং করার পদ্ধতি

আপনার কম্পিউটারে Microsoft visual stdio 6.0 সেটআপ করার পর Microsoft visual C++ Open করুন। আপনার কম্পিউটারের C ড্রাইভে একটা Cprogram নামে ফাইল তৈরি করুন। এরপর File মেনু থেকে New তে ক্লিক করুন। New Window এর Files এ ক্লিক করে C++ Source File সিলেক্ট করে File name এ test.c বা এর অনুরূপ লেখতে হবে।এবং Location সিলেক্ট করার জন্য পাশের বাটনে ক্লিক করে drives থেকে C সিলেক্ট করতে হবে এবং Cprogram নামের ফাইলটি দেখিয়ে দিতে হবে। এর পর ok বাটনে ক্লিক করতে হবে। এবং পূণরায় ok বাটনে ক্লিক করলে  একটা এডিটিং উইন্ডো পাওয়া যাবে। এ উইন্ডোতেই প্রয়োজনীয় কোড লেখতে হবে।

প্রয়োজনীয় কোড

#include<stdio.h>
#include<conio.h>
main()
{
	printf("This is my first C program.\n ");
	getch();
}

কোড লেখার পর Build মেনু থেকে Build এ ক্লিক করতে হবে। এর পর Build মেনু থেকে Execute test.exe তে ক্লিক করলে অথবা কিবোর্ড হতে Ctrl + F5 চাপলে কাঙ্ক্ষিত test.exe ফাইলটি এক্সিকিউট হবে।

………………………………………………………………………………..

আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভ কামনা রইল।

comments

2 কমেন্টস

  1. এটা তো টিসি নাযে getch() লাগবে, আর যাদের কাছে এটা নেই তাদের তো ডাউনলোড করে খবর হয়ে যাবে। সাইজ মাত্র ৬২৪ মেগা কীনা!
    আর একটা কথা সি ফাইলটা তো যেখনো ড্রাইভ এ রাখা যায়।
    এরচেয়ে এসময়ের জনপ্রিয় কোডব্লকস ব্যবহার করেই কি ভালো না?

  2. ফেলুদার সাথে সহমত। এইসব মাইক্রোসফট জাতীয় জিনিস প্রোগ্রামিং শেখার আগ্রহ, মজাটাই নষ্ট করে ফেলে। তারচেয়ে জিসিসি কম্পাইলার সহ কোডব্লকস (পোর্টেবলও আছে) দিয়ে এবং অবশ্যই নন স্ট্যান্ডার্ট conio.h বাদ দিয়ে স্ট্যান্ডার্ড সি-0x বা সি-11 শেখানো উচিত।

    টিউটো চালিয়ে যান। 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.