কেমন আছেন সবাই? নিশ্চয় ভালো। নিত্যদিনের মতো আবারও হাজির হলাম প্রযুক্তি সংবাদ জানাতে। সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট প্রায় একযুগ ধরে বিশ্বের প্রায় ১০০টি দেশের অলাভজনক প্রতিষ্ঠানকে সফটওয়্যার সহায়তা সেবা দিয়ে আসছিল। সম্প্রতি উইন্ডোজ তৈরিকারক মাইক্রোসফট তাদের সহায়তার পরিমান আরো বৃদ্ধি করেছে। প্রযুক্তির ব্যবহার  সহজ করতে এখন থেকে ৬ টি সফটওয়্যারের পরিবর্তে মাইক্রোসফট প্রতিষ্ঠানগুলোকে ১০টি সফটওয়্যার ফ্রি ব্যবহারের সুযোগ দেবে।

মাইক্রোসফট জানিয়েছে, ১৯৯৮ সালে মাইক্রোসফটের চালু হওয়া সফটওয়্যার সহায়তা প্রকল্পে এ পর্যন্ত বিশ্বের ৪০ হাজার অলাভজনক প্রতিষ্ঠানকে ৩৯০ কোটি ডলারের সহায়তা দিয়েছে। এসব প্রতিষ্ঠানকে দৈনন্দিন প্রয়োজনে ব্যবহৃত বিভিন্ন সফটওয়্যার সহজে ও বিনামুল্যে ব্যবহারের মাধ্যমে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলার জন্য এ সহায়তা দেয়া হয়। আগে ৬টি সফটওয়্যার ফ্রি দেয়া হতো। অপারেটিং সিস্টেম উইন্ডোজ সেভেন, মাইক্রোসফট শেয়ার পয়েন্ট ২০১০ ও মাইক্রোসফট অফিস ২০১০ সহ এ তালিকায় সম্প্রতি যুক্ত হয়েছে ৪টি সফটওয়্যার। এছাড়া নতুন ৩টি ক্যাটাগরিতে যুক্ত হয়েছে মেডিকেল গবেশনা প্রতিষ্ঠান, ব্যক্তিগত ফাউন্ডেশন, খেলাধুলা ও বিনোদনের কাজে নিয়োজিত প্রতিষ্ঠান। ফলে এ ধরনের প্রতিষ্ঠানগুলো এখন থেকে মাইক্রোসফটের সফটওয়্যার সহায়তা প্রকল্পের জন্য বিবেচিত হতে পারবে।

মাইক্রোসফটের গ্লোবাল কমিউনিটি অ্যাফেয়ারের সিনিয়র ডিরেক্টর আকতার বাদশাহ জানান, ‘অলাভজনক প্রতিষ্ঠানগুলো প্রযুক্তি ব্যবহার করে তাদের উৎপাদশীলতা ও সেবা বৃদ্ধির মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীকে সরাসরি সহায়তা করতে পারে। এজন্য প্রতিষ্ঠানগুলোকে আরো সক্রিয় করতে মাইক্রোসফট তাদের সহায়তার ক্ষেত্র আরো প্রসারিত করেছে।’

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন নিশ্চয়…

comments

3 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.