কীবোর্ড মাউসের ঝামেলা থেকে সরে যাচ্ছে বিশ্ব। নতুন প্রজন্মের ইউজার ইন্টারফেস নিয়ে মাইক্রোসফটও এগিয়ে যাচ্ছে। কোন আঙ্গুলের কি কাজ তা বুঝে নেবে Shape Shifting Touch Screen প্রযুক্তি। মাইক্রসফট আকৃতি বুঝার ক্ষতাসম্পন্ন প্লাস্টিক মেমরী সেল বানানোর প্রস্তাব করেছে। এই প্রযুক্তিটি একেবারে নতুন বলা যায় না। তবে নতুনভাবে করার পরিকল্পনা। নকিয়া অনেক আগেই কার্নেগি মিলান বিশ্ববিদ্যালয়ে এ নিয়ে গবেষনা চালিয়ে যাচ্ছিল।

microsoft-surface
গত ২৫ নভেম্বর আমেরিকার প্যাটেন্টের আবেদন প্রকাশিত হয়। বড় একটি টাচস্ক্রিনের কাছাকাছি দূরত্ব থেকে বিভিন্ন দৈর্ঘ্যের আল্ট্রাভায়োলেট রশ্মির মাধ্যমে আঙ্গুলের অবস্থান বুঝে নেবে কম্পিউটার। মাইক্রসফটের পক্ষ থেকে Erez Kikin-Gil এর নাম উল্লেখ করে বলা হয় তিনি টেবিল আকৃতির এই পদ্ধতির টাচস্ক্রিন বানানোর বেপারে প্রথম পদক্ষেপ নেন। টাচস্ক্রিনটা মূলত নিচের ভিডিওর মতো হবে বলা চলে-

এই প্রযুক্তিটি সফলভাবে বাস্তবায়ন হলে ডিজিটাল বিশ্বে এবং কম্পিউটার ও মোবাইল প্রযুক্তিতে একটি ব্যাপক পরিবর্ত আসবে এমনটাই ভাবছেন সবাই। অনেকে কীবোর্ড, মাউস, টাচপ্যাডের মৃত্যু হবে বলেও ধারণা করেন।

comments

4 কমেন্টস

  1. ধারনা নয় !!!! আমার কাছে মনে হয়, Shape Shifting Touch Screen যে শুধু মাত্র মাউস, টাচ প্যাড, কী বোর্ড এর মৃত্যু ঘটাবে তাই নয়। বরং কম্পিউটার এর এখনকার যে চেহারা, তাই পাল্টে দিবে।
    অসাধারন একটা পোস্ট …… ধন্যবাদ মাহবুব ভাই কে…

  2. সত্যিই মনে হচ্ছে এমন একটা আবিস্কার হওয়া খুব দরকার ।খুব মজার হবে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.