মাইক্রোপ্রসেসর ও মাইক্রোকন্ট্রোলারের ক্রমবিবর্তনের ধারা শুর করে INTEL ১৯৭১ সালে, যা ছিল আমাদের মহান স্বাধীনতা প্রাপ্তির বছর। আমরা স্বাধীনতা অর্জন করেছি প্রায় ৪০ বছর হল। INTEL ও ১৯৬৮ সালে যাত্রা শুরুর পর প্রায় ৪২-৪৩ বছর পার করে ফেলেছে। এই ৪২-৪৩ বছরে INTEL আমাদেরকে দিয়েছে Core i7 এর মত দ্রুত গতির প্রসেসর । কিন্তু স্বাধীনতা অর্জনের ৪০ বছর পর প্রযুক্তি ক্ষেত্রে আমরা কি করেছি? আমরা কি পেরেছি ২০১১ সালে দারিয়ে  এই বাংলার বুকে INTEL এর ১৯৭১ সালকে ফিরিয়ে আনতে?

…………………………………………………………………

4004১৯৬৯ সালে জাপানেরর BUSICOM কম্পানির এক দল ইন্জিনিয়ার তাদের প্রজেক্ট ব্যবহার করে ক্যালকুলেটরের জন্য কিছু IC (integrated circuit) তৈরির প্রস্তাব নিয়ে 8080ইউনাইটেড স্টেট এ যান। তারা INTEL কম্পানির কাছে প্রস্তার পেশ করেন এবং Marcian Hoff এই প্রজেক্টের দায়িত্ব গ্রহণ করেন, যিনি ছিলেন ঐ সময়ের একজন কম্পিউটার বিশেষজ্ঞ । তাকে প্রস্তাবনার বিপরীতে সমাধান খুজে বের করার জন্য বলা হয়। এর সমাধান হিসেবে ধারণা করা হয় যে এমন একটি IC তৈরি করতে হবে যার কার্যপ্রণালী একটা প্রোগ্রাম দ্বারা পরিচালিত হবে এবং প্রোগ্রামটি IC তে সংরক্ষিত থাকবে। অর্থাৎ IC টির গঠনাকৃতি হবে সাধারণ কিন্তু এতে অনেক বেশি মেমরি থাকবে।

পরবর্তীতে জাপানী ইন্জিনিয়ারগণ আরো সহজ সমাধান খুজে বের করার চেষ্টা করেন, কিন্তু শেষ পর্যন্ত Marcian Hoff এর সমাধানটিই জয়ী হয়। জন্ম লাভ করে প্রথম মাইক্রোপ্রসেসর। ধারণাটিকে বাস্তবে রূপান্তরিত করতে Frederico Faggin  INTEL কে প্রচুর সাহায্য করেন। INTEL ১৯৭১ সালে IC চিপটি বাজারে বিক্রি করার সত্বাধিকার লাভ করে। 8008-(2)প্রথমে INTEL BUSICOM কম্পানির কাছ থেকে লাইসেন্স কিনে নেয়, যাদের কোন ধারণাই ছিল না যে তাদের কাছে কত মূল্যবান সম্পদ ছিল।ঐ বছরেই 4004 নামে মাইক্রোপ্রসেসরটি বাজারে আসে। এটাই ছিল ইতিহাসের প্রথম 4-bit মাইক্রোপ্রসেসর, যা প্রতি সেকেন্ড ৬০০০ টি অপারেশন সম্পাদন করতে পারত এবং এর ক্লক স্পিড ছিল 108KHz।

8008ঠিক পরবর্তী বছরে অর্থাৎ ১৯৭২ সালের এপ্রিলে 8008 নামে INTEL প্রথম 8-bit মাইক্রোপ্রসেসর আবিষ্কার করে, যা 16Kb মেমরী এড্রেস করতে পারত, এর ৪৫ টি ইন্সট্রাকশন ছিল এবং প্রতি সেকেন্ড ৩০০০০০ টি অপারেশন সম্পাদন করতে পারত। এর পরও INTEL তাদের উন্নয়নের ধারা ১৯৭৪ সালের এপ্রিল পর্যন্ত ধরে রেখেছিল। পূণরায় INTEL 8080 নামে আর একটি 8-bit মাইক্রোপ্রসেসর বাজারে আনে যার মেমরি এড্রেস ক্ষমতা ছিল 64Kb এবং এর ৭৫ টি ইন্সট্রাকশন ছিল।

6800অন্য একটা এমেরিকান কম্পানি Motorola দ্রুত অনুধাবন করে যে ঠিক কি ঘটে চলেছে, তাই তারা 6800 নামে নতুন একটা মাইক্রোপ্রসেসর বাজারে আনে। এ কাজের জন্য প্রধান নির্মানকুশলী ছিলেন Chuck Peddle । ঐ সময়ে অনেকগুলো কম্পানি মাইক্রোপ্রসেসরের গুরুত্ব অনুধাবন করে এবং নিজেদের মত করে মাইক্রোপ্রসেসর তৈরির চেষ্টা করে । Untitled-1এরই মাঝে Chuck Peddle Motorola ছেরে দিয়ে MOS Technology তে যোগদান করেন এবং জোরালোভাবে মাইক্রোপ্রসেসর উন্নয়নে কাজ করতে থাকেন।

কেমন লাগছে মাইক্রোপ্রসেসর ও মাইক্রোকন্ট্রোলারের ক্রমবিবর্তনের গল্প? নিজের কাছে সন্দেহ হচ্ছে একটু কি বেশিই বকবক করে ফেললাম? যা হোক, এই গল্পের বাকী অংশ দেখুন আগামী পর্বে। ও আচ্ছা সকলের কাছে একটা প্রশ্ন আছে………….

মাইক্রোপ্রসেসর ও মাইক্রোকন্ট্রোলারের ক্রমবিবর্তনের ধারা শুর করে INTEL ১৯৭১ সালে, যা ছিল আমাদের মহান স্বাধীনতা প্রাপ্তির বছর। আমরা স্বাধীনতা অর্জন করেছি প্রায় ৪০ বছর হল। INTEL ও ১৯৬৮ সালে যাত্রা শুরুর পর প্রায় ৪২-৪৩ বছর পার করে ফেলেছে। এই ৪২-৪৩ বছরে INTEL আমাদেরকে দিয়েছে Core i7 এর মত দ্রুত গতির প্রসেসর । কিন্তু স্বাধীনতা অর্জনের ৪০ বছর পর প্রযুক্তি ক্ষেত্রে আমরা কি করেছি? আমরা কি পেরেছি ২০১১ সালে দারিয়ে  এই বাংলার বুকে INTEL এর ১৯৭১ সালকে ফিরিয়ে আনতে?

comments

21 কমেন্টস

  1. খুব সুন্দর হয়েছে,:-)
    জানার আছে অনেক কিছু।:-o

    আমরাও পারব ইনশআল্লাহ………।:idea:

    • ইমরান ধন্যবাদ,
      আশা করি চলতে থাকবে। তোমাকে মেইল করার কথা ছিল, করি নাই । আশা করছি যা প্রয়োজন বিজ্ঞান প্রযুক্তিতেই পেয়ে যাবে। তো চোখ রাখ বিজ্ঞান প্রযুক্তিতেই ।

  2. এইটা মনে হয় আপনার technologybd এই সাইটে পড়েছিলাম। যাক আবার পড়াটা মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।

    • না আওয়াল ভাই, এটা আপনি কখনো technologybd তে পড়েননি। আমিও বিষয়টিকে এর আগে কখনো এভাবে ভাবিনি। মাইক্রোকন্ট্রোলারের উপর বেশ কিছু লেখা technologybd তে ছিল। সত্যি বলতে কি আমি যা কিছু লেখি আমার নিজের মত করে লেখার চেষ্টা করি। যদিও বেশির ভাগ ক্ষেত্রেই কোন একটি বিষয় নিয়ে লেখতে বসলে বিষটি সম্পর্কে একটা ভাল ধারণা রাখার চেষ্টা করি, কখনো কখনো অনুবাদও করি । কিন্তু অনুবাদ করতে বসলে দেখা যায় ৩৫% অনুবাদ করা হয় আর বাকী ৬৫% কে আর অনুবাদ বলা চলে না। এ জন্যই একটি বিষয় নিয়ে লেখতে গেলে পাশাপাশি অনেক গুলো বিষয় চলে আসে।

      ধন্যবাদ আওয়াল ভাই।

  3. এডমিন ভাই কে অনুরোধ করছি বিজ্ঞান প্রযুক্তিতে ‘মাইক্রোকন্ট্রোলার’ নামে একটা বিভাগ খোলার জন্য। আশা করছি সকলের উপকারে আসবে।

  4. আসলেই জীবনে অনেক কিছু জানার আছে ।আমি অনেক কিছুই জানতে পাড়লাম আজ ?

  5. Robert/Nick: Many thanks for responses. I may have an interest to listen of virtually any positive aspects towards your SEARCH ENGINE OPTIMIZATION strategies as soon as this is certainly executed.

  6. Hey there! Do you know if they make any plugins to safeguard against hackers? I’m kinda paranoid about losing everything I’ve worked hard on. Any suggestions?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.