মাইক্রোকন্ট্রোলারকে ব্যবহার করার জন্য মাইক্রোকন্ট্রোলারকে প্রোগ্রাম করতে হয়। আমরা ইতোমধ্যেই প্রোগ্রাম রচনা, .hex ফাইল তৈরি, প্রোগ্রাম সিমুলেশন ইত্যাদি সম্পর্কে জেনেছি। আজ আমরা প্রোগ্রাম মাইক্রোকন্ট্রোলারে প্রেরণের পদ্ধতি দেখব। এ জন্য একটি সফটওয়্যার ব্যবহার করা হয় এর নাম EPICWin ।

EPICWin সম্পর্কে কিছু কথা: MPLAB ব্যবহার করে আমাদের তৈরিকৃত প্রোগ্রামের .hex File  মাইক্রোকন্ট্রোলারে Load করার জন্য যে Software টি ব্যবহৃত হয় সেটি হল EPICWin । আপনারা এখান থেকে EPICWin সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারেন

epic

EPICWin এর মাধ্যমে মাইক্রোকন্ট্রোলারে প্রোগ্রাম প্রেরণের কলাকৌশল:

প্রথমে প্রোগ্রামার সার্কিটটিকে আপনার  কম্পিউটারের Parallel Port এ সংযুক্ত করে নিন। এর পর একটি মাইক্রোকন্ট্রোলার, প্রোগ্রামার সার্কিটটিতে সঠিক নিয়মে বসিয়ে দিন । মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামার সার্কিট এর 40 Pin Zip Socket এর যে দিকে হাতলটি আছে সেই দিকে মুখকরে মাইক্রোকন্ট্রোলার এর ১ নং Pin বসাতে হবে, কিন্তু মাইক্রোকন্ট্রোলারটি বসবে Zip Socket এর যে দিকে হাতল আছে তার বিপরীত দিকে এক ঘর বাদ দিয়ে  ।

মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামার সার্কিটটিতে সঠিক নিয়মে বসানোর পর Power supply দিন। এখন EPICWin Software টি 0pen করুন। যদি কোন Messages না দেখায় তাহলে বুঝতে হবে প্রোগ্রামার সার্কিটটি সঠিকভাবে কম্পিউটারে সংযুক্ত হয়েছে।

EPIC Programmer not found এই Messages টি দেখাতে পারে । যদি দেখায় তাহলে বুঝতে হবে প্রোগ্রামার সার্কিটটি সঠিকভাবে কম্পিউটারে সংযুক্ত করা সম্ভব হয়নি। এ অবস্থায় আপনাকে কম্পিউটারের Parallel Port এর সাথে প্রোগ্রামার সার্কিট এর সংযোগটি পরীক্ষা করে দেখতে হবে। অথবা Power supply এবং প্রোগ্রামার সার্কিটটিতে সমস্যা থাকলেও এরূপ Messages  দেখাতে পারে।

bbযদি আপনি নিশ্চিৎ হতে পারেন যে, আপনার প্রোগ্রামার সার্কিটটি সঠিকভাবে কম্পিউটারে সংযুক্ত হয়েছে তাহলে EPICWin Software টিতে Microcontroller PIC16F8A নির্বাচিত করে দিন। এরপর Run menu থেকে Erase এ ক্লিক করে মাইক্রোকন্ট্রোলারটিকে Erase  করুন। আপনি যে প্রোগ্রামটিকে মাইক্রোকন্ট্রোলারে Load করতে চাচ্ছেন তার .hex File টি EPICWin Software এর File menu থেকে Open করুন। এখন Run menu থেকে Program এ ক্লিক করুন মাইক্রোকন্ট্রোলারটিতে Program Load শুরু হবে। Program Load শেষ হলে Power supply খুলে দিয়ে মাইক্রোকন্ট্রোলারটি Zip socket থেকে খুলে ফেলুন। এরপর উক্ত Program এর Hardwar তৈরি করে Microcontroller টি সঠিক ভাবে স্থাপন করুন সার্কিটটি Program অনুযায়ী কাজ করবে।

………………………………………………………………………………..

এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল ।

comments

7 কমেন্টস

  1. ভালো হচ্ছে চালিয়ে যান কুমার ভাই ধন্যবাদ

  2. প্রয়োজনীয় তথ্য। আমার কাজে আসবে।
    পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যপ্লাস 🙂 আসীন ভাই ।
    ভালো থাকবেন।

  3. ভাইয়া খুব সুন্দর হয়েছে। কিন্তু আমার কাছে প্রোগ্রামার সার্কিটটির কোন ডায়গ্রাম নাই দয়া করে parallal port এর কনফিগারেশন সহ ডায়গ্রাম দিবেন।

  4. সুন্দর হয়েছে,অন্যরকম একটি পোষ্ট। ধন্যবাদ।

  5. ভাই, আমি মাইক্রোকন্ট্রোলারটিতে যে ফাইল ঢুকাবো সেটা লক করবো কি ভাবে। যাতে অন্য কেউ সে ফাইল চুরি না করতে পারে। দয়া করে জানাবেন ভাই।

  6. কুমার ভাই আমিও ইলেকট্রনিক্স এর এক জন ছাএ এখন সব কিছু শিখার আমার খুব ইচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.