বিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন বিশ্বাস করতেন মহাকাশে অনেক গ্রহই থাকতে পারে যারা কোন নক্ষত্রকে কেন্দ্র করে না ঘুরে ভাসমান ভাবে আছে। এসব গ্রহ কোন নির্দিষ্ট নক্ষত্র পরিবারের অন্তর্গতও বলা যায় না। মূলতঃ বিভিন্ন সময় বিভিন্ন মহাকর্ষ বলের প্রভাবে এসব গ্রহ বিক্ষিপ্তভাবে ঘুরে বেড়ায়। তবে এ বিষয়টি একটি ধারণা হিসেবেই ছিল।

orphan

জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী তাকাহিরো প্রমান করেন বিষয়টি। নতুন গবেষণায় তিনি জানান জুপিটারের চেয়ে ১৫গুন ভরের একটি গ্রহ নতুন একটি নক্ষত্রের  কাছে ভাসমান অবস্থায় আছে। এ ধরনের গ্রহের সংখ্যা নক্ষত্রের সংখ্যার দ্বিগুণ হতে পারে। ১৯৯৫ সালে আমাদের সৌর জগতের বাইরে ৫০০’র বেশি গ্রহের সন্ধান মেলে যারা খুবই কম গতিতে বিভিন্ন নক্ষত্রেন চারদিকে ঘুরছে, যার কথা ১৯১৫ সালেই আইনস্টাইন বলে দিয়েছিলেন।

কোন একটি গ্রহের গতি, তার আস-পাসের মহাকর্ষ বলসহ বিভিন্ন বিষয়গুলোর গানিতিক হিসাব করলেই নিশ্চিত হওয়া সম্ভব এটি  ছন্নছাড়া কিনা। এ বেপারে অস্ট্রেলিয়ার জ্যোতির্বিজ্ঞানী ও’টলি জানান, We’re only speaking about 10 objects, only one of which has enough data to rule out a host star, or at least rule out a star within ten astronomical units of the planet