মহাকাশে থাকার নতুন রেকর্ড গড়লেন মার্কিন নভোচারী জেফ্রেই উইলিয়ামস। টানা ৫২১ দিন মহাশূন্যে থেকেছেন তিনি। মার্কিন নভোচারীদের ক্ষেত্রে নতুন রেকর্ড এটি। এর আগে চার দফা মিলে ৫২০ দিন মহাশূন্যে থাকা মার্কিন নভোচারী স্কট কেলি।

সৌদি আরবের জনপ্রিয় সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।এতে আরও জানানো হয়েছে, মার্কিন মহাশূন্য গবেষণা কেন্দ্র নাসার অধীনে মহাশূন্যে থাকার নতুন রেকর্ড গড়লেন নভোচারী জেফ্রেই উইলিয়ামস। আগামী দুই সপ্তাহের মধ্যে পৃথিবীতে আসতে পারেন তিনি।

তবে এই রেকর্ড জেফ্রেই বেশিদিন ধরে রাখতে পারবেন কি না- তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন মার্কিন মহাকাশ গবেষকরা। তাদের মতে,আগামী কয়েক বছরের মধ্যে অন্য কোনো মার্কিন নাগরিক এই রেকর্ড ভাঙতেও পারে।

অন্যদিকে ৩৭৭ দিন মহাশূন্যে কাটিয়েছেন মার্কিন নারী মহাশূন্য নভোচারী পেগি হুইটসন। বিশ্বের অন্য কোনো নারী এতো দীর্ঘ সময় মহাশূন্যে থাকেননি।

মহাশূন্যে সবচেয়ে বেশি সময় কাটানো নভোচারী গেনাদি পাডালকা। ৮৭৯ দিন মহাশূন্যে সময় কাটিয়েছেন রাশিয়ার ওই মহাকাশচারী।

গেনাদি পাডালকার ওই রেকর্ড না ভাঙ্গার জন্য অনেকটা সংকল্পবদ্ধ পেগি হুইটসন। আগামী নভেম্বরে আবারও মহাশূন্যের উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি।