মহাবিশ্বে আমরা কী একা? নাকি এই পৃথিবীর বাইরে ভীনগ্রহবাসীর অস্তিত্ব রয়েছে? বহু বছর ধরেই এই প্রশ্নটির উত্তর খুঁজতে মহাকাশে একের পর এক অভিযান পরিচালনা করছেন বিজ্ঞানীরা।

তবে এবার বলা যায়, এই প্রশ্নের উত্তর জানতে সবচেয়ে কাছাকাছি পর্যায়ে পৌঁছে গেছেন বিজ্ঞানীরা।

কারণ বিজ্ঞানীদের এ যাবত কালের অনুসন্ধানে অনেক নতুন গ্রহের সন্ধান মিললেও, এগুলোর মধ্যে থেকে কোন গ্রহটিতে প্রাণের সম্ভাবনা থাকতে পারে, সেটা বরাবরই অনিশ্চিয়তায় থেকে গেছে।

কিন্তু সম্প্রতি বিজ্ঞানীরা মহাকাশে প্রাণের অস্তিত্বের সবচেয়ে সম্ভাবনাময় গ্রহটির ব্যাপারে নিশ্চিত হয়েছেন। গ্রহটি হচ্ছে, কেপলার ৬২এফ।

২০১৩ সালে নাসার কেপলার মিশনে আবিস্কৃত পাঁচটি গ্রহের একটি হচ্ছে, কেপলার ৬২এফ গ্রহটি। সম্প্রতি এই গ্রহটিতে জীবনের জন্য প্রয়োজনীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান পানির অস্তিত্ব থাকতে পারে বলে বিজ্ঞানীরা তাদের গবেষণায় আভাস পেয়েছেন।

১২৪০ আলোকবর্ষ দূরত্বে থাকা কেপলার ৬২এফ গ্রহটিতে তাই বাসযোগ্য বলে মনে করছেন বিজ্ঞানীরা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান গবেষক আয়োমাবা শিল্ডস বলেন, এই গ্রহের আবহাওয়া উষ্ণ হওয়ার নানা সম্ভাবনা রয়েছে এবং সেই কারণেই গ্রহটিতে পানি থাকাও সম্ভব।

কেপলার ৬২এফ গ্রহটি পৃথিবীর তুলনায় আয়তনে ৪০ শতাংশ বড় এবং সাম্প্রতিক গবেষণায় বিজ্ঞানীদের ধারণা গ্রহটির ওপরিভাগে সমুদ্র রয়েছে।

বিজ্ঞানীরা এখনো এ বিষয়ে পরীক্ষা চালাচ্ছেন। পরিবেশগত দিক থেকে পরীক্ষা চালিয়ে তবেই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনো যাবে। তবে যেহেতু সূর্য থেকে আমাদের পৃথিবীর দূরত্ব যতটা, তার চেয়ে বেশি দূরত্ব গ্রহটির এর নক্ষত্রের চেয়ে তাই ধারণা করা হচ্ছে, এর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড রয়েছে, যা গ্রহটিতে উষ্ণ রাখবে। আর উষ্ণ হলে তরল পানির সম্ভাবনাও থাকবে।

বিজ্ঞানীরা বর্তমানে গ্রহটির আবহাওয়ার তামপাত্রা নিরূপণে কাজ করছে। পাশাপাশি কার্বন ডাই অক্সাইডের পরিমাণও জানিয়ে দেবে গ্রহটিতে পানি রয়েছে কিনা এবং তা তরল নাকি জমাট বাধা। এর উপরেই প্রাণের সম্ভাবনাও নির্ভর করছে। তবে এখন পর্যন্ত গবেষণায় যেসব আভাস বিজ্ঞানীরা পেয়েছেন, তাতে মনে করা হচ্ছে, মহাকাশে দ্বিতীয় পৃথিবী হয়ে উঠতে পারে এই গ্রহটিই।