ওয়েব সাইট বা ব্লগের ক্ষেত্রে হোস্টিং একটি খুবই গুরুত্বপূর্ন বিষয়। শেয়ার হোস্টিং এর দাম খুবই কম ও সহজ ব্যবস্থাপনায় চালানো যায়। কিন্তু কনটেন্ট এবং ভিজিটর একটু বেশি হলেই গতি স্লথ হয়ে যায়। অধিকাংশ শেয়ার হোস্টিং-ই বলে অসীম পরিমান যায়গা দেবে, ব্যান্ডউইথও দিবে অসীম অথচ টাকা অনেক কম। আসলে বেপারটা কি তা- কি জানেন? অধিকাংশ লোকেরই অল্প পরিমানে যায়গা আর ব্যান্ডউইথ প্রয়োজন হয় সাইট বানাতে গেলে। আর তাকে আনলিমিটেড দিলেও কোন সমস্যা হবে না করন তার যদি বড় ধরনের প্ল্যান থাকতো তাহলে তার মেধাও এত বড় হতো যে সে এই শেয়ার হোস্টিং নিতো না।

2010-07-17_201222

এ ব্যাপারে গতকালের মেরিডিয়ান রেস্টুরেন্টে আমি আর আমার অফিস কলিগের খাওয়ার বেপারটা বলি, সেখানে আমাদের জন্য ৫০+ রকেমের বিভিন্ন খাবারের মেনু সাজানো আছে। আর সেখান থেকে যার যা দরকার তাই নিয়ে খেতে পারেন। জনপ্রতি মূল্য ৬০০ টাকা। এটা একটা ব্যবসায়িক বুদ্ধি, মেনুতে যা আছে তা নিশ্চয়ই সেই টাকার সমানুপাতে দাম। একজন লোক এত বেশি খেতে পারবে না যা খাবারের মূল্যকে অতিক্রম করে। আসলে আনলিমিটেড হোস্টিং এর মান কখনো ভাল হয় না। আনলিমিটেড হোস্টিং এ একটা গতি নির্ধারণ করা থাকে তার উপরে ডাউনলোড বা আপলোড হবে না। তাই সারা মাস ব্যবহার করার পরেও খুব বেশি পরিমানে ব্যবহার করতে পারবেন না।

এবার নিজের একটি ডেডিকেটেড সারভারের কথা ভাবতে পারেন, যা শুধু আপনার জন্যই কাজ করে যাবে। আপনার পরিচালনার ক্ষমতা থাকবে। কিন্তু এটার খরচ এবং টেকনিক্যাল বেপার দুইটাই অনেকের কাছে মনে হতে পারে আকাশতুল্য। আর এর সমাধানের জন্য একটাই পথ খোলা তা হলো ভিপিএস।

ভিপিএস (Virtual Private Server) সহজে ব্যবহারযোগ্য কমদামে ভালমানের হোস্টিং বলা যেতে পারে। যারা শেয়ার হোস্টিং থেকে সরে আসতে চান এবং একটু ভাল মানের কিছু চান তারা ডেডিকেটেড এ না গিয়ে ভিপিএস ব্যবহার করতে পারেন।

এটা জেনে রাখা ভাল যে, এক এক হোস্টিং এর ভিপিএস এর সার্ভিস এক এক রকমের। অনেক সময় এটা আকাশ পাতাল তফাৎ ও দেখা যায়। তাই এ বেপারে আগে জেনে নেওয়া দরকার।

শেয়ার হোস্টিং বনাম ডেডিকেটেড

আপনার ওয়েব সাইট যখন প্রয়োজন হবে তখনই সার্ভার আপনার জন্য কাজ করবে, এবং অন্য সময় অন্য ওয়েব যেগুলোকে ডাকা হয় তাদের জন্য কাজ করবে। এখন কথা হলো অনেক গুলো ওয়েব সাইট যদি একটি সার্ভার থেকে ডাকা হয় একই সময় তখন আপনার সাইটের জন্য ব্যবহৃত রিসোর্স (সিপিইউ, র‌্যাম ইত্যাদি) ভাগ করে দেওয়া হবে তাই সার্ভার ডাউন হওয়ার সম্ভাবনা থাকে। অন্যদিকে ডেডিকেটেড সার্ভার শুধু মাত্র আপনার সাইটের জন্যই কাজ করবে। সাইটকে ডাকাডাকি না করলেও আপনার জন্য বসে বসে অপেক্ষা করবে।

ভিপিএস কি?

ভিপিএসের বেপারটা হলো এরকম যে, এটি (শেয়ার হোস্টিং এর মতো) একটি সারভারে একাধিক (বা একাধিক ইউজারের) ওয়েবসাইট সংরক্ষন করবে। কিন্তু (ডেডিকেটেড সারভারের মতো) অন্যদিকে আপনার জন্য সিপিইউ, মেমরী আলাদা করে ভাগ করে দেয়া হবে।vps ফলে ঐ সার্ভারে থাকা অন্য কোন সাইট আপনার জন্য সংরক্ষিত রিসোর্স ব্যবহার করতে পারবে না। আবার একাধিক সারভারেও আপনি ভাগ ভাগ করে সাইটের বিভিন্ন অংশ রাখতে পারবেন। তাহলে বুঝতেই পারছেন এটা আপনাকে বাড়তি টাকা খরচ থেকে বাচিয়ে দিবে।

ভিপিএস এর ধরন

আপনার ভিপিএস সার্ভিস হোস্টিং প্রতিষ্ঠানের উপর নির্ভর করে। CPU, Ram কিন্তু সমানভাবে ভাগ নাও হতে পারে। তিন ধরেনের অধিকার পেতে পারেন ভিপিএসএ-
Un-Managed: আপনাকে দেওয়া সফ্টওয়্যার ব্যবহার করা ও সেই মতো পরিচালনা করা।
Semi-Managed: স্ট্যান্ডার্ড সফটওয়্যার হোস্টিং প্রতিষ্ঠান নিয়ন্ত্রন করবে এবং কাস্টম কিছু সফট হোস্টিং ক্রেতা পরিচালনা করতে পারবে।
Fully-Managed: সফটওয়্যার নিজেরাই সেটআপ করা যাবে।

আপনার কি দরকার?

আপনি যদি নিজের এটা পোর্টফোলিও বা জীবনবৃত্তান্ত টাইপের কিছু কাজ করতে যেখানে সাধারন এইচটিএমএল, সিএসএস ব্যবহার করা হবে তাহলে আপনার ভিপিএসএর দরকার হবে না। আরএকটু বড় মাপের সাইট যাতে অনেক লোকজন ভীর করবে তার জন্য ভিপিএস নিতে পারেন। আর যদি সাইটের ভিজিটর দিনে ৫০০০ এর বেশি হয় আর ভিডিও, ছবি ইত্যাদিতে ভরে থাকে তাহলে ডেডিকেটেড এ চলে যেতে পারেন। আরেকটা কথা বলি, কোন সারভার টেস্ট করার জন্য ১ মাসের জন্য কিনেও পরীক্ষা করে নিতে পারবেন।তারপর এটি পছন্দ হলে এক বছরের জন্য নিয়ে নেন।

comments

12 কমেন্টস

  1. ভিপিএস এর একটি সমস্যা হলো স্পেস অনেক কম। আর দামও তেমন কম না। আমি যতদূর জানি হোস্টগেটর, ড্রিমহোস্ট এর আনলিমিটেড শেয়ারড হোস্টিং যথেস্ট ভালো। অনেক বড় বড় ব্লগ এগুলো ব্যবহার করছে এবং এগুলো সম্পর্কে রিভিউ দিয়েছে।

  2. আনলিমিটেড কথাটা সোনতেই আমি অপছন্দ করি। কারন, বাস্তবতা হলো কেউ আনলিমিটেড দেয় না। কয়েক টেরাবাইট আপলোড বা ডাউনলোড করার আগেই আপনার হোস্টিং সাসপেন্ড করে দেবে।

    খুব কম সাইটই প্রথম বছরে অনেক বড় হয়, তাই এটা কোন ঝামেলা না। কিন্তু একাধিক জনপ্রিয় সাইট চালাতে ককনো শেয়ারর্ড হোস্টিং নিতে বলবো না।

    শেয়ার হোস্টিং এ সাইট দিন দিন (ভিজিটর বেশি হলে) স্লো হতে থাকে। ব্যান্ডউইথের হিসাব টা এখানে আন্যরকম। আপনাকে মুখে বলবে না ব্যান্ডউইথ লিমিটেশনের কথা, কাজে দেখিয়ে দেবে। এবং একটা নির্দিষ্ট পরিমানের বেশি হলে- হোস্টিং সাসপেন্ড নোটিস দিবে। আমি যে সব সাইটের হোস্টিং সাসপেন্ট নোটিশ দেখেছি তাদের প্রায় সবগুলোই শেয়ার হোস্টিং।

    সবার জন্য যেটা ভাল তা হলো বিশ্বস্ত কয়েক জন মিলে ভাল একটি ডেডিকেটেড সারভার কেনা।

  3. হোষ্ট গেটর কেমুন সার্ভিস দেয়? আরেকটা ব্যাপার যখন আমরা হষ্টিং এ ১-২ টেরা বাইট জায়গা ইউজ করবো তখনতো অবশ্যই বুঝতে হবে এটি খুববেশি বড়মানের ওয়েব সাইট? আর বড় মানের ওয়েব সাইটের জন্য অবশ্যই ডেডিকেটেড সার্ভার নিতে হবে। তবে ডেডিকেটেড সার্ভাররে ১ টেরা বাইট স্পেস নিতে গেলে আকাশ ছোয়া খরছ আসবে?

  4. Le pays h?te de la Coupe du Monde Brésil est l’utilisation d’éléments visuels sur
    cette série . Le stade Maracana emblématique , rue scène extérieure de football , des trophées avec des spécialités brésiliennes , ainsi que d’une variété d’animaux et de plantes sauvages au Brésil font preuve culture du football brésilien coloré .

    louis vuitton outlet

  5. Parlant de chaussures NBA arène , il doit Parlant de la Jordanie . Comme la Jordanie dans
    l’histoire de la NBA classée comme la règle des caractères dans les chaussures de l’aréna de la NBA , de la Jordanie est également un monument insurmontable . 1984 NIKE lui
    signer et déposer l’une des étoiles de la NBA règles d’approbation modernes du jeu , mais aussi afin de réécrire le NIKE , Jordan lui-même , même tous les témoins que la
    personne qui signe sort .
    aaa replica watches

  6. チャンルーはセレブの愛用者も多く、これを初めて購入しました。とってもなじみが良く気に入っています。巻き方によって色々楽しめるので、購入して良かったと思います。色も落ち着いていてギラギラせず、かといって地味ではなくとても良いです。他の商品も是非購入してみようと思います。
    celine バッグ

  7. エンジェルハートは「ファッションと同じように、腕時計も気分によって着替えてもらいたい」という想いを込めて、2004年にデビュー。アクセサリー感覚で身に付けられるデザインが魅力です。「身に着けることで幸せになれるような存在になりたい」というコンセプトのもと、女の子がいつも幸せな時間に包まれることを心から願っています。
    恋するエンジェルハート

  8. コーチは、1941年、アメリカニューヨーク?マンハッタンのロフトからスタートした比較的新しいブランドですが、今では数多くの女性雑誌などで特集が組まれるなど、世界中で大人気。コーチの腕時計は、ギフト用にも大変人気が高いですが、在庫僅少ですので、品切れにならないうちに、お早めにどうぞ!
    長財布 グッチ メンズ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.