ব্লগিং এর কথা বলুন আর ওয়েব ডিজাইনের কথাই বলুন না কেন ওয়েব সাইটের মৌলিক প্রয়োজন হলো ভিজিটর ও তাদের সার্ভিস দেওয়া। ইদানিং কালে ভিজিটরের উচ্ছা অনিচ্ছা আর তাদের চলার পথ সম্পর্কে একটু বেশি ভাবা হচ্ছে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের চেয়ে ভিজিটরের মন বুঝে কনটেন্ট লেখা বা ব্লগ ডিজাইন করার গুরুত্ব কোন অংশে কম নয়।এখন কথা হলো ভিজিটর কিভাবে অনেকগুলো পোষ্ট থেকে একটি পোষ্ট বাছাই করে পাঠ করে বা লক্ষাধীক ওয়েবসাইটের মধ্যে আপনারটাই বেছে নেয় ও প্রবেশ করে? এ বেপারে বেশ কয়েকটি ধারণা আপনার থাকতেও পারে (কারন আপনিও এক জন ভিজিটর) আবার নাও চিন্তা করতে পারেন, যা আলোচনা করলাম।

১. নতুন জিনিসের প্রতি ভয়2010-10-23_013711

প্রতিটি মানুষেরই নতুন বিষয়ের প্রতি আগ্রহ থাকে- এটা স্বাভাবিক। ইন্টারনেট জগতে এসে নতুন নতুন বিষয়ে এত বেশি লিংক ও ওয়েব দেখতে পায় যে, নতুন কোন সাইটের খবর পেলে একটা অজানা ভয় কাজ করে। মূল বেপার হলো- ইন্টারনেটে প্রথম প্রথম এসে সবাই অনেক অনেক সাইট দেখতে থাকে যেখানে প্রয়োজনীয় অপ্রয়োজনীয় সব কিছু্র একটা সম্মিলন। আর তাই নতুন কোন সাইটে প্রবেশের কথা বা রেজিষ্ট্রেশনের ঝামেলাটা মোটেও পছন্দ করে না। যারা নিজের সাইটে এডসেন্স লাগিয়ে সেখানে টাকা কামাইয়ের জন্য ব্যাস্ত হয়ে যায় তাদের এ বেপারটি ভাল ভাবে বুঝতে হবে যে, ভিজিটররা নতুন লিংকের বেপারে সংকিত আছে, সেখানে প্রয়োজনীয় বিষয়টি আছে তো..(?) নাকি আলতু ফালতু কনটেন্টে ভরা? আপনি একটা গন্তব্য থেকে অন্য অবস্থানে যেতে দুইটি পথ (একটি চেনা অন্যটি অচেনা) থাকলে তো পরিচিত রাস্তাটাই বেছে নেন-তাই না? যদি অন্য পথটিতে কোন সুবিধা থাকে সে ক্ষেত্রে সেই পথটির সাথে পরিচয় হয়। বিষয়টি আসলে এরকমই।

২. ভিজিটরের নিজস্ব অভিজ্ঞতা ও দক্ষতা

একই রকম অনেকগুলো পোষ্টের মাঝে থেকে এক এক জন এক এক রকম পোষ্ট পছন্দ করে। মূলতঃ ভিজিটরের অভিজ্ঞতার মাথে যে যে লেখা মিলে যায় সেই সবে ক্লিক পড়ার সম্ভাবনা থাকে বেশি। এ জন্য ব্লগে রিলেটেড পোষ্ট উইজেটটি খুবই গুরুত্বপূর্ণ। কারন সাইট ভিজিটর একই রকম অন্যন্য পোষ্টগুলো দেখার আগ্রহ থাকতে পারে। সেগুলো কাছে পেলে সহজেই কাজ শেষ।

৩. তৃতীয় চক্ষু

অনেক সময় মানুষের কল্পনা শক্তিই নিয়ন্ত্রণ করে কোন সাইট/পাতা ভিজিট করবে? নিচের সার্চের ফরাফলে দেখুন bangla শব্দটির সাথে জরিত অন্যন্য শব্দগুলো। এক এক রকম ভিজিটর এখানে এসে এক এক বিষয়ে সার্চ করতে পারে। এটা একেবারে প্রত্যেক নিজস্ব বেপার।

2010-10-23_011952

৪. বিধ্বংশী চরিত্র

মানুষের মধ্যে একটি বিধ্বংশী চরিত্র আছে। আর তাই হ্যাকিং, ক্র্যাকিং ক্ষুধা, পিপাসা, যৌন, ইত্যাদি বেপারে কনটেন্টটের ভিজিট তুলনা মূলক বেশি হয়।

comments

1 COMMENT

  1. যদি একজন ভিজিটর হিসাবে বলি তাহলে বলবো ” আমি কোন ব্লগে প্রবেশ করলে আগে পোষ্টের শিরোনাম দেখি তারপর বর্ণনার শুরুতে কি লিখলো আর পোষ্টে যদি ইমেজ ব্যবহার করে তা লেখার সাথে মিল আছে কিনা ” আর যদি ব্লগার হিসাবে বলি তাহলে বলবো ” আমি যখাসাধ্য চেষ্টা করি নিয়ম গুলো মানতে , যাতে একজন ভিজিটর পোষ্ট পড়ে আনন্দিত হয়”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.