আপনি কি সুন্দর একটি ব্লগ তৈরি করতে চাচ্ছেন? তাহলে জেনে নিন কয়েকটি সহজ ধাপে কিভাবে একটি দৃষ্টিনন্দন ব্লগ তৈরি করতে হয়। প্রথমেই বলে রাখি আপনাকে এমন ভাবে আপনার ব্লগকে তৈরি করতে হবে যেন ভিজিটররা এটি দেখে আকর্ষিত হয় এবং তাদের মধ্যে ব্লগ পড়ার ইচ্ছা জাগে। কারন “আগে দর্শনধারী পরে গুনবিচারী“। দেখতে ভাল না হলে ভিজিটর/সাবস্ক্রাইবার আপনার ব্লগ এ এসে কিছু না পড়ে চলে যাবে। আর আপনার ব্লগটি যদি দৃস্টিনন্দন হয় তাহলে অনেকে আপনার সাইটের কথা তার পরিচিতজনের কাছে বলবে, যার ফলে আপনি পাবেন আরও ভিজিটর।

2010-09-29_192637

ভিজিটরদের সন্তুষ্ট করার জন্য তিনটি সহজ টিপস এর কথা বলছিঃ

১। আপনার ব্লগ এর কন্টেন্ট গুলো এমন ভাবে রাখবেন যাতে সব কিছু ভিজিটরদের চোখের সামনেই থাকে। মানে হল, ব্লগ এর নেভিগেশন সিস্টেম যেমন, মেনু বাটন, লিঙ্ক , হোম পেইজ এর বাটন যাতে সুবিধাজনক স্থানে থাকে।

আমার প্রিয় তিনটি মেনুর ডাউনলোড লিঙ্ক দিলাম।

Advance Css Menu.

Jquery Menu.

Tab Menu

২। ভাল কিছু এবং সম-সাময়িক ব্যপার নিয়ে লিখুন এবং এগুলোকে শেয়ার এর অপশন রাখুন , এর ফলে আপনার সাইটের ভিজিটররা এগুলো শেয়ার করবে ও এখান থেকে আপনি আরো ভিজিটর পেয়ে যাবেন।
গুগল এডসেন্স ,এসইও(SEO) , অনলাইন আয় এগুলোর উপরে লিখলে ভাল ভিজিটর পাবেন।

৩। যতটা সম্ভব পারা যায় সহজ-সুন্দর-পরিস্কার রাখুন আপনার ব্লগকে। একপেইজে আপনার সব কন্টেন্ট না দেখিয়ে বিভিন্ন বিভাগে ভাগ করে ফেলুন। এর ফলে ভিজিটররা খুব সহজেই তাদের দরকারী বিভাগ থেকে তথ্য গুলো জেনে নিতে পারবে।

১০টি সুন্দর ও একদম ফ্রী টেম্পলেট ডাউনলোড এর লিংক
http://bit.ly/93GDZy

এবার তাহলে ডিজাইন নিয়ে কথা শুরু করা যাক

১। আপনার সাইট এর এলাইনমেণ্ট সেন্টারে (মাঝখানে) রাখুন এবং যে বিষয় এর উপরে আপনার সাইটটি বানিয়েছেন সেগুলোকে টপ(সবার আগে) রাখুন।

২।  আপনার সাইটের কন্টেন্ট এর অগ্রাধিকার মুল্যায়ন করুন। এর জন্য আপনি ২০/৮০ নিয়ম(RULES) অনুসরন করতে পারেন। ব্যাপারটা বুঝিয়ে বলছি। আপনার সাইটের ২০ ভাগ অংশ রাখুন নেভিগেশন এর জন্য আর বাকি ৮০ ভাগ অংশ রাখুন কণ্টেন্ট উপস্থাপন এর জন্য। নেভিগেশন গুলোকে এমন স্থানে রাখুন যাতে ভিজিটর খুব সহজেই তার পছন্দমত বিভাগে যেতে পারে। উদাহরনঃ সাইটের হেডার(HEADER) অংশ, রাইট নেভিগেটর, লেফট নেভিগেটর।

হেডাররে উদাহরন দেখতে হলে এখান থেকে ঘুরে আসুন, ৩০টি অসাধারন উদাহরন দেখতে পাবেন। আশা করি ভাল লাগবে।
http://bit.ly/bMJvRQ

বাকি ৮০ ভাগ জায়গাতে আপনি আপনার সাইট এর বিষয়বস্তু তুলে ধরুন। “কন্টেন্ট এর অগ্রাধিকার” এর কথা বলছিলাম এর মানে হল, মজার এবং তথ্যবহুল বিষয়গুলোকে আগে উপস্থাপন করুন। এর ৮০ ভাগ জায়গা আপনার ব্লগ এর জন্য খুবই গুরুত্বপুর্ন। তাই লিখার আগে ভেবে নিন কি নিয়ে লিখছেন।

৩। নেভিগেশন মেনুকে খুব বেশি বড় না করাই ভাল। যদি বড় হয়ে যায় তাহলে সাব মেনুতে ভাগ করে ফেলুন। সাইট এর লোগোকে সুন্দর, প্রসাঙ্গিক ও ছোট রাখুন।

কিভাবে লোগো ডিজাইন করতে হয় তা দেখে নিতে পারেন এখান থেকে।
http://bit.ly/dkXb80

৪। আপনি যে বিষয় নিয়ে লিখছেন তার শব্দগুলোকের বোল্ড করে দিন। তাতে ভিজিটরদের বিষয়বস্তু বুঝতে সুবিধা হবে।

৫। ব্যাকগ্রাউন্ড সাদা আর ফন্টের রং কালো হলে ভাল হয়। লক্ষ্য রাখবেন, এমন রং যাতে ব্যবহার না হয় যেন ভিজিটররা আপনার লিখা পড়তে অস্বস্থিবোধ করে।

৬। আপনার বিষয় এর সাথে সামঞ্জস্য রেখে ছবি যোগ করুন। এতে ভিজিটর আপনার লিখা পড়ে মজা পাবে।

৭ । অপ্রয়োজনীয় কিছু না রাখাই ভাল। যেমনঃ সাইটের সব টপিক্স এর নিচে ডেট-টাইম উল্লেখ না করা, অসামঞ্জস্যপুর্ন ছবি।

৮।  ব্লগটি যদি আপনার ব্যাক্তিগত  হয়ে থাকে তাহলে সব টপিক্স এর নিচে নিজের সম্পর্কে না লিখাই শ্রেয়। একাধিক ব্লগার একই সাথে ব্লগিং করলে তখন নিজের লিখার নিচে ব্যক্তিগত তথ্য দিন।

৯। ব্লগে কমেণ্টস দেবার ব্যবস্থা রাখুন। আপনি কেমন লিখছেন, আপনার লিখা কারো উপকারে আসছে কিনা এসব জানাও তো জরুরী।

১০। কমেন্টস মডারেশন এর ব্যবস্থা রাখুন, না হলে স্পামারদের পাল্লায় পরতে পারেন। স্প্যাম থেকে বাচতে হলে “রি-ক্যাপচা” প্লাগইন্স ব্যবহার করতে পারেন।

১১। সাইটের হেডার এর দিকে লক্ষ্য রাখুন। অনেক বড় হেডার দিয়ে অযথাই সাইট এর স্পেস নষ্ট করবেন না।

হেডার কিভাবে বানাতে হয় তার জন্য এই লিঙ্ক থেকে ঘুরে আসতে পারেন,
http://bit.ly/bMJvRQ

১২। সাম্প্রতিক মন্তব্য, টুইটারের টুইট, ফেসবুক ফেন এসব যতটুক সম্ভব সংক্ষিপ্ত রাখুন।

১৩। সাইটে রং ব্যাপারে মার্জিত হোন। সাইটে বেশী বেশী কালারিং করতে গিয়ে হিতে বিপরীত হতে পারে।

উদাহরন হিসাবে একটি কালার স্কিম এর কথা বলছিঃ

– ব্যাকগ্রাউন্ডঃসাদা

-মেনুঃ নীল

-লোগোঃ বাদামী

– টেক্সটঃ কালো

পরিশেষে বলব, সাইট/ব্লগ তৈরি করার আগে কি নিয়ে লিখতে চান তা ঠিক করুন, ভাল ভাল তথ্য দিন, সুন্দর পরিস্কার ব্লগ টেম্পলেট পছন্দ করুন। আর টিপস গুলো অবশ্যই মনে রাখবেন।

আজ তাহলে এতটুকুই । সবাই ভাল থাকবেন।

টিউটোরিয়াল সুত্রঃ  http://www.coolajax.net (Online web scripts and tutorial gallery).

comments

11 কমেন্টস

  1. অনেক অনেক ভালো লাগলো।
    ধন্যবাদ ভাইয়া।

  2. ভাইয়া আমি এই ব্লগটা বানালাম। প্লিজ আমাকে পরামর্শ দিন কিভাবে আরো সুন্দর করা জায়। এবং ব্লগটি কেমন হয়েছে জানাবেন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট এর জন্য।

  3. “Hey! I am better than you are lucky, you will be so small that ruthless and brutal society to abandon!But! You off than I am glad, glad that you’re a dog, you have encountered homeless and like you I will take you.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.